তিউনিসিয়া উপকূলে ৮০ অভিবাসী নিয়ে নৌকাডুবি

জীবিত উদ্ধার চার

প্রকাশ: ০৫ জুলাই ২০১৯

সমকাল ডেস্ক

তিউনিসিয়ার উপকূলে ৮০ অভিবাসী নিয়ে একটি নৌকা ডুবে গেছে। গত বুধবারের এ ঘটনায় চারজনকে জীবিত উদ্ধার করা হয়েছে। তবে বাকিদের এখনও খোঁজ মেলেনি। গতকাল বৃহস্পতিবার তিউনিসিয়ার কোস্টগার্ড এ তথ্য জানায়। দুর্ঘটনাকবলিত নৌকায় কোনো বাংলাদেশি ছিলেন কি না, তা নিশ্চিত হওয়া যায়নি। লিবিয়া থেকে অভিবাসনপ্রত্যাশীদের নিয়ে নৌকাটি ইতালির উদ্দেশে পাড়ি জমিয়েছিল। খবর বিবিসি ও এএফপির।

তিউনিসিয়ার রেড ক্রিসেন্ট ও নৌবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে, উদ্ধার হওয়া চারজনের মধ্যে তিনজন মালির ও একজন আইভরি কোস্টের নাগরিক। তাদের বুধবার তিউনিসিয়ার দক্ষিণাঞ্চলীয় জারজিস উপকূল থেকে উদ্ধার করে দেশটির কোস্টগার্ড। পরে আইভরি কোস্টের নাগরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। মালির তিন নাগরিককেও হাসপাতালে ভর্তি করা হয়েছে। তারা তিউনিসিয়া কর্তৃপক্ষকে বলেছেন, ডুবে যাওয়া নৌকাটিতে ৮৬ জন অভিবাসনপ্রত্যাশী ছিলেন। তারা লিবিয়ার জুওয়ারা থেকে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালি যেতে চেয়েছিলেন।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইএমও) মুখপাত্র ফ্লাভিও ডি গাইকোমো সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে লিখেছেন, নিখোঁজ ৮০ অভিবাসীপ্রত্যাশীরই মৃত্যু হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

২০১১ সালে লিবিয়ার শাসক মুয়াম্মার গাদ্দাফির নিহত হওয়া ও তার সরকারের পতন হলে দেশটি ইউরোপগামী অভিবাসনপ্রত্যাশীদের প্রধান ট্রানজিট রুট হয়ে দাঁড়ায়। এই অভিবাসনপ্রত্যাশীর বেশিরভাগই আফ্রিকার নাগরিক।

গত ১১ মে তিউনিসিয়া উপকূলে একটি নৌকা ডুবে ৬৫ জনের মৃত্যু হয়েছিল। যার মধ্যে বাংলাদেশি ছিলেন ৩৭ জন।