অর্থ আত্মসাৎ মামলা

বিদেশে আসল মেয়র, নকলজন কারাগারে

প্রকাশ: ১০ সেপ্টেম্বর ২০১৮      

সমকাল প্রতিবেদক

অর্থ আত্মসাতের অভিযোগে দুদকের মামলায় শ্রীপুর পৌরসভার মেয়র ও আওয়ামী লীগ নেতা মো. আনিছুর রহমান সেজে আত্মসমর্পণ করতে এসে কারাগারে যেতে হয়েছে নুরে আলম নামে এক ব্যক্তিকে। গতকাল রোববার ঢাকা বিভাগীয় স্পেশাল আদালতে এ ঘটনা ঘটে। এ সময় নুরে আলম তার আইনজীবীর মাধ্যমে আত্মসমর্পণ হয়ে জামিন চাইলে আদালত তা নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

তবে সে সময় পর্যন্ত তার আসল পরিচয় জানা যায়নি। পরে সমকালের অনুসন্ধানে প্রকৃত ঘটনা বেরিয়ে আসে। একই মামলার অন্য আসামি পৌরসভার সাবেক হিসাবরক্ষক আ. মান্নানকে কারাগারে পাঠান আদালত।

সমকালের অনুসন্ধানে রাতে জানা যায়, শ্রীপুরের মেয়র আনিছুর রহমান সেজে আদালতে আত্মসমর্পণ করেন নুরে আলম নামে এক ব্যক্তি। তিনি একজন স্থানীয় আওয়ামী লীগ সমর্থক ও মেয়র আনিছুর রহমানের ঘনিষ্ঠ। ওই মামলায় গতকাল ঢাকা বিভাগীয় স্পেশাল আদালতে নুরে আলম মেয়র সেজে হাজিরা দেন। ঢাকা বিভাগীয় বিশেষ আদালতের বিচারক মিজানুর রহমান খান তার জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠান। আদালতের আদেশের পর বেরিয়ে আসে প্রকৃত ঘটনা। এ নিয়ে তোলপাড় শুরু হয় শ্রীপুরে।

সূত্র জানিয়েছে, মামলার প্রকৃত আসামি মেয়র আনিছুর শনিবার ইন্দোনেশিয়ায় যাওয়ার আগে মোটা অঙ্কের টাকার বিনিময়ে নুরে আলমকে মেয়র সেজে আদালতে আত্মসমর্পণ করতে বলে যান।

মেয়র আনিছুর রহমানের ভাই মাওনা  বহুমুখী উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মোখলেছুর রহমান  সমকালকে জানান, মেয়র শনিবার রাতে ইন্দোনেশিয়ায় গেছেন। আমি তাকে এয়ারপোর্টে তুলে দিয়ে এসেছি। ইন্দোনেশিয়ায় পল্লী উন্নয়ন বিষয়ক এক সেমিনারে তার অংশগ্রহণের কথা রয়েছে। মোখলেছুর আরও জানান, মেয়র রোববার ইন্দোনেশিয়া থেকে আমার সঙ্গে মোবাইলে কথা বলেছেন। তিনি সেখানে ভালো আছেন।

এ বিষয়ে জানতে চাইলে মেয়র আনিছুর রহমানের পক্ষের আইনজীবী সৈয়দ রেজাউর রহমান রাতে সমকালকে বলেন, মেয়র আনিছুর ও হিসাবরক্ষক আবদুল মান্নানকে তিনি চেনেন না। নুরে আলম নিজেকে শ্রীপুর পৌরসভার মেয়র ও আবদুল মান্নান একই পৌরসভার সাবেক হিসাবরক্ষণ কর্মকর্তা পরিচয় দিয়েছেন। সেই পরিচয় অনুযায়ী তাদের পক্ষে তিনি জামিন চান আদালতে। ঢাকার বিভাগীয় বিশেষ জজ এক মামলায় আনিছুর রহমানকে ১০ হাজার টাকা মুচলেকায় জামিন দেন। অন্য তিন মামলায় জামিন নামঞ্জুর করেন। আরেক আসামি আ. মান্নানের দুই মামলায় জামিনের আবেদন নামঞ্জুর করেন আদালত।

গতকাল রোববার আনিছুর রহমান চার মামলায় এবং আ. মান্নান দুই মামলায় আইনজীবীর মাধ্যমে আত্মসমর্পণ করে জামিন চান। এদিন দুদকের পক্ষে রুহুল ইসলাম জামিনের বিরোধিতা করেন।

রেজাউর রহমান সমকালকে বলেন, চারটি মামলার মধ্যে একটিতে অভিযোগ (চার্জ) গঠন হয়েছে। সে সময় আসামিরা আদালতে উপস্থিত ছিলেন না। আর তিনটি মামলায় এখনও অভিযোগ গঠন করা হয়নি। এই চারটি মামলা আদালতে বিচারাধীন।

মামলার অভিযোগে বলা হয়, ২০১০ সালে আসামিদের মধ্যে পরস্পর যোগসাজশে শ্রীপুর পৌরসভার অন্তর্ভুক্ত পাঁচটি হাটবাজার থেকে সাত লাখ ৩৫ হাজার ২০০ টাকা আত্মসাৎ করেন। ওই ঘটনায় ২০১৪ সালের ১৭ জুলাই দুদকের উপসহকারী পরিচালক ফখরুল ইসলাম মামলাটি করেন। ২০১৫ সালের ২৯ সেপ্টেম্বর মামলাটি তদন্ত করে চার্জশিট দাখিল করেন তদন্ত কর্মকর্তা দুদকের উপসহকারী পরিচালক ইকবাল হোসেন।

অন্য তিন মামলার অভিযোগে বলা হয়, পৌরসভার রসিদের মাধ্যমে আদায় করা ট্যাক্স ও বিবরণীর ৪৩ লাখ ৭৬ হাজার ১০৭ টাকা পৌরসভার তহবিলে জমা না করে আত্মসাৎ করা হয়। ওই ঘটনায় ২০১৫ সালের ২১ জানুয়ারি দুদকের উপসহকারী পরিচালক ফখরুল ইসলাম মামলা করেন। মামলার তদন্ত কর্মকর্তা ২০১৬ সালের ১২ জুলাই চার্জশিট দাখিল করেন। অন্য দুই মামলায়ও অর্থ আত্মসাতের অভিযোগ আনা হয়েছে।

আসুন ওদের ভুলে যাই!

আসুন ওদের ভুলে যাই!

'কিছু কিছু মানুষ সত্যি খুব অসহায়। তাদের ভালোলাগা, মন্দলাগা, ব্যথা-বেদনাগুলো ...

ঐক্যফ্রন্ট ও ২০ দলে দূরত্ব বাড়ছে

ঐক্যফ্রন্ট ও ২০ দলে দূরত্ব বাড়ছে

একদিকে জাতীয় ঐক্যফ্রন্ট, অন্যদিকে ২০ দলীয় ঐক্যজোট। দুই জোটের নেতৃত্বেই ...

ঝিনুক নেই মোতিও নেই

ঝিনুক নেই মোতিও নেই

চলনবিলে আর ঝিনুক মেলে না। ঝিনুকের মোতিও মেলে না। রুদ্র ...

দিনাজপুরে প্রাণিখেকো উদ্ভিদ

দিনাজপুরে প্রাণিখেকো উদ্ভিদ

প্রাণীদের খেয়ে ফেলে- এমন উদ্ভিদের কথা রূপকথার গল্পে আছে, বাস্তবেও ...

মধ্যপ্রাচ্যে পাটপণ্য রফতানিতে ধস

মধ্যপ্রাচ্যে পাটপণ্য রফতানিতে ধস

কয়েক বছর বিশ্ববাজারে রমরমা ব্যবসার পর বৈশ্বিক অর্থনৈতিক প্রেক্ষাপটে ও ...

চট্টগ্রামে পাইকারি বাজারে অস্থিরতা

চট্টগ্রামে পাইকারি বাজারে অস্থিরতা

জাতীয় সংসদ নির্বাচনের আগে আমদানি করা চায়না রসুনের প্রতি কেজির ...

জমাট ম্যাচে খুলনাকে হারাল কুমিল্লা

জমাট ম্যাচে খুলনাকে হারাল কুমিল্লা

নিজেদের হতভাগা না ভাবার কারণ নেই খুলনা টাইটান্সের। জয় খরা ...

ভোট ডাকাতি করে কেউ পার পাবে না: ড. কামাল

ভোট ডাকাতি করে কেউ পার পাবে না: ড. কামাল

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটের 'মহাডাকাতি' হয়েছে অভিযোগ করে জাতীয় ...