ট্রাইব্যুনালের তথ্য চুরি

জিডি করলেন আরেক প্রসিকিউটর কম্পিউটার জব্দ

প্রকাশ: ২৪ জুন ২০১৪      

সমকাল প্রতিবেদক

তথ্য চুরির অভিযোগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজের পর এবার জিডি করেছেন আরেক প্রসিকিউটর মোহাম্মদ আলী। তিনি গতকাল সোমবার শাহবাগ থানায় এই জিডি করেন। এদিকে, তথ্য চুরির অভিযোগের তদন্তে প্রসিকিউশনের ব্যবহৃত কম্পিউটার জব্দ করেছে পুলিশ।
শাহবাগ থানার পরিদর্শক (তদন্ত) হাবিল হোসেন সমকালকে জানান, সংবাদ মাধ্যমে প্রকাশিত ট্রাইব্যুনালের নয় নম্বর কক্ষ সিলগালা করার তথ্য সঠিক নয় জানিয়ে জিডি করেন মোহাম্মদ আলী। জিডিতে মোহাম্মদ আলী উল্লেখ
করেন, তিনি, অ্যাডভোকেট মোহাম্মদ আবুল কালাম ও ব্যারিস্টার তুরিন আফরোজ চিফ প্রসিকিউটর কার্যালয়ের নয় নম্বর কক্ষে বসে কাজ করেন। অন্যান্য দিনের মতো রোববারও তিনি কাজ শেষে বিকেল ৫টায় অফিস থেকে বের হন। এরপর গতকাল সকালে সংবাদপত্রে দেখেন, ব্যারিস্টার তুরিন আফরোজের জিডির পরিপ্রেক্ষিতে নয় নম্বর কক্ষটি সিলগালা করা হয়েছে। তবে তিনি সকাল ৯টায় তার কার্যালয়ে গিয়ে দেখেন, কক্ষটি সিলগালা করা নেই।
মোহাম্মদ আলী জিডিতে বলেন, 'এ ঘটনার পরিপ্রেক্ষিতে আমার আশঙ্কা হচ্ছে যে, কারও ক্ষতি করার জন্য এটা ষড়যন্ত্রের একটি অংশ হতে পারে। বিষয়টি তদন্ত করে আইনানুগ ব্যবস্থা নেওয়ার জন্য সাধারণ ডায়েরিভুক্ত (জিডি) করলাম।'
এর আগে ব্যারিস্টার তুরিন আফরোজ রোববার রাতে শাহবাগ থানায় জিডি করেন। এ প্রসঙ্গে শাহবাগ থানার পরিদর্শক (তদন্ত) বলেন, জিডির পর সংশ্লিষ্ট কম্পিউটারটি আলামত হিসেবে জব্দ করে পুলিশ। এরপর তা পুলিশের তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞদের কাছে পাঠানো হয়েছে। কম্পিউটার থেকে আসলেই তথ্য চুরি হয়েছে কি-না, তা যাচাই-বাছাই করে দেখা হচ্ছে। পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) ও মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) সংশ্লিষ্ট কর্মকর্তারাও বিষয়টি খতিয়ে দেখছেন।