মন্ত্রী ছায়েদুল হক আর নেই

প্রকাশ: ১৭ ডিসেম্বর ২০১৭      

সমকাল প্রতিবেদক ও নিজস্ব প্রতিবেদক, ব্রাহ্মণবাড়িয়া

মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক (৭৫) আর নেই। গতকাল শনিবার বিজয় দিবসের সকালে চিকিৎসাধীন অবস্থায় এ মুক্তিযোদ্ধা ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ... রাজিউন)। আজীবন আওয়ামী লীগের সঙ্গে যুক্ত বঙ্গবন্ধুর সান্নিধ্যে ছাত্ররাজনীতি করেছেন তিনি, হয়েছেন এমপি। পাঁচবারের এমপি ছায়েদুল হক তৃণমূলের নেতা থেকে মন্ত্রী হয়েছিলেন।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, প্রোস্টেট গ্ল্যান্ডের সংক্রমণ নিয়ে গত অক্টোবরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে ভর্তি হন মন্ত্রী ছায়েদুল হক। গত বুধবার থেকে লাইফ সাপোর্টে ছিলেন তিনি। গতকাল সকাল সাড়ে ৮টায় মৃত্যু হয় তার। চট্টগ্রামের প্রবীণ নেতা এবিএম মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুর একদিনের ব্যবধানে ব্রাহ্মণবাড়িয়ার বর্ষীয়ান নেতা ছায়েদুল হককে হারাল আওয়ামী লীগ।

আজ রোববার বাদ জোহর ছায়েদুল  হককে ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলার পূর্বভাগ গ্রামের পারিবারিক কবরস্থানে দাফন করা হবে। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সকাল সাড়ে ৯টায় জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় প্রথম জানাজা হবে তার, বেলা ১১টায় নাসিরনগরের আশুতোষ পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে হবে দ্বিতীয় জানাজা। জানাজা শেষে দাফন করা হবে তাকে।

ছায়েদুল হকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সহকর্মীর মৃত্যুতে শোক জানিয়েছেন মন্ত্রিসভার প্রায় সব সদস্য। গত শুক্রবার ছায়েদুল হককে দেখতে হাসপাতালে যান রাষ্ট্রপতি। শোকবার্তায় রাষ্ট্রপতি বলেছেন, দেশ ও জাতির কল্যাণে এবং মুক্তিযুদ্ধের চেতনার বিকাশে ছায়েদুল হকের অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে।

ছায়েদুল হকের মৃত্যুর খবর পেয়ে হাসপাতালে যান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। প্রয়াত নেতাকে সৎ রাজনীতির প্রতিভূ অভিহিত করে তিনি সাংবাদিকদের বলেন, 'ছায়েদুল হক মাটি ও মানুষের নেতা। ক্ষমতা পেলে অনেকে অপব্যবহার করেন। কিন্তু দুর্নীতি স্পর্শ করতে পারেনি তাকে। তার মতো সৎ মানুষ বিরল।'

ছায়েদুল হকের মৃত্যুতে জন্মস্থান ও রাজনৈতিক ক্ষেত্র ব্রাহ্মণবাড়িয়ায় শোকের ছায়া নেমে আসে। বিজয় দিবসের কুচকাওয়াজ চলাকালে তার মৃত্যুর খবর পৌঁছালে ১ মিনিট নীরবতা পালন করে সর্বস্তরের মানুষ। নাসিরনগর বিএনপি পূর্বঘোষিত বিজয় র‌্যালি স্থগিত করে মিলাদ মাহফিলের আয়োজন করে।

ছায়েদুল হকের জন্ম ১৯৪২ সালের ৪ মার্চ ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরের পূর্বভাগ গ্রামের মেহের চান্দ বিবি ও মোহাম্মদ সুন্দর আলীর ঘরে। ছাত্ররাজনীতির পথ ধরে ১৯৬৬ সালে বঙ্গবন্ধুর ডাকে যোগ দেন ছয় দফা আন্দোলনে। ১৯৬৮ সালে ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজের ভিপি নির্বাচিত হন। পরের বছর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমএ পাস করেন অর্থনীতিতে। মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণ করেন তিনি। ভারতের ত্রিপুরার লেম্বুছড়ায় প্রশিক্ষণ নিয়ে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলেন। যুদ্ধের পর আইন পেশায় যুক্ত হন।

স্বাধীনতার পর ১৯৭৩ সালে প্রথম সংসদ নির্বাচনে ব্রাহ্মণবাড়িয়া-১ (নাসিরনগর) আসন থেকে আওয়ামী লীগের মনোনয়নে এমপি নির্বাচিত হন। এরপর ১৯৯৬, ২০০১, ২০০৮ ও ২০১৪ সালে টানা চারবার একই আসন থেকে এমপি নির্বাচিত হন। ২০১৪ সালের ১২ জানুয়ারি মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী হিসেবে শপথ নেন তিনি।

ছায়েদুল হক স্ত্রী ও এক ছেলে রেখে গেছেন। তার ছেলে ডা. এএসএম রায়হানুল হক ঢাকা মেডিকেল কলেজের প্রভাষক।
ভারতের ছবিতে সব্যসাচীর সঙ্গে তিশা

ভারতের ছবিতে সব্যসাচীর সঙ্গে তিশা

প্রথমবারের মতো ভারতীয় একটি ছবিতে অভিনয় করতে যাচ্ছেন নুসরাত ইমরোজ ...

চীনে আইফোন বিক্রি ও আমদানিতে নিষেধাজ্ঞা

চীনে আইফোন বিক্রি ও আমদানিতে নিষেধাজ্ঞা

চীনে আইফোন বিক্রি ও আমদানিতে নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির আদালত। ...

প্রার্থী হতে পারছেন না বিএনপির আলী আজগর

প্রার্থী হতে পারছেন না বিএনপির আলী আজগর

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ময়মনসিংহ-১ (হালুয়াঘাট-ধোবাউড়া) আসনের বিএনপির প্রার্থী আলী ...

হবিগঞ্জে টেক্সটাইল মিলের গুদামে আগুন

হবিগঞ্জে টেক্সটাইল মিলের গুদামে আগুন

হবিগঞ্জের মাধবপুর উপজেলার নয়াপাড়ায় সায়হাম টেক্সটাইল মিলের গুদামে অগ্নিকাণ্ডের ঘটনা ...

শেখ হাসিনার নির্বাচনী জনসভাকে কেন্দ্র করে মুখরিত কোটালীপাড়া

শেখ হাসিনার নির্বাচনী জনসভাকে কেন্দ্র করে মুখরিত কোটালীপাড়া

আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিজ নির্বাচনী এলাকা ...

ঝিনাইদহে আওয়ামী লীগের দুই গ্রুপের সংঘর্ষে আহত ৩

ঝিনাইদহে আওয়ামী লীগের দুই গ্রুপের সংঘর্ষে আহত ৩

ঝিনাইদহের শৈলকুপায় আওয়ামী লীগের দুই গ্রুপের মধ্যে হামলা-পাল্টা হামলা, অফিস ...

ইশতেহার কি আমাদের জন্য

ইশতেহার কি আমাদের জন্য

আমরা ভাসতে ভাসতে ডুবতে ডুবতে সময়ের গ্রন্থিগুলো পার হচ্ছি। অনেকটা ...

জাপার কৌশল নাকি বিদ্রোহ

জাপার কৌশল নাকি বিদ্রোহ

আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটে থেকেও দলটির বিপক্ষে ১৪৮টি আসনে প্রার্থী ...