শিল্পীর জন্মদিনে

শাহাবুদ্দিনের জন্য ভালোবাসা

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০১৮      

সমকাল প্রতিবেদক

শাহাবুদ্দিনের জন্য ভালোবাসা

জন্মদিন উপলক্ষে মঙ্গলবার শিল্পকলা একাডেমিতে আয়োজিত অনুষ্ঠানে শিল্পী শাহাবুদ্দিন আহমেদের হাতে মানপত্র তুলে দেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী -সমকাল

'জয় বাংলা' তার শিল্পীসত্তার মূলমন্ত্র। মুক্তিযুদ্ধে তার এক হাতে ছিল অস্ত্র, অন্য হাতে রঙ-তুলি। দেশ স্বাধীন করেছেন অস্ত্র হাতে, তুলিতে তুলে এনেছেন যুদ্ধের স্বপ্ন ও চেতনা। সেই তিনি- শিল্পী শাহাবুদ্দিন আহমেদ তার জন্মদিনে বললেন, তিনি আনন্দিত, আপ্লুত, উদ্বেলিত। বঙ্গবন্ধুর ডাকে যেভাবে স্বাধীনতা আদায় করেছিলেন, ঠিক সেভাবেই সবাইকে ঐক্যবদ্ধ থাকতে হবে। তাহলে এ দেশকে কেউ 'দাবায়া' রাখতে পারবে না।

গতকাল মঙ্গলবার ছিল মাটি ও মানুষের শিল্পী শাহাবুদ্দিনের ৬৯তম জন্মদিন। বহু দিন পর এবার দেশের মাটিতে জন্মদিন পালন করেছেন। জন্মদিনে আনন্দ আয়োজন করেছিল 'শিল্পী শাহাবুদ্দিনের ৬৯তম জন্মদিন উদযাপন জাতীয় কমিটি' ও শিল্পকলা একাডেমি।

ঢাকের বাদ্যি, নৃত্যের তালে তালে ফুলের পাপড়ি ছড়িয়ে বরণ করা হয় মুক্তিযোদ্ধা এ শিল্পীকে। শিল্পকলা একাডেমির নাট্যশালা মিলনায়তনে জন্মদিনের অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্বে শুভেচ্ছা বক্তব্য রাখেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী ও জন্মদিন উদযাপন জাতীয় কমিটির সভাপতি অধ্যাপক আবদুল মান্নান।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, শাহাবুদ্দিন বাংলাদেশের অহঙ্কার। তার ক্যানভাসে মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুকে পাওয়া যায়।

শিল্পী শাহাবুদ্দিনের দীর্ঘ, নীরোগ ও সৃষ্টিশীল জীবন কামনা করে আশীর্বাদ করেন অধ্যাপক আনিসুজ্জামান। তিনি বলেন, শাহাবুদ্দিনের ছবিতে জীবনের গতিময়তা রয়েছে। তিনি বাংলাদেশকে বহির্বিশ্বে পরিচিত করেছেন।

প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম বলেন, মুক্তিযুদ্ধে অনেক শিল্পী অবদান রেখেছেন। শাহাবুদ্দিনের বিশেষত্ব তিনি যোদ্ধা ও শিল্পী।

শিল্পীকে জন্মদিনে শুভেচ্ছা জানান সাবেক সেনাপ্রধান লে. জেনারেল (অব.) হারুন অর রশীদ, বাংলাদেশে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত ম্যারি আনিক বোর্ডিন, অভিনেত্রী ফেরদৌসী মজুমদার, চিত্র সমালোচক মইনুদ্দীন খালেদ, শিল্পী সমরজিৎ রায় চৌধুরী, মাহমুদুল হক, নাট্যজন কেরামত মওলা, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি মুহাম্মদ শফিকুর রহমান, একাত্তর টেলিভিশনের প্রধান সম্পাদক মোজাম্মেল বাবু, শিল্পী কনকচাঁপা চাকমা, রেজাউল করিম, রোকেয়া সুলতানা, আবুল বারাক আলভী প্রমুখ। জন্মদিনের অনুষ্ঠান চলাকালে টেলিফোনে শুভেচ্ছা জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

জন্মদিনের মূল অনুষ্ঠান শুরু হয় সুরের মূর্ছনায়। প্রদর্শিত হয় শিল্পী শাহাবুদ্দিনকে নিয়ে পশ্চিমবঙ্গের নির্মাতা

অজয় রায় নির্মিত তথ্যচিত্র 'কালার অব ফ্রিডম'। এর পর 'অঞ্জলি লহ মোর' গানের সঙ্গে একক নৃত্য পরিবেশন করেন র‌্যাচেল এগনেস প্যারিস প্রিয়াঙ্কা। গান শোনান রেজওয়ানা চৌধুরী বন্যা। শিল্পকলা একাডেমির শিশুশিল্পীরা গেয়ে শোনায় বঙ্গবন্ধুকে নিয়ে লেখা গান 'ধন্য মুজিব ধন্য'।

গত শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে ছিল শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা। পাশাপাশি দেশের প্রবীণ ও নবীন ১২ জন শিল্পী তুলির আঁচড়ে তুলে আনেন শিল্পী শাহাবুদ্দিনের প্রতিকৃতি। তাদের আঁকা চিত্রকর্ম গতকাল প্রদর্শিত হয় জাতীয় নাট্যশালার লবিতে। প্রদর্শিত হয় দেশের ১০ সেরা আলোকচিত্রী নাসির আলী মামুন, এমএ তাহের, ইফতেখার ওয়াহিদ ইফতি, মোহাম্মদ আসাদ, সুবীর কুমার, রূপম চৌধুরী, ইমতিয়াজ আলম বেগ, অজয় রায় ও মাজহারুল ইসলামের ক্যামেরায় তোলা শিল্পী শাহাবুদ্দিনের ছবি।





হোয়াটসঅ্যাপে একই বার্তা পাঁচবারের বেশি পাঠানো যাবে না

হোয়াটসঅ্যাপে একই বার্তা পাঁচবারের বেশি পাঠানো যাবে না

হোয়াটসঅ্যাপ মেসেজিং সার্ভিস ব্যবহার করে ভুয়া খবর ছড়ানো কিছু দেশের ...

চাঁপাইনবাবগঞ্জে জঙ্গি আস্তানা সন্দেহে র‌্যাবের অভিযান, আটক ১

চাঁপাইনবাবগঞ্জে জঙ্গি আস্তানা সন্দেহে র‌্যাবের অভিযান, আটক ১

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে জঙ্গি আস্তানা সন্দেহে ১৫টি বাড়িতে অভিযান চালিয়ে একজনকে ...

বদির তিন ভাই 'সেফহোমে'

বদির তিন ভাই 'সেফহোমে'

স্বেচ্ছায় আত্মসমর্পণে ইচ্ছুক ইয়াবাকারবারিরা এখন কক্সবাজারে পুলিশ হেফাজতে এক ধরনের ...

প্রবৃদ্ধির প্রথম সারিতে থাকবে বাংলাদেশ

প্রবৃদ্ধির প্রথম সারিতে থাকবে বাংলাদেশ

চলতি বছর বিশ্বের যেসব দেশে ৭ শতাংশ বা এর বেশি ...

পেশা পাল্টাচ্ছে পাঁচুপুরের কামার কুমার জেলেরা

পেশা পাল্টাচ্ছে পাঁচুপুরের কামার কুমার জেলেরা

কামারপাড়া। ভেবেছিলাম পাড়ায় ঢুকতেই হাঁপর আর লোহা পেটানোর শব্দ শোনা ...

স্বেচ্ছাশ্রমে ১০ কিলোমিটার রাস্তা

স্বেচ্ছাশ্রমে ১০ কিলোমিটার রাস্তা

'দশে মিলে করি কাজ, হারি জিতি নাহি লাজ'- এ প্রবাদটিকে ...

এমএম কলেজে নির্বাচনে বাধা গঠনতন্ত্র

এমএম কলেজে নির্বাচনে বাধা গঠনতন্ত্র

গঠনতন্ত্রের 'সামান্য বাধা'য় দেয়াল উঠেছে যশোর সরকারি মাইকেল মধুসূদন কলেজ ...

ক্রমেই বড় হচ্ছে একুশে বইমেলা

ক্রমেই বড় হচ্ছে একুশে বইমেলা

ক্রমে বিকশিত হচ্ছে প্রকাশনা শিল্প। সেইসঙ্গে প্রকাশকের সংখ্যাও বাড়ছে প্রতিবছর। ...