করোনায় প্রতিরক্ষা সচিব মোহসীন চৌধুরীর মৃত্যু

প্রকাশ: ৩০ জুন ২০২০

সমকাল প্রতিবেদক

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী আর নেই। সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় গতকাল সোমবার তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্নালিল্লাহি ... রাজিউন)। তার ভাই প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব ও কবি কামাল নাসের চৌধুরী সমকালকে এ তথ্য নিশ্চিত করেছেন। আবদুল্লাহ আল মোহসীন চৌধুরীর মৃত্যুতে মন্ত্রিপরিষদের সদস্যরা গভীর শোক প্রকাশ করেছেন।

কামাল নাসের চৌধুরী জানান, শারীরিকভাবে অসুস্থ হয়ে পড়লে আবদুল্লাহ আল মোহসীন চৌধুরীকে সিএমএইচে নেওয়ার পর তার শরীরের করোনার সংক্রমণ ধরা পড়ে। এরপর দুই সপ্তাহ ধরে সেখানে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রেখে তাকে চিকিৎসা দেওয়া হচ্ছিল।

আবদুল্লাহ আল মোহসীন চৌধুরীর মৃত্যুতে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন, জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, শিল্প মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হাসান গভীর শোক প্রকাশ করেছেন। শোক জানিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদসহ অনেকে।

১৯৮৫ সালের বিসিএস প্রশাসন ক্যাডারের কর্মকর্তা মোহসীন চৌধুরী ১৯৬৩ সালে কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলায় জন্মগ্রহণ করেন। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মৃত্তিকা বিজ্ঞানে বিএসসি (সম্মান) ও এমএসসি করেন। পরে ঢাকার নর্দার্ন বিশ্ববিদ্যালয় থেকে গভর্ন্যান্স স্টাডিজে এমএ ডিগ্রি নেন তিনি।

মাঠ প্রশাসন ছাড়াও মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন তিনি। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব হিসেবে যোগ দেওয়ার আগে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিবের দায়িত্বে ছিলেন মোহসীন চৌধুরী। গত ১৪ জুন তিনি সিনিয়র সচিব হিসেবে পদোন্নতি পেয়েছিলেন।