শাহবাগে থাকবে গণজাগরণ মঞ্চ

প্রকাশ: ২৪ জুন ২০১৪      

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

যুদ্ধাপরাধে অভিযুক্ত জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর সর্বোচ্চ শাস্তির দাবি নিয়ে আজ সকাল ১০টা থেকে শাহবাগে অবস্থান নেবে গণজাগরণ মঞ্চ। রায়কে কেন্দ্র করে গতকাল শাহবাগ থেকে বের করা বিক্ষোভ মিছিল কর্মসূচি থেকে এ ঘোষণা দেওয়া হয়। এদিকে কামাল পাশা চৌধুরীর নেতৃত্বের 'গণজাগরণ মঞ্চ' শাহবাগে বিক্ষোভ সমাবেশ করে আজ সকাল ১০টা থেকে আলাদা অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে।
সন্ধ্যা সাড়ে ৬টার দিকে জাতীয় জাদুঘরের সামনে থেকে গণজাগরণ মঞ্চের মুখপাত্র ডা. ইমরান এইচ সরকারের নেতৃত্বে এ বিক্ষোভ মিছিল বের করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি হয়ে কেন্দ্রীয়
শহীদ মিনারে পেঁৗছে মিছিলটি শেষ হয়। মিছিলে নিজামীর ফাঁসির দাবিতে বিভিন্ন স্লোগান দেওয়া হয়। মিছিলে আরও উপস্থিত ছিলেন উদীচী শিল্পী গোষ্ঠীর সাংগঠনিক সম্পাদক সঙ্গীতা ইমাম, ছাত্রফ্রন্ট সভাপতি জনার্দন দত্ত নান্টু ও ছাত্র ইউনিয়ন সাধারণ সম্পাদক লাকী আক্তার প্রমুখ।

মিছিল শুরুর আগে মুখপাত্র ইমরান বলেন, রাজাকার নিজামীর বিরুদ্ধে ১৬টি অভিযোগ উত্থাপন করা হয়েছে। তার মধ্যে গণহত্যা, গণহত্যায় নেতৃত্বদান, হত্যাকাণ্ডে সরাসরি অংশগ্রহণ এবং গণহত্যার নির্দেশপ্রদানের অভিযোগ রয়েছে। এসব অভিযোগে তার সর্বনিম্ন শাস্তিই হতে পারে মৃত্যুদণ্ড।
গণজাগরণ মঞ্চের দাবি অনুসারে ফাঁসিই প্রত্যাশা করছে জানিয়ে তিনি বলেন, এর অন্যথা হলে কুখ্যাত রাজাকার কাদের মোল্লার যাবজ্জীবন রায়ের পরের সময়ের মতো তীব্র আন্দোলন গড়ে তোলা হবে।
এদিকে শাহবাগে আলাদা বিক্ষোভ সমাবেশে কামাল পাশা চৌধুরী বলেন, নিজামীকে যুদ্ধাপরাধের অভিযোগে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড দিতে হবে। একই সঙ্গে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আইন সংশোধন করে যুদ্ধাপরাধীদের দল হিসেবে জামায়াতের রাজনীতিও নিষিদ্ধ করতে হবে।