ফোরজির নিলামে সরকারের আয় ৫২৬৮ কোটি টাকা চালু হচ্ছে সোমবার

প্রকাশ: ১৪ ফেব্রুয়ারি ২০১৮      

বিশেষ প্রতিনিধি

চতুর্থ প্রজন্মের ইন্টারনেট পরিসেবা ফোরজি চালু হচ্ছে আগামী সোমবার। ওই দিন বিটিআরসি ফোরজির লাইসেন্স হস্তান্তর করবে চার মোবাইল ফোন অপারেটরকে। এর মধ্যে গতকাল মঙ্গলবার বেতার তরঙ্গ নিলামে অংশ নেওয়া দুই অপারেটর গ্রামীণফোন এবং বাংলালিংক নিশ্চিত করেছে, লাইসেন্স পাওয়ার সঙ্গে সঙ্গে তারা ফোরজি সেবা চালু করবে।

গ্রামীণফোনের সিইও মাইকেল ফোলি জানিয়েছেন, তিনি এক হাতে লাইসেন্স নেবেন, অন্য হাতে ফোরজির সুইচে টিপ দেবেন। বাংলালিংকের সিইও এরিক অসও জানিয়েছেন, লাইসেন্স পাওয়ার পরদিন থেকেই ফোরজি সেবা চালু করবে বাংলালিংক। অন্যদিকে বেতার তরঙ্গ নিলামে অংশ না নেওয়া অন্য অপারেটর রবির প্রধান নির্বাহী কর্মকর্তা মাহতাব উদ্দিন আহমেদ সংবাদপত্রে পাঠানো এক বার্তায় বলেন, গত ডিসেম্বর থেকেই রবি ফোরজির জন্য প্রস্তুত। লাইসেন্স পাওয়ার পরপরই অন্য অপারেটরদের চেয়ে আরও বেশি শহরে রবি ফোরজি সেবা চালু করবে। রাষ্ট্রায়ত্ত মোবাইল অপারেটর টেলিটকের পক্ষ থেকে এ ব্যাপারে কিছুই জানানো হয়নি। টেলিটকের ব্যবস্থাপনা পরিচালকের সঙ্গে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও কথা বলা সম্ভব হয়নি।

মঙ্গলবার বিটিআরসির বেতার তরঙ্গ নিলামে ১৮০০ ও ২১০০ মেগাহার্টজ ব্যান্ডে ১৫ দশমিক ৬ মেগাহার্টজ বেতার তরঙ্গ কিনেছে গ্রামীণফোন ও বাংলালিংক। এর মোট মূল্য পাঁচ হাজার ২৬৮ কোটি ৫১ লাখ টাকা। নিলামে বিক্রির জন্য বিটিআরসির নির্ধারিত ৪৬ দশমিক ৪ মেগাহার্টজের মধ্যে মাত্র ১৫ দশমিক ৬ মেগাহার্টজ বিক্রি হয়েছে, আর ৩০ দশমিক ৮ মেগাহার্টজ অবিক্রীত থেকে গেছে। অবিক্রীত বেতার তরঙ্গের মূল্য প্রায় ১০ হাজার কোটি টাকা।

বেতার তরঙ্গ নিলাম :ফোরজি সেবা চালু এবং বেতার তরঙ্গের প্রযুক্তিনিরপেক্ষ নীতি চালু সামনে রেখে বিটিআরসি অব্যবহূত বেতার তরঙ্গ বিক্রির সিদ্ধান্ত নেয়। এ অনুযায়ী মঙ্গলবার ঢাকা ক্লাবে নিলাম অনুষ্ঠিত হয়। নিলামে অংশ নেয় গ্রামীণফোন ও বাংলালিংক। ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার এবং বিটিআরসির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

মোস্তাফা জব্বার বলেন, ফোরজি চালুর মধ্য দিয়ে দেশে নতুন মাইলফলক উন্মোচিত হচ্ছে। অপারেটররা নিলামে অংশ নিয়ে আরও বেশি বেতার তরঙ্গ বরাদ্দ নেওয়ায় গ্রাহক সেবার মান উন্নত হবে বলে তিনি প্রত্যাশা ব্যক্ত করেন। তিনি থ্রিজি সেবায় কাঙ্ক্ষিত মান অর্জিত না হওয়ার প্রসঙ্গ তুলে ধরে ফোরজি সেবায় যথাযথ গুণগত মান নিশ্চিত করার আহ্বান জানান।

নিলামের শুরুতেই বিটিআরসি জানায়, এ দফায় বিক্রির জন্য তোলা হচ্ছে তিনটি ব্যান্ডের ৪৬ দশমিক ৪ মেগাহার্টজ বেতার তরঙ্গ। এর মধ্যে ৯০০ মেগাহার্টজ ব্যান্ডে ৩ দশমিক ৪ মেগাহার্টজ, ১৮০০ মেগাহার্টজ ব্যান্ডে ১৮ মেগাহার্টজ এবং ২১০০ মেগাহার্টজ ব্যান্ডে ২৫ মেগাহার্টজ বিক্রি করা হবে। নিলাম শুরু হলে দেখা যায়, ৯০০ মেগাহার্টজ ব্যান্ডের বেতার তরঙ্গের নিলামে কোনো অপারেটরই অংশ নেয়নি। এর পর ১৮০০ মেগাহার্টজ ব্যান্ডের নিলামে গ্রামীণফোন ও বাংলালিংক অংশ নেয়। এ নিলাম থেকে বাংলালিংক ৫ দশমিক ৬ মেগাহার্টজ এবং গ্রামীণফোন ৫ মেগাহার্টজ বেতার তরঙ্গ কেনে। আর ২১০০ মেগাহার্টজ ব্যান্ড থেকে ৫ মেগাহার্টজ বেতার তরঙ্গ কেনে শুধুমাত্র বাংলালিংক। ফোরজি লাইসেন্সের জন্য আবেদন করা রবি এবং টেলিটক নিলামে অংশ নেয়নি।

নিলাম শেষে দেখা যায়, বিটিআরসির বিক্রির জন্য নির্ধারিত ৪৬ দশমিক ৪ মেগাহার্টজের মধ্যে মাত্র ১৫ দশমিক ৬ মেগাহার্টজ বিক্রি হয়েছে, আর ৩০ দশমিক ৮ মেগাহার্টজ অবিক্রীত থেকে গেছে। ফলে বিটিআরসির প্রত্যাশা অনুযায়ী নিলামে বেতার তরঙ্গ বিক্রি হয়নি।

পরে সংবাদ সম্মেলনে প্রত্যাশার চেয়ে কম বেতার তরঙ্গ বিক্রি হওয়ার কথা স্বীকার করেন বিটিআরসির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ। তিনি বলেন, উন্নত গ্রাহক সেবা নিশ্চিত করার প্রয়োজনে মোবাইল অপারেটরদের আরও বেশি বেতার তরঙ্গ কেনা উচিত ছিল। তিনি উদাহরণ দিয়ে বলেন, মালয়েশিয়ায় প্রতি মেগাহার্টজ বেতার তরঙ্গে সেবা পান এক লাখ ২০ হাজার গ্রাহক। অথচ বাংলাদেশে প্রতি মেগাহার্টজ বেতার তরঙ্গ ব্যবহারে অপারেটররা সেবা দেয় ১১ লাখ থেকে ১২ লাখ গ্রাহককে। এ অবস্থায় অপারেটরদের আরও বেশি বেতার তরঙ্গ বরাদ্দ নেওয়ার সুযোগ নেওয়া উচিত। তিনি জানান, আগামী ছয় মাস পর্যন্ত নিলামে অংশ নেওয়া দুই অপারেটর মঙ্গলবারের নিলামের দরেই বেতার তরঙ্গ নিতে পারবে।

মঙ্গলবারের নিলামে ১৮০০ মেগাহার্টজ ব্যান্ডের জন্য প্রতি মেগাহার্টজ বেতার তরঙ্গের ভিত্তিমূল্য ছিল ৩০ মিলিয়ন মার্কিন ডলার। তবে নিলাম প্রক্রিয়ার প্রতিযোগিতায় বাংলালিংক ও গ্রামীণফোন উভয়ের ক্ষেত্রেই এ ব্যান্ডের জন্য মেগাহার্টজপ্রতি ৩১ মিলিয়ন মার্কিন ডলার দর ওঠে। অন্য কোনো প্রতিযোগি না থাকায় বাংলালিংক ২১০০ মেগাহার্টজ ব্যান্ডের ভিত্তিমূল্য প্রতি মেগাহার্টজ ২৭ মিলিয়ন মার্কিন ডলার হিসাবে ৫ মেগাহার্টজ বেতার তরঙ্গ কেনে।

সংবাদ সম্মেলনে বিটিআরসির চেয়ারম্যান জানান, আগামী ১৯ ফেব্রুয়ারি ফোরজি লাইসেন্সের জন্য আবেদনকারীদের লাইসেন্স হস্তান্তর করা হবে।

বিটিআরসির বেতার তরঙ্গের দুই-তৃতীয়াংশই নিলামে অবিক্রীত থাকার জন্য বেশি দামকেই দায়ী করছেন সংশ্নিষ্টরা। মোবাইল ফোন অপারেটরদের সংগঠন অ্যামটবের মহাসচিব টিআইএম নুরুল কবীর সমকালকে বলেন, বেতার তরঙ্গের ভিত্তিমূল্য অনেক বেশি হওয়ায় অপারেটররা স্বল্প পরিমাণে কিনেছে। ভিত্তিমূল্য সহনীয় পর্যায়ে থাকলে এর চেয়ে অনেক বেশি বেতার তরঙ্গ বিক্রি হতো এবং এ বেতার তরঙ্গ গ্রাহক সেবায় ব্যবহূত হতো। এখন দুই-তৃতীয়াংশ বেতার তরঙ্গ অনেকটাই মূল্যহীন অবস্থায় পড়ে থাকছে। তিনি আরও বলেন, ফোরজি সেবা দেশের জন্য অবশ্যই একটি বড় মাইলফলক। ফোরজি সেবায় সর্বোচ্চ মান নিশ্চিত করতে মোবাইল ফোন অপারেটররা সক্ষম বলেও তিনি জানান। একই সঙ্গে বেতার তরঙ্গের প্রযুক্তি নিরপেক্ষ নীতির কারণে থ্রিজি সেবার মান আরও উন্নত হবে বলেও তিনি জানান।

যা বলল গ্রামীণফোন ও বাংলালিংক :বেতার তরঙ্গ নিলাম শেষে এক সংবাদ সম্মেলনে গ্রামীণফোনের সিইও মাইকেল ফোলি বলেন, তারা দেশের সবচেয়ে বেশি মানুষের আস্থার অপারেটর। এ আস্থার প্রতি সম্মান জানিয়ে সবার সেরা ফোরজি সেবা নিয়ে আসবে গ্রামীণফোন। সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি জানান, ১৯ ফেব্রুয়ারি তিনি এক হাতে লাইসেন্স নেবেন, আর এক হাতে ফোরজি সেবার সুইচ টিপে তা চালু করবেন। প্রথম পর্যায়ে ১০০ বিটিএসের মাধ্যমে ঢাকাসহ নির্ধারিত কিছু এলাকার গ্রাহকের কাছে পৌঁছে দেওয়া হবে। পর্যায়ক্রমে ফোরজি সেবা সারাদেশে বিস্তৃত হবে। তিনি জানান, ফোরজি সেবার জন্য বিপুল বিনিয়োগ করতে হচ্ছে। বেতার তরঙ্গ বরাদ্দ নেওয়াসহ অন্যান্য যন্ত্রপাতি স্থাপন ও নেটওয়ার্ক সম্প্রসারণে কয়েক মিলিয়ন মার্কিন ডলার ব্যয় হবে। ফোরজি সেবার মূল্য থ্রিজির চেয়ে বেশি হবে কি-না জানতে চাইলে তিনি বলেন, ফোরজি চালু হলে গ্রামীণফোনের পক্ষ থেকে নিশ্চয়ই গ্রাহকদের জন্য চমক থাকবে।

পৃথক সংবাদ সম্মেলনে বাংলালিংকের সিইও এরিক অস জানান, ফোরজি লাইসেন্স পাওয়ার সঙ্গে সঙ্গেই বাংললিংক ফোরজি সেবা চালু করতে প্রস্তুত। তিনি বলেন, আরও বেশি বেতার তরঙ্গ বরাদ্দ নেওয়ার মাধ্যমে বাংলালিংক থ্রিজি ও ফোরজি সেবার মান আরও উন্নত করবে। থ্রিজিতে বাংলালিংক ইন্টারনেটের গতি সবচেয়ে বেশি ছিল মন্তব্য করে তিনি বলেন, ফোরজির ক্ষেত্রেও সবার চেয়ে এগিয়ে থাকবে বাংলালিংক। গতি নিয়ে তিনি বাংলালিংকের গ্রাহকদের এ নিশ্চয়তা দিতে চান। এক প্রশ্নের জবাবে তিনি জানান, ফোরজি সেবা চালু ও বিস্তৃত করতে বাংলালিংক আরও প্রায় ১০০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করবে।





সিলেট বিভাগের ১৯ আসনে জয়-পরাজয়ে যত ফ্যাক্টর

সিলেট বিভাগের ১৯ আসনে জয়-পরাজয়ে যত ফ্যাক্টর

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিলেট বিভাগের ১৯ আসন নিয়ে পুলিশের ...

টি২০-তেও দারুণ চমকের অপেক্ষা

টি২০-তেও দারুণ চমকের অপেক্ষা

দূরে মাইকে কোথাও বেজে চলেছে বিজয় দিবসে কচিকাঁচার কণ্ঠে আমার ...

সরব বাবলা, নীরব সালাহ উদ্দিন

সরব বাবলা, নীরব সালাহ উদ্দিন

ঢাকা-৪ আসনে নির্বাচনী প্রচারণায় ব্যাপকভাবে এগিয়ে আছেন মহাজোটভুক্ত জাতীয় পার্টির ...

২৭ লাখ নারী ভোটার নিয়ে বিশেষ কৌশল ৩২

২৭ লাখ নারী ভোটার নিয়ে বিশেষ কৌশল ৩২

চট্টগ্রামের বন্দর-পতেঙ্গা আসনে ৫ লাখ ৮ হাজার ভোটারের প্রায় অর্ধেকই ...

রক্তিম অলরেডসে রং চটা ম্যানইউ

রক্তিম অলরেডসে রং চটা ম্যানইউ

কোন দলের রং বেশি লাল। রেড ডেভিলস নাকি অল রেডসদের। ...

আ স ম রবের নির্বাচনী অফিসে তালা, ভাঙচুরের অভিযোগ

আ স ম রবের নির্বাচনী অফিসে তালা, ভাঙচুরের অভিযোগ

লক্ষ্মীপুরের রামগতি উপজেলার বড়খেরী ও চরগাজী ইউনিয়নে আ স ম ...

শিক্ষামন্ত্রীকে সমর্থন দিয়ে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন সমশের

শিক্ষামন্ত্রীকে সমর্থন দিয়ে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন সমশের

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিলেট-৬ (গোলাপগঞ্জ-বিয়ানীবাজার) আসনে বিকল্পধারা বাংলাদেশ মনোনীত ...

ড. কামাল নীতিহীন: তোফায়েল

ড. কামাল নীতিহীন: তোফায়েল

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, ...