গোলাম সারওয়ার পিআইবির চেয়ারম্যান

প্রকাশ: ১৯ আগস্ট ২০১৫      

সমকাল প্রতিবেদক

প্রখ্যাত সাংবাদিক ও সমকাল সম্পাদক গোলাম সারওয়ারকে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের (পিআইবি) চেয়ারম্যান পদে নিয়োগ দেওয়া হয়েছে। সোমবার তথ্য মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। পিআইবির চেয়ারম্যান হাবিবুর রহমান মিলনের মৃত্যুর পর পদটি শূন্য হয়। আর এ পদে একুশে পদকপ্রাপ্ত গুণী এ সাংবাদিককে নিয়োগ দেওয়া হয়। এর আগে তিনি পিআইবির সদস্য ছিলেন।
এদিকে একই প্রজ্ঞাপনে সম্পাদক পরিষদের প্রতিনিধি হিসেবে দৈনিক সংবাদের সম্পাদক আলতামাশ কবিরকে পিআইবির সদস্য হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। গোলাম সারওয়ারকে চেয়ারম্যান করায় সদস্যের একটি পদ শূন্য হয়। আর এ পদে নিয়োগ পান আলতামাশ কবির। গোলাম সারওয়ার ১৯৪৩ সালের ১ এপ্রিল বরিশালের বানারীপাড়ার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। ছোটবেলা থেকেই লেখালেখির প্রতি ছিল দারুণ আগ্রহ। ষাটের দশকে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্যে সম্মানসহ স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ১৯৬৩ সালে সাংবাদিকতায় হাতেখড়ি। কিছুদিন দৈনিক পয়গাম, পরে ১৯৭১-এর ২৫ মার্চ পর্যন্ত দৈনিক সংবাদে বিভিন্ন দায়িত্বে কাজ করেন। ১৯৭১ সালে নিজ এলাকায় মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণ করেন গোলাম সারওয়ার। ১৯৭৩ সালে তিনি ইত্তেফাকে
যুক্ত হয়ে ১৯৯৯ সাল পর্যন্ত ওই পত্রিকায় কর্মরত ছিলেন। এর মধ্যে
দুই দশক বার্তা সম্পাদক হিসেবে কর্মরত ছিলেন। ১৯৯৯ সালে তার সম্পাদনায় প্রকাশ হয় দৈনিক যুগান্তর। ২০০৫ সালে গোলাম সারওয়ারের সম্পাদনায় প্রকাশ হয় 'সমকাল'।
গোলাম সারওয়ারকে 'সাংবাদিকদের শিক্ষক' হিসেবে অনেকেই অভিহিত করেন। তার হাতে গড়া অনেক সাংবাদিক এখন দেশের বিভিন্ন গণমাধ্যমে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছেন। লেখালেখির জগতেও তার রয়েছে যথেষ্ট সুনাম। তার প্রকাশিত উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে ছড়াগ্রন্থ 'রঙিন বেলুন', প্রবন্ধ সংকলন 'সম্পাদকের জবানবন্দি', 'অমিয় গরল', 'আমার যত কথা', 'স্বপ্ন বেঁচে থাক' ইত্যাদি।
২০১৩ সালে সাংবাদিকতায় সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা একুশে পদকে ভূষিত হন তিনি। গোলাম সারওয়ার সেন্সর বোর্ডের আপিল বিভাগের সদস্য এবং দেশের প্রতিনিধিত্বশীল সম্পাদকদের সংগঠন 'সম্পাদক পরিষদ'-এর সভাপতির পদে দায়িত্ব পালন করছেন। তিনি একাধিকবার জাতীয় প্রেস ক্লাবের সিনিয়র সহসভাপতি ছিলেন।