সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে জনমত সৃষ্টির বিষয় গুরুত্ব পেয়েছে এবারের জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনে। সম্মেলনের প্রতিটি অধিবেশনে জঙ্গিবাদ প্রসঙ্গ ওঠে। এসব আলোচনায় জঙ্গিবাদ দমনে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করা হয়েছে। ডিসিরা এ নিয়ে তাদের বক্তব্য তুলে ধরেন। সরকারের পক্ষ থেকে তাদের দেওয়া হয়েছে নানা নির্দেশনা। চার দিনের সম্মেলন শেষে গতকাল শুক্রবার মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সম্মেলনে আলোচনার বিষয়ে সাংবাদিকদের অবহিত করেন।
গতকাল এক অধিবেশনে আইনমন্ত্রী আনিসুল হক জঙ্গিদের জামিন ঠেকানোর বিষয়ে সরকারি কেঁৗসুলিরা (প্রসিকিউটর) কোনো অসহযোগিতা করলে আইন মন্ত্রণালয়ে অভিযোগ দিতে ডিসিদের নির্দেশ দেন। ডিসিরা জঙ্গিদের জামিন পাওয়ার বিষয় নিয়ে উদ্বেগ প্রকাশ করায় তিনি এ নির্দেশ দেন। তথ্য মন্ত্রণালয়ের সঙ্গে ডিসিদের বৈঠকে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু জঙ্গি দমন, উন্নয়ন ও সুশাসন প্রতিষ্ঠায় ডিসিদের
যথাযথ ভূমিকা রাখার আহ্বান জানান। সংস্কৃতি মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠকে ডিসিরা সাংস্কৃতিক কার্যক্রম বাড়ানোর ওপর জোর দেন।
মন্ত্রিপরিষদ সচিবের ব্রিফিং :জঙ্গিবাদ ও সন্ত্রাসের বিরুদ্ধে জনসচেতনতা বাড়াতে ব্যবস্থা গ্রহণে জেলা প্রশাসকদের (ডিসি) নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। তিনি সাংবাদিকদের বলেন, যে কোনো মূল্যে জঙ্গিবাদ নির্মূল করতে হবে। গুলশান-শোলাকিয়ায় জঙ্গি হামলার পর বাংলাদেশে জঙ্গিবাদ নিয়ে নতুন করে উদ্বেগ সৃষ্টির প্রেক্ষাপটে এবারের জেলা প্রশাসক সম্মেলনে বিভিন্ন অধিবেশনে বিষয়টি গুরুত্ব পেয়েছে। জেলা প্রশাসকদের কী বার্তা দেওয়া হয়েছে_ এ প্রশ্নে মন্ত্রিপরিষদ সচিব বলেন, 'মেসেজ তো অনেকগুলো। একটা বড় মেসেজ হলো_ জঙ্গিবাদ এবং সন্ত্রাসের বিরুদ্ধে জেলা প্রশাসকদের নিজ নিজ অধিক্ষেত্রে জনসচেতনতা বাড়াতে হবে। সব মানুষকে সঙ্গে নিয়ে জঙ্গিবাদ এবং সন্ত্রাস মোকাবেলা করতে হবে।'
ডিসি সম্মেলন সামনে রেখে বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকরা ৩৯টি মন্ত্রণালয় সম্পর্কিত ৩৩৬টি প্রস্তাব মন্ত্রিপরিষদ বিভাগে পাঠিয়েছিলেন। কার্যপত্রে থাকা এসব প্রস্তাবের বাইরে ১৮টি কার্যঅধিবেশনে আরও ২৮৮টি প্রস্তাব এসেছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এগুলো পরীক্ষা-নিরীক্ষা করে সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হবে। ভ্রাম্যমাণ আদালত আইন সংশোধনের বিষয়ে কী আলোচনা হয়েছে_ এ প্রশ্নে মন্ত্রিপরিষদ সচিব বলেন, বিষয়টি আদালতে বিচারাধীন থাকায় এ বিষয়ে আলোচনার জন্য ডিসিদের নিরুৎসাহিত করা হয়েছে।
জঙ্গিদের বিচারে অসহযোগিতায় অভিযোগ নেবে আইন মন্ত্রণালয় :জঙ্গিদের বিচারে সরকারি কেঁৗসুলিরা আদালতকে ঠিকমতো সহায়তা না করলে তা আইন মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সেলে জানাতে ডিসিদের নির্দেশ দিয়ে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, এ ব্যাপারে কেঁৗসুলিদের গাফিলতি থাকলে ব্যবস্থা নেওয়া হবে। জেলা প্রশাসক সম্মেলনের শেষ দিন গতকাল সচিবালয়ে এক কার্যঅধিবেশনে তিনি এ নির্দেশ দেন।
জানা গেছে, চাঞ্চল্যকর ও গুরুত্বপূর্ণ এবং জঙ্গিবিরোধী মামলা তদারকিতে আইন মন্ত্রণালয়ে একটি মনিটরিং সেল রয়েছে। এর প্রধান হচ্ছেন যুগ্ম সচিব এএইচএম হাবিবুর রহমান ভূঁইয়া। অধিবেশন শেষে আইনমন্ত্রী সাংবাদিকদের বলেন, জঙ্গিবাদের ব্যাপারে আইন মন্ত্রণালয়ে থাকা সেলে ডিসিরা যোগাযোগ করতে পারেন।
স্থায়ী অ্যাটর্নি সার্ভিস চালুর বিষয়ে আইনমন্ত্রী বলেন, 'অ্যাটর্নি সার্ভিসের ব্যাপারে চিন্তা-ভাবনা করছি, আমরা একবারে সম্পূর্ণভাবে অ্যাটর্নি সার্ভিস করতে পারব না। আপাতত ৩০ ভাগ আইন কর্মকর্তা জুডিসিয়াল সার্ভিস কমিশন পরীক্ষার মাধ্যমে নিয়োগ দিয়ে দেখা হবে। সেখানে কোনো সাফল্য বা ত্রুটি-বিচ্যুতি থাকলেও তা দেখব। এরপর পর্যায়ক্রমে এটা করা হবে।'
জঙ্গি দমনে যথাযথ ভূমিকা রাখার নির্দেশ তথ্যমন্ত্রীর : দেশে জঙ্গি দমন, উন্নয়ন ও সুশাসন প্রতিষ্ঠার 'যুদ্ধ' চলছে মন্তব্য করে এসব ক্ষেত্রে জেলা প্রশাসকদের যথাযথ ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। ডিসি সম্মেলনের এক অধিবেশন শেষে তিনি সাংবাদিকদের বলেন, বর্তমানে জঙ্গি দমনের যুদ্ধ চলছে, উন্নয়নের যুদ্ধ চলছে, সুশাসন প্রতিষ্ঠার যুদ্ধ চলছে_ এই তিনটি যুদ্ধে জেলা প্রশাসকদের সংবিধানের নির্দেশিত পথে দাঁড়িয়ে ভূমিকা রাখার সুযোগ আছে। এসব ক্ষেত্রে যথাযথ ভূমিকা রাখা তাদের সাংবিধানিক কর্তব্য।
জেলা প্রশাসকরা সরকার ও জনগণের মধ্যে সেতুবন্ধের কাজ করেন মন্তব্য করে হাসানুল হক ইনু বলেন, সম্মেলনে জেলা প্রশাসকরা কিছু প্রস্তাব দিয়েছেন, এসব বিষয় গুরুত্ব দিয়ে বিবেচনা করা হবে।
নদী থেকে বালু উত্তোলন বন্ধের নির্দেশ নৌ পরিবহনমন্ত্রীর :দেশের সব নদ-নদী থেকে বালু উত্তোলন বন্ধের নির্দেশ দিয়েছেন নৌ পরিবহনমন্ত্রী শাজাহান খান। তিনি বলেন, নদী থেকে অপরিকল্পিতভাবে বালু উত্তোলনের কারণে নাব্য নষ্ট হচ্ছে, নদীর পাড় ভেঙে যাচ্ছে। বিভিন্ন স্থানে সেতুও হুমকির মুখে পড়ছে। এ জন্য নদী থেকে বালু তোলা বন্ধে জেলা প্রশাসকদের (ডিসি) নির্দেশ দেওয়া হয়েছে। শুক্রবার নৌ পরিবহন মন্ত্রণালয়ে ডিসিদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান নৌ পরিবহনমন্ত্রী। তিনি বলেন, নদ-নদীর কোন পয়েন্ট থেকে বালু তোলা যাবে, সেটা নির্ধারণের জন্য বিআইডবি্লউটিএকে দিয়ে একটি জরিপ করা হবে। এতে জানা যাবে কোন স্থান থেকে বালু তুললে সমস্যা হবে না। তিনি বলেন, অপরিকল্পিতভাবে বালু তোলার কারণে নদীর গতিপথও পাল্টে যাচ্ছে।
বৈঠক সূত্র জানায়, বৈঠকে জেলা প্রশাসকদের পক্ষ থেকে ফেরিঘাটগুলোর নাজুক অবস্থার কথা তুলে ধরা হয়। তারা বলেন, নদীর নাব্য সংকটের কারণে শুষ্ক মৌসুমে ফেরি চলাচল বিঘি্নত হয়, বর্ষা মৌসুমে নদীর পাড় ভেঙে সমস্যা সৃষ্টি হয়। এ ছাড়া অনেক ফেরিই পুরনো। পাশাপাশি ঘাট তদারকিতে জনবলের সংকট রয়েছে। এসব অব্যবস্থাপনা দূর করার ব্যবস্থা নিতে ডিসিদের নির্দেশ দেওয়া হয়েছে।
সংস্কৃতি চর্চা বাড়াতে নির্দেশ সংস্কৃতিমন্ত্রীর :ডিসিদের সঙ্গে সংস্কৃতি মন্ত্রণালয়ের বৈঠকে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর জঙ্গিবাদ রুখতে তৃণমূল পর্যায়ে সংস্কৃতি চর্চা বাড়ানোর বিষয়ে জোর দিয়েছেন। তিনি বলেন, সংস্কৃতি চর্চা বাড়ালে জঙ্গিবাদ অনেকাংশেই রুখে দেওয়া সম্ভব হবে। বৈঠকে জেলা প্রশাসকরা কিছু প্রস্তাব তুলে ধরেন। ফরিদপুরের জেলা প্রশাসক উপজেলা পর্যায়ে শিল্পকলা একাডেমি স্থাপনের প্রস্তাব করেন। গোপালগঞ্জের জেলা প্রশাসক দেশের বিভিন্ন জেলা শহরে নির্মিত মিলনায়তনগুলোকে 'মাল্টিপারপাস হলে' রূপান্তর করে বিভিন্ন অনুষ্ঠান আয়োজনের পরামর্শ দেন। চাঁদপুরের জেলা প্রশাসক তার জেলায় বাংলাদেশ নদী সংস্কৃতি একাডেমি নির্মাণের প্রস্তাব তুলে ধরেন।


মন্তব্য করুন