বিভেদ দূর করতে ঐক্যফ্রন্টের বৈঠক কাল

প্রকাশ: ০৯ জুন ২০১৯      

সমকাল প্রতিবেদক

জাতীয় ঐক্যফ্রন্টের মধ্যে সৃষ্ট বিভেদ দূর করতে আগামীকাল সোমবার বৈঠক ডাকা হয়েছে। গতকাল শনিবার গণফোরামের সভাপতি ড. কামাল হোসেনের চেম্বারে জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বৈঠক আহ্বান করলে তা হয়নি। বৈঠকের ব্যাপারে প্রধান শরিক বিএনপির ভূমিকা নিয়ে জোটের মধ্যে অসন্তোষ বিরাজ করছে। বিশেষ করে জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে বৈঠক না করে বিএনপির চার এমপি শপথ নেওয়ায় ক্ষুব্ধ ছিলেন জোটের শীর্ষ নেতারা। এ পরিস্থিতিতে শপথের পর কয়েক দফা বৈঠকের উদ্যোগ নেওয়া হলেও শেষ পর্যন্ত তা হয়নি।

সূত্র জানায়, এ বৈঠকে বিএনপিদলীয়  এমপিদের শপথ নেওয়ার সিদ্ধান্তের ব্যাপারে ব্যাখ্যা দিয়ে ভুল বোঝাবুঝির অবসান ঘটানোর চেষ্টা করবে। পাশাপাশি ফ্রন্টের কলেবর বাড়ানো এবং ভবিষ্যৎ কর্মসূচি নিয়ে সিদ্ধান্ত নেওয়ার কথা রয়েছে।

জানা গেছে, গতকালও ড. কামাল হোসেনের মতিঝিলের চেম্বারে একটি বিশেষ বৈঠক ডেকেছিলেন জেএসডি সভাপতি আ স ম আবদুর রব। সকাল ১১টায় এ বৈঠক হওয়ার কথা ছিল। জেএসডি সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন ও নাগরিক ঐক্যের কেন্দ্রীয় কমিটির সদস্য ডা. জাহেদ উর রহমান চেম্বারে গিয়ে জানতে পারেন বৈঠক বাতিল হয়েছে।

আবদুল মালেক রতন জানান, জোটের শীর্ষ নেতাদের সঙ্গে যোগাযোগ করা যায়নি তাই বৈঠক বাতিল করা হয়েছে। অনেক দিন বৈঠক না হওয়ায় নেতাদের সঙ্গে যোগাযোগ করতে একটু সময় লাগছে।

অবশ্য ঐক্যফ্রন্টের বৈঠক না হলেও শীর্ষ নেতা ড. কামাল হোসেন ইতিমধ্যে ঐক্যফ্রন্টের কলেবর বাড়িয়ে চলতি বছরের মধ্যেই গণতন্ত্র পুনরুদ্ধারে আন্দোলন জোরদার করে সুষ্ঠু ও অবাধ নির্বাচন আদায় করার ঘোষণা দিয়েছেন। তার এই বক্তব্য নিয়ে দল, জোট ও রাজনৈতিক অঙ্গনে আলোচনা হয়। এ নিয়ে জোটের নেতাদের মধ্যেও মিশ্র প্রতিক্রিয়া দেখা দেয়। এ পরিস্থিতিতে আগামীকাল ঐকফ্রন্টের বৈঠক আহ্বান করা হলো।