শিক্ষার্থীদের আন্দোলন

চকলেট দিয়ে ছাত্রলীগ নেতারা পেলেন চিপস

প্রকাশ: ০৫ আগস্ট ২০১৮

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

চকলেট দিয়ে ছাত্রলীগ নেতারা পেলেন চিপস

শাহবাগে শনিবার শিক্ষার্থীদের মাঝে চকলেট বিতরণ করেন ঢাবি ছাত্রলীগ নেতারা- সমকাল

নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে সংহতি প্রকাশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ। গতকাল শনিবার সকাল সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নতুন সভাপতি সঞ্জিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনের নেতৃত্বে একটি দল রাজধানীর শাহবাগে আন্দোলনরত শিক্ষার্থীদের মধ্যে মিষ্টি ও চকলেট বিতরণের মাধ্যমে সংহতি জানান। এদিকে চকলেটের বিনিময়ে ছাত্রলীগ নেতাদের হাতে চিপস তুলে দেন শিক্ষার্থীরা। এ সময় ছাত্রলীগের পক্ষ থেকে আন্দোলনকারীদের ওপর কোনো ধরনের আঘাত হানা হবে না বলে আশ্বস্ত করেন সঞ্জিত।

প্রত্যক্ষদর্শীরা জানান, সকাল ৯টার পর থেকে সোহরাওয়ার্দী কলেজ, হাবিবুল্লাহ বাহার কলেজ ও সেন্ট্রাল উইমেন্স বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা শাহবাগ মোড়ে এসে জড়ো হয়। তারা 'নিরাপদ সড়ক চাই',  'উই ওয়ান্ট জাস্টিস' স্লোগান দিতে থাকে। পাশাপাশি শিক্ষার্থীরা ছোট ছোট দলে বিভক্ত হয়ে বিভিন্ন দিক থেকে শাহবাগ মোড়ে আসা যানবাহনগুলোর কাগজপত্র, চালকের লাইসেন্স পরীক্ষা করতে থাকে। কয়েকটি স্থানে শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগ নেতাকর্মীদের চড়াও হওয়ার অভিযোগের প্রেক্ষাপটে শাহবাগে যান সংগঠনটির ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি ও সাধারণ সম্পাদক। তাদের সঙ্গে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের একটি দলও আসে। তারা শিক্ষার্থীদের সঙ্গে সংহতি প্রকাশ করেন এবং আন্দোলনকারীদের কোনো বহিরাগতদের দ্বারা বিভ্রান্ত না হতে পরামর্শ দেন।

শিক্ষার্থীদের উদ্দেশে সঞ্জিত বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোনো ছাত্রলীগ কর্মী যদি তোমাদের ওপর কোনো আঘাত হানে, তবে আমরা দৃষ্টান্তমূলক শাস্তি দেব। এ সময় আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের কেউ যেন হামলা না চালান, সে নির্দেশনা দিতে সংগঠনের কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদকের প্রতি আহ্বান জানান তিনি।

শিক্ষার্থীদের ৯ দফা দাবির সঙ্গে একমত পোষণ করে ঢাবি ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক বলেন, প্রধানমন্ত্রী তোমাদের সব দাবি মেনে নিয়েছেন। দাবিগুলো বাস্তবায়নে সরকার কাজ করছে। এ সময় শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে ফিরে যাওয়ার অনুরোধ করেন তারা।

মিরপুর ও জিগাতলা এলাকায় আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় ছাত্রলীগের সংশ্নিষ্টতার কথা জানালে এ দুই নেতা দোষীদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়ার পদক্ষেপ নেওয়া হবে বলে তাদের আশ্বস্ত করেন। এ সময় নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ আন্দোলন করবে বলে জানালে শিক্ষার্থীরা তাদের সে অনুরোধ প্রত্যাখ্যান করে বলে, তারা কোনো রাজনৈতিক দলের সঙ্গে আন্দোলনে যাবে না।