নন-এমপিও শিক্ষকরা অনশন ভাঙলেন

প্রকাশ: ১২ জুলাই ২০১৮      

সমকাল প্রতিবেদক

নন-এমপিও শিক্ষকরা অনশন ভাঙলেন

অনশন ভাঙানোর আগে নন-এমপিও শিক্ষকদের উদ্দেশে বক্তৃতা করেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান - সমকাল

জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানসহ চার বিশিষ্ট নাগরিকের অনুরোধে আমরণ অনশন ভেঙেছেন নন-এমপিও শিক্ষক-কর্মচারীরা। টানা অনশনের ১৭তম দিনে গতকাল বুধবার বিকেল সোয়া ৩টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে বিশিষ্ট নাগরিকরা উপস্থিত হয়ে শিক্ষকদের অনুরোধ করলে তারা অনশন ভাঙেন। এর আগে সকালে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সঙ্গে সচিবালয়ে শিক্ষকদের ৫ সদস্যের প্রতিনিধি দলের একটি বৈঠক হয়। সেখানে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতির ভিত্তিতে 'সর্বোচ্চ সংখ্যক' প্রতিষ্ঠানকে এমপিওভুক্তির আশ্বাস দেওয়া হয়েছে বলে জানিয়েছেন আন্দোলনকারী শিক্ষক নেতারা।

প্রধানমন্ত্রী কর্তৃক নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির প্রতিশ্রুতি বাস্তবায়নের দাবিতে 'নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশন'-এর ব্যানারে গত ২৫ জুন শিক্ষকদের অনশন শুরু হয়। জাতীয় প্রেস ক্লাবের সামনের সড়কের উল্টোদিকে এ কর্মসূচি পালন করেন তারা। একই সঙ্গে গতকাল তাদের অবস্থান কর্মসূচির ৩২ দিন পূর্ণ হয়।

অনশনস্থলে জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান বলেন, আমি আপনাদের একজন সহকর্মী হিসেবে উপস্থিত হয়েছি। আপনারা দীর্ঘদিন ধরে যে আমরণ অনশন করে আসছেন, তাতে বাংলাদেশের মানুষ উদ্বিগ্ন। সবাই চাইছেন অনশনে থেকে আর যেন ক্ষতি না হয়। সে জন্য সবার প্রতি আবেদন, অনশন ভঙ্গ করে যেন কর্মস্থলে ফিরে যান।

তিনি অনশনরত শিক্ষক-কর্মচারীদের উদ্দেশে আরও বলেন, প্রধানমন্ত্রী জাতীয় সংসদে যে বিবৃতি দিয়েছেন, তাতে সমস্যা সমাধানের আশা দেখতে পাই। আশা করি, শিক্ষা মন্ত্রণালয় এমন উপায় বের করবে, যাতে এ অবস্থার সমাধান হয়। ছাত্রছাত্রীদের ভবিষ্যৎ ও পরিবার-পরিজনের কথা ভেবে তিনি শিক্ষক-কর্মচারীদের শিক্ষা প্রতিষ্ঠানে ফিরে গিয়ে দায়িত্ব পালনের অনুরোধ জানান।

এর পর অধ্যাপক আনিসুজ্জামান শিক্ষক-কর্মচারীদের পানি পান করিয়ে অনশন ভাঙান। বিশিষ্ট নাগরিকদের মধ্যে আরও ছিলেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধুরী, মুক্তিযুদ্ধ জাদুঘরের অন্যতম ট্রাস্টি জিয়াউদ্দিন তারিক আলী ও সারওয়ার আলী।

ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার বলেন, অধ্যাপক আনিসুজ্জামান সমগ্র জাতির অভিভাবক। তিনিসহ বিশিষ্ট নাগরিকরা এসে অনশন ভঙ্গ করার অনুরোধ জানিয়েছেন। তাদের অনুরোধ আমরা ফেলতে পারিনি।

শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক :গতকাল সকাল ১০টায় সচিবালয়ে শিক্ষামন্ত্রীর দপ্তরে আন্দোলনরত শিক্ষকদের একটি প্রতিনিধি দল যায়। ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ও সাধারণ সম্পাদকের অধ্যক্ষ বিনয় ভূষণ রায়ের নেতৃত্বে দলটি শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সঙ্গে বৈঠক করে। এ সময় মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন উপস্থিত ছিলেন।

মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শিক্ষামন্ত্রী এমপিওভুক্ত করতে সরকারের বিভিন্ন প্রচেষ্টা তুলে ধরেন। তিনি বলেন, সর্বোচ্চ এমপিওভুুক্তর চেষ্টা করা হবে। এ জন্য মন্ত্রণালয়ে দুটি কমিটি কাজ করছে। যেসব শিক্ষক এমপিওভুক্ত হবেন, তারা জুলাই মাস থেকেই বেতন প্রাপ্য হবেন। তিনি শিক্ষক নেতৃবৃন্দকে বলেন, আপনারা আর কষ্ট করবেন না।

এ প্রসঙ্গে গোলাম মাহমুদুন্নবী ডলার বলেন, প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী শিক্ষামন্ত্রী আগামী এক মাসের মধ্যে 'সর্বোচ্চ সংখ্যক' প্রতিষ্ঠানকে এমপিওভুক্তির প্রতিশ্রুতি দিয়েছেন। এ জন্য প্রয়োজনে এমপিও নীতিমালা শিথিলের ব্যাপারে তিনি আশ্বাস দিয়েছেন।

২০১০ সাল থেকে সব ধরনের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের এমপিওভুক্তি বন্ধ রয়েছে। নন-এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান সারাদেশে আছে প্রায় ৫ হাজার ২৪২টি। এসব প্রতিষ্ঠানে শিক্ষক-কর্মচারী আছেন ৭৫ থেকে ৮০ হাজার।





ইশতেহার কি আমাদের জন্য

ইশতেহার কি আমাদের জন্য

আমরা ভাসতে ভাসতে ডুবতে ডুবতে সময়ের গ্রন্থিগুলো পার হচ্ছি। অনেকটা ...

জাপার কৌশল নাকি বিদ্রোহ

জাপার কৌশল নাকি বিদ্রোহ

আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটে থেকেও দলটির বিপক্ষে ১৪৮টি আসনে প্রার্থী ...

বিদ্রোহীদের নিয়ে তবুও অস্বস্তি দুই জোটে

বিদ্রোহীদের নিয়ে তবুও অস্বস্তি দুই জোটে

ময়মনসিংহ-৯ (নান্দাইল) আসনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেয়েছেন আনোয়ারুল আবেদীন ...

ফয়সালা আজই!

ফয়সালা আজই!

ঐচ্ছিক অনুশীলনে সিনিয়রদের কেউই আসেননি। ইমরুল কায়েস ও সৌম্য সরকার ...

প্রথম স্বীকৃতিদাতা ভুটান

প্রথম স্বীকৃতিদাতা ভুটান

ত্রিশ লাখ শহীদের রক্তে স্বাধীন বাংলাদেশকে প্রথম স্বীকৃতি দানকারী দেশ ...

শেষ মুহূর্তের মনোনয়ন পাল্টে দিল সমীকরণ

শেষ মুহূর্তের মনোনয়ন পাল্টে দিল সমীকরণ

চট্টগ্রামের ১৬টি আসনে অনেক হেভিওয়েট প্রার্থীর নাম আলোচনায় থাকলেও শেষ ...

ডাক পাওয়ার অপেক্ষায় ছিল 'বোমা লিটন'

ডাক পাওয়ার অপেক্ষায় ছিল 'বোমা লিটন'

পুরান ঢাকার শীর্ষ সন্ত্রাসী ডাকাত সহিদ 'বন্দুকযুদ্ধে' নিহত হওয়ায় দলছুট ...

ঢাকার ২০ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১৬৪ প্রার্থী

ঢাকার ২০ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১৬৪ প্রার্থী

জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা মহানগরের ১৫টি আসনে (ঢাকা-৪ থেকে ঢাকা-১৮) ...