ভারতের পাঞ্জাবের এক যুবক ৩৩ হাজার টাকার আইফোন ৫এস কিনেছেন মাত্র ৭৭ টাকায়! অবিশ্বাস্য শোনালেও পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ের ছাত্র নিখিল বনশল মাত্র ৬৮ রুপির সমপরিমাণ ওই অর্থেই ফোন কেনেন। কিন্তু কী করে তা সম্ভব হলো? নিখিল জানান, তিনি অনলাইনে একটি বিজ্ঞাপনে দেখেন, ৯৯ দশমিক ৭ শতাংশ কমিশনে বিক্রি হচ্ছে আইফোন ৫এস।

প্রথমে চোখকে বিশ্বাস করতে পারেননি তিনি। ভাবাই যায় না, যে ফোনের দাম ৩৩ হাজার টাকা, এত ছাড়ে ৭৭ টাকায় তা পাওয়া যাচ্ছে! আগু-পিছু না ভেবে এবং এক মুহূর্ত সময় নষ্ট না করে তিনি অর্ডার দিয়ে দেন ফোনটির। কিন্তু সংস্থাটি বিজ্ঞাপন প্রকাশে কারিগরি ত্রুটি দেখিয়ে নিখিলকে ফোন দিতে অস্বীকার করে। পাশাপাশি তারা এটাও জানায়, আসলে কোনো ছাড় ছিল না। ভুলবশত বিজ্ঞাপনটি প্রকাশিত হয়েছে।
কিন্তু নিখিলও ছাড়ার লোক নন। ওই সংস্থার সঙ্গে কী চুক্তি হয়েছে সব বিবরণ দিয়ে কনজিউমার ফোরামে মামলা করেন তিনি। আদালত পর্যন্ত টেনে নিয়ে যান সংস্থাটিকে। ব্যস! আদালতে মামলায় জিতে যান নিখিল। পেয়ে যান ৭৭ টাকায় আইফোন ৫এস। আর সংস্থাটিকে শুধু আইফোনই দিতে হয়নি, সেই সঙ্গে গ্রাহকের সঙ্গে চুক্তি ভঙ্গ করার কারণে জরিমানাও দিতে হয়। আনন্দবাজার পত্রিকা অবলম্বনে।

মন্তব্য করুন