আইন সংশোধন হচ্ছে

আনসারে চাকরি ৬ বছরে স্থায়ী বিদ্রোহে মৃত্যুদণ্ড

প্রকাশ: ২৩ জুন ২০১৫      

শরীফুল ইসলাম

এখন আর ৯ বছর নয়, ৬ বছর চাকরি করলেই আনসার বাহিনীতে স্থায়ী হওয়া যাবে। এ ছাড়া আনসার বাহিনীতে বিদ্রোহের শাস্তির বিধান হচ্ছে। বিদ্রোহের শাস্তি হবে মৃত্যুদণ্ড। এমন বিধান রেখেই ব্যাটালিয়ন আনসার আইন (সংশোধন) ২০১৫ তৈরি করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। শিগগির আইনটি চূড়ান্ত অনুমোদনের জন্য মন্ত্রিসভার বৈঠকে উপস্থাপন করা হবে।
সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনসারের চাকরি ৬ বছর হলে স্থায়ী করা
হবে_ এমন ঘোষণা দিয়েছেন। এ ঘোষণার পরিপ্রেক্ষিতেই ব্যাটালিয়ন আনসার আইন সংশোধন করা হচ্ছে। আইনটি কার্যকর হলে প্রায় ২ হাজার আনসার সদস্য স্থায়ী হবেন। তবে নাম পরিবর্তন করে 'বাংলাদেশ ন্যাশনাল গার্ড' রাখতে আনসারের প্রস্তাবের ব্যাপারে এখনই কোনো সিদ্ধান্ত হচ্ছে না।
এ ব্যাপারে আনসারের মহাপরিচালক মেজর জেনারেল নাজিম উদ্দিন পিএসসি সমকালকে বলেন, আইনটি সংশোধন হলে প্রায় ২ হাজার আনসার সদস্য স্থায়ী হবেন। এতে তাদের কাজের গতি বাড়বে। এ বাহিনীর সদস্যরা আইন-শৃঙ্খলা রক্ষায় সহযোগিতার পাশাপাশি সরকারের জনকল্যাণমূলক কাজে আরও সম্পৃক্ত হতে পারবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
১৯৯৫ সালে আনসার বিদ্রোহের পর তৎকালীন বিএনপি সরকার আনসার ব্যাটালিয়ন আইন তৈরি করে। এই আইনে আনসার সদস্যদের স্থায়ী হওয়ার কোনো সুযোগ ছিল না। ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার গঠনের পর আইনটি সংশোধন করা হয়। এতে বলা হয়, ১৫ বছর চাকরি করলেই স্থায়ী হওয়া যাবে। এরপর ২০০২ সালে বিএনপি-জামায়াত জোট সরকার স্থায়ীকরণের মেয়াদ ১৫ থেকে কমিয়ে ১২ বছরে নামিয়ে আনে। গত মহাজোট সরকার ১২ বছর থেকে তা কমিয়ে ৯ বছর করে। বর্তমান সরকার এটিকে ৬ বছর করতে যাচ্ছে। তবে আনসারের পক্ষে এটিকে ২ বছর করার দাবি রয়েছে।
আনসার বাহিনীর সদস্য বর্তমানে ১৫ হাজার ৫৬৯ জন। এর মধ্যে স্থায়ী সদস্য ১২ হাজার ১৯৩ জন। আইন সংশোধন হলে অস্থায়ী সদস্য ৩ হাজার ৩৭৬ জনের মধ্যে প্রায় ২ হাজার সদস্য স্থায়ী হবেন। তবে স্থায়ীকরণের মেয়াদ ২ বছর করা হলে সব সদস্যই স্থায়ী হতেন। আনসার বাহিনীতে ৩০৬টি বিসিএস ক্যাডারের কর্মকর্তার পদ থাকলেও দায়িত্ব পালন করছেন ১৪৪ জন।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র জানায়, আনসারের পক্ষ থেকে নাম পরিবর্তন করে 'বাংলাদেশ ন্যাশনাল গার্ড' রাখার প্রস্তাব করা হয়েছে। প্রস্তাবে বলা হয়েছে, 'হরকাতুল আনসার' নামে একটি মৌলবাদী জঙ্গি সংগঠন রয়েছে। ওয়েবসাইটে আনসার লিখে সার্চ দিলে হরকাতুল আনসারের ওয়েবসাইটটি চলে আসে। এ কারণে দেশে-বিদেশে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয় আনসার সদস্যদের। পাশাপাশি শৃঙ্খলা বাহিনী হিসেবে আনসার সদস্যরা কারও সহযোগী হিসেবে নয়, সুনির্দিষ্ট দায়িত্ব পালন করতে চান।
সূত্র জানায়, আনসার আইনে সদস্যদের দায়িত্ব পালনের সময় অপরাধের শাস্তির তালিকা রয়েছে। তবে কিছু অপরাধে শাস্তির কথা তালিকায় অন্তর্ভুক্ত নেই। এতে প্রশাসনিক অসুবিধা হচ্ছে। সরকারি চাকরিতে বিভাগীয় শাস্তির ক্ষেত্রে সর্বোচ্চ শাস্তি বরখাস্ত, এরপর অপসারণ। পরের অবস্থানে রয়েছে বাধ্যতামূলক অবসর। লঘু দণ্ড হচ্ছে তিরস্কার। বাধ্যতামূলক অবসরসহ কিছু শাস্তির বিষয় আনসার আইনে নেই। তাই বাধ্যতামূলক অবসর, পদাবনতি, পদোন্নতি স্থগিত করা, বেতন বৃদ্ধি স্থগিত করা, দক্ষতা সীমা অতিক্রম বন্ধ রাখা ও আর্থিক ক্ষতি হলে আনুতোষিক থেকে পূরণ_ এ বিষয়গুলো সংশোধন করে আনসার আইনে যুক্ত করা হচ্ছে। পাশাপাশি বিদ্রোহের শাস্তি হিসেবে মৃত্যুদণ্ডের বিধান রাখা হচ্ছে।

আ.লীগের ইশতেহার ঘোষণা মঙ্গলবার

আ.লীগের ইশতেহার ঘোষণা মঙ্গলবার

একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে অাগমী মঙ্গলবার নির্বাচনী ইশতেহার ঘোষণা ...

যে গ্রামে দরজা নেই কোন ঘরের

যে গ্রামে দরজা নেই কোন ঘরের

ঘরে জিনিসপত্র, টাকা-পয়সা, গহনাগাটি নিরাপদ রাখতে মানুষ কত কিছুই না ...

আওয়ামী লীগে কোনো বিদ্রোহী প্রার্থী নেই: নানক

আওয়ামী লীগে কোনো বিদ্রোহী প্রার্থী নেই: নানক

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক বলেছেন, আওয়ামী ...

হোর্হে সাম্পাওলি সান্তোসের কোচ

হোর্হে সাম্পাওলি সান্তোসের কোচ

রাশিয়ার কাজান এরিনা কাঁদিয়ে ছেড়েছে হোর্হে সাম্পাওলিকে। তার কোচিং ক্যারিয়ারের ...

ড. কামাল সাংবাদিকদের সঙ্গে অশোভন আচরণ করেছেন: আ’ লীগ

ড. কামাল সাংবাদিকদের সঙ্গে অশোভন আচরণ করেছেন: আ’ লীগ

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক বলেছেন, জাতীয় ...

মাঠে শেষ দিন পর্যন্ত থাকবো: ফখরুল

মাঠে শেষ দিন পর্যন্ত থাকবো: ফখরুল

একাদশ সংসদ নির্বাচনকে বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ নির্বাচন উল্লেখ ...

'১৫-১৬ জনের বিশ্বকাপ দল তৈরি আছে'

'১৫-১৬ জনের বিশ্বকাপ দল তৈরি আছে'

কয়েক দিন ধরে বাতাসে একই গুঞ্জন। মাশরাফি কি মিরপুরে শেষ ...

ড. কামাল বেপরোয়া ড্রাইভারের মতো আচরণ করছেন: কাদের

ড. কামাল বেপরোয়া ড্রাইভারের মতো আচরণ করছেন: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল ...