যুক্তরাষ্ট্রে অবৈধ অভিবাসীদের গ্রিনকার্ড প্রদানে বিল কংগ্রেসে

প্রকাশ: ১৪ মার্চ ২০১৯

সমকাল ডেস্ক

বিপুলসংখ্যক বাংলাদেশিসহ চার লক্ষাধিক অবৈধ অভিবাসীকে শর্তসাপেক্ষে গ্রিনকার্ড দেওয়ার জন্য যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে একটি বিল উত্থাপন করা হয়েছে। গত মঙ্গলবার ডেমোক্রেটিক পার্টির তিন নারী সদস্য 'দ্য ড্রিম অ্যান্ড প্রমিজ অ্যাক্ট' নামের বিলটি উত্থাপন করেন। খবর এনআরবি নিউজের।

শিশুকালে মা-বাবার সঙ্গে বেআইনি পথে যুক্তরাষ্ট্রে যাওয়ার পর অনেকেই বৈধতা পাননি। যুক্তরাষ্ট্রে বেড়ে ওঠা ও উচ্চশিক্ষা গ্রহণ করা এমন ৩৬ লাখের বেশি তরুণ-তরুণীকে বলা হয় 'ড্রিমার'। তাদের সুরক্ষার জন্য উদ্যোগ নিয়েছিলেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সেই  সুরক্ষা ব্যবস্থা তুলে নিতে আদেশ জারি করেন। কার্যকর হওয়ার আগেই আদেশটি স্থগিত করেন দেশটির উচ্চ আদালত। এরপরও সংশ্নিষ্টদের মধ্যে উৎকণ্ঠার অবসান হয়নি। এবার ড্রিমারদের মধ্য থেকে চার লাখের বেশি তরুণকে স্থায়ীভাবে বসবাস করার সুযোগ করে দিতেই বিলটি উত্থাপন করা হয়েছে। মধ্য আমেরিকা, আফ্রিকা ও দক্ষিণ এশিয়ার তিন লক্ষাধিক অবৈধ অভিবাসীও বিলটির আওতায় থাকবেন। বিলটি সম্পর্কে প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি বলেন, ডেমোক্র্যাটরা সংখ্যাগরিষ্ঠ হওয়ায় প্রতিনিধি পরিষদে তা পাস হলেও রিপাবলিকান নিয়ন্ত্রিত সিনেটে পাস হওয়ার সম্ভাবনা কম। তবে বিলটির সমর্থনে ব্যাপক জনমত গড়ে তোলার মাধ্যমে আগামী বছরের জাতীয় নির্বাচনে প্রভাব ফেলতে চান ডেমোক্র্যাটরা। কংগ্রেসের উভয়কক্ষ ডেমোক্র্যাটদের নিয়ন্ত্রণে এলে অবৈধ অভিবাসীদের দুশ্চিন্তার অবসান হবে বলে জানান তিনি।

এর আগেও যুক্তরাষ্ট্রের লক্ষাধিক বাংলাদেশিসহ প্রায় সোয়া কোটি বিদেশি অবৈধ অভিবাসীর মধ্যে নিরপরাধ ও নিয়মিতভাবে করদাতাদের গ্রিনকার্ড দেওয়ার বিল তুলেছিল ডেমোক্র্যাটরা। বিলটি প্রতিনিধি পরিষদে পাস হয়। তবে এতে রিপাবলিকানরা সমর্থন দেননি।