বিশেষজ্ঞ কলাম

স্টার্ককে রুখতে প্রস্তুত ইমাম

প্রকাশ: ১২ জুন ২০১৯      

স্পোর্টস ডেস্ক

অস্ট্রেলিয়ার বোলিং আক্রমণের সবচেয়ে কার্যকর অস্ত্রের নাম মিচেল স্টার্ক। ভারতের বিপক্ষে ব্যর্থ হলেও এবারের বিশ্বকাপে প্রথম পাঁচ উইকেটশিকারি কিন্তু তিনি। টনটনে আজ তিনিই পাকিস্তানের ব্যাটিং লাইনের জন্য সবচেয়ে বড় হুমকি। তবে এই বাঁহাতি পেসারকে রুখে দেওয়ার প্রত্যয় ব্যক্ত করেছেন পাকিস্তানের ওপেনার ইমাম-উল হক। ইংল্যান্ডের দুই গতি তারকা জোফরা আর্চার ও মার্ক উডকে মোকাবেলা করেই নাকি ২৩ বছর বয়সী ওপেনারের এ আত্মবিশ্বাস জন্মেছে।

পাকিস্তানের কিংবদন্তি ব্যাটসম্যান ইনজামাম-উল হকের ভাইয়ের ছেলে এই ইমাম। চাচার মতো এতটা মারমুখী না হলেও তার ব্যাটে নির্ভরতা রয়েছে। তিনিই স্টার্ককে সামলানোর গুরুদায়িত্বটা তুলে নিয়েছেন কাঁধে, 'স্টার্ক মোটেও হুমকি না। বরং তার বল খেলার জন্য আমি অধীর আগ্রহ নিয়ে অপেক্ষায় রয়েছি। আর্চার ও উডের বেলায়ও একই কথা (হুমকি) উঠেছিল। কিন্তু তাদের দু'জনকেই আমরা বেশ আত্মবিশ্বাসের সঙ্গে খেলেছি।' নটিংহামে ইংল্যান্ডের বিপক্ষে ৪৪ রান করে পাকিস্তানকে চমৎকার সূচনা এনে দিয়েছিলেন ইমাম। তিনি ও ফখর জামানের ওপেনিং জুটিতে ৮২ রান এসেছিল। তাতেই বিশ্বকাপ ইতিহাসে নিজেদের দ্বিতীয় সর্বোচ্চ ৩৪৮ রানের ভিত পেয়ে গিয়েছিল পাকিস্তান।

বছরের শুরুতে দক্ষিণ আফ্রিকা সফরের অভিজ্ঞতাও নাকি আত্মবিশ্বাস জোগাচ্ছে ইমামকে, 'আমি দক্ষিণ আফ্রিকায় এর চেয়েও কঠিন কন্ডিশনে রাবাদা ও ডেল স্টেইনকে খেলেছিলাম। আসলে একজন বোলারকে কখনোই হুমকি মনে করা যাবে না। বোলারকে নিয়ে চিন্তা না করে আমি আমার শক্তি অনুযায়ী প্রস্তুতি নিচ্ছি। আর বিশ্বকাপ ফাইনালে খেলতে হলে সেরা দলগুলোকে তো হারাতেই হবে। সেভাবেই আপনাকে চিন্তা করতে হবে।' ২০১৭ সালে শ্রীলংকার বিপক্ষে অভিষেক ম্যাচে সেঞ্চুরি করা বাঁহাতি এ ওপেনার এখন ফর্মেও আছেন। বিশ্বকাপ শুরুর আগে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে ১৫১ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেছিলেন তিনি। তার মতে বড় ইনিংসের ভিত তৈরি করে দেওয়াটা খুবই গুরুত্বপূর্ণ, 'আপনি বিশ্নেষণ করলে দেখবেন বিশ্বকাপে যেসব দল সফল হয়েছে অধিকাংশ ক্ষেত্রে তাদের টপ অর্ডারের তিন ব্যাটসম্যান ভালো করেছে।' পাকিস্তানকেও এবারের বিশ্বকাপে সফলতার ভিত গড়ে দিতে চান তিনি।