বদলে যাবে আকাশের রঙ

প্রকাশ: ০৭ ফেব্রুয়ারি ২০১৯      

সমকাল ডেস্ক

আগামী শতাব্দীতে পৃথিবীর আকাশ আর নীলাভ থাকবে না। গবেষকরা বলছেন, রঙ বদলাচ্ছে পৃথিবীর আকাশ। বদলে যাবে সাগর-মহাসাগরের রঙও। এমন দুঃসংবাদ দিয়েছে ম্যাসাচুসেট ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)। তাদের এক গবেষণায় বলা হয়, বৈশ্বিক উষ্ণায়নের জন্য খুব দ্রুত হারে বদলাচ্ছে পৃথিবীর জলবায়ু। তার ফলে দ্রুত বদলে যাচ্ছে সাগর-মহাসাগরের ওপরের স্তরের রঙ। আর এ জন্যই পৃথিবীর আকাশ তার গৌরব হারাবে।

আন্তর্জাতিক বিজ্ঞান জার্নাল 'নেচার কমিউনিকেশনসে'র সাম্প্রতিক সংখ্যায় প্রকাশিত গবেষণাপত্রে বলা হয়, জলবায়ু পরিবর্তনের বড় প্রভাব পড়েছে সমুদ্র-মহাসমুদ্রের ক্ষুদ্রাতিক্ষুদ্র জীব'ফাইটোপ্লাঙ্কটনে'র ওপর। তারই প্রভাব পড়ছে সাগর-মহাসাগরের রঙ পরিবর্তনের ক্ষেত্রে। কারণ, এই ফাইটোপ্লাঙ্কটনের বিশেষ কয়েকটি প্রজাতি সূর্যালোকের বর্ণালির একটি বিশেষ আলোকে শুষে নিতে পারে। অন্য প্রজাতি সেটা পারে না। গবেষকরা বলছেন, নীল রঙ ছাড়া সূর্যালোকের বর্ণালির আর সব রঙকেই শুষে নিতে পারে জলের অণু।

আর সাগর-মহাসাগরে ফাইটোপ্লাঙ্কটনের এক একটি প্রজাতি সূর্যালোকের বর্ণালির এক-একটা রঙের আলো শুষে নিতে পারে। এদিকে বিশ্ব উষ্ণায়ন খুব দ্রুত ফাইটোপ্লাঙ্কটনদের একটি প্রজাতিকে অন্য

প্রজাতিতে বদলে দিচ্ছে। তাই যে ফাইটোপ্লাঙ্কটন নীল রঙ শুষে নেয়, সেখানে সাগর, মহাসাগরের রঙ নীল হয়। উষ্ণায়নের কারণে নীল প্রজাতির ফাইটোপ্লাঙ্কন যদি অন্য প্রজাতিতে বদলে যায়, তাহলে তারা আর নীল রঙ শুষে নিতে পারবে না। ফলে সাগর-মহাসাগরের রঙও তখন বদলে যাবে। এতে বদলে যাবে জীববৈচিত্র্যও।

এমআইটির প্রধান গবেষক স্টেফানি দাতকিউয়েউইৎবলেন, আগামী শতাব্দীতে পা দেওয়ার সময়েই বোঝা যাবে, কতটা বদলে গেছে পৃথিবীর সবক'টি সাগর, মহাসাগরের রঙ। তার ধারণা, আগামী ৮০ বছরের মধ্যেই পৃথিবীর ৫০ শতাংশ সাগর-মহাসাগরের রঙ একেবারেই বদলে যাবে।

দাতকিউয়েউইৎজ বলেন, যেখানে সাগর-মহাসাগরের পানি নীল, সেখানে ফাইটোপ্লাঙ্কটন প্রজাতি বদলে যাওয়ায় সেই রঙ অনেকটা কালচে হয়ে যাবে। ফলে সেখানকার মহাসাগরে রঙ হয়ে উঠবে কালচে নীল। আবার দুই মেরুর কাছে যেখানে সাগর, মহাসাগরের রঙ সবুজ, সেখানে সেটা আরও গাঢ় হয়ে উঠবে। ইনভার্স অবলম্বনে।