বিট কয়েনের প্রতারণায় কোটি টাকার গাড়ি রায়হানের

প্রকাশ: ১৪ জানুয়ারি ২০২১

সমকাল প্রতিবেদক

বিট কয়েনের প্রতারণায় কোটি টাকার গাড়ি রায়হানের

রায়হান হোসেন

অনলাইনে অবৈধ ভার্চুয়াল মুদ্রা বিট কয়েন ক্রয়-বিক্রয় প্রতারক চক্রের অন্যতম হোতা রায়হান হোসেনকে (২৯) গ্রেপ্তার করেছে র‌্যাব। তার কাছ থেকে এই ভার্চুয়াল প্রতারণার কাজে ব্যবহূত বিভিন্ন সরঞ্জামও জব্দ করা হয়েছে। গত মঙ্গলবার গভীর রাতে র‌্যাব-১-এর একটি দল গাজীপুরের কালিয়াকৈরে এই অভিযান চালায়।

র‌্যাব কর্মকর্তারা বলছেন, রায়হান অনলাইনের মাধ্যমে বিট কয়েন বিক্রির কথা বলে মানুষের কাছ থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছে। সেই টাকা থেকে সম্প্রতি এক কোটি ৭ লাখ টাকা দিয়ে অডি গাড়ি কিনেছিল।

র‌্যাব জানায়, সাম্প্রতিক সময়ে গোয়েন্দা কার্যক্রমে তথ্য আসে কিছু ব্যক্তি দেশে নিষিদ্ধ ভার্চুয়াল মুদ্রা ক্রয়-বিক্রয় করে আসছে। এর মাধ্যমে অর্জিত অর্থ বিদেশে পাচার করে আসছে। ওই চক্রটিকে চিহ্নিত করতে র‌্যাবের সাইবার মনিটরিং সেলের মাধ্যমে অনলাইন পেট্রোলিং শুরু হয়। অধিকতর নজরদারির মাধ্যমে ওই চক্রের হোতা রায়হানকে গ্রেপ্তার করা হয়। তার কাছ থেকে নিজের নামে ১৯টি ভুয়া জাতীয় পরিচয়পত্র, ২২টি সিম কার্ডসহ বিভিন্ন ইলেকট্রিক ডিভাইস জব্দ করা হয়েছে।

র‌্যাব-১-এর উপ-অধিনায়ক মেজর গাজী আশিকুর রহমান জানান, গ্রেপ্তার ব্যক্তি ভার্চুয়াল মুদ্রা বিট কয়েনের মাধ্যমে সাধারণ লোকজনের টাকা হাতিয়ে নিয়ে প্রতারণা করে আসছিল। তার সঙ্গে একজন পাকিস্তানি নাগরিকও রয়েছে। এই চক্রটি মানি লন্ডারিং ও ক্রেডিট কার্ড হ্যাকিংও করে থাকে।

র‌্যাবের এই কর্মকর্তা বলেন, প্রতারক রায়হান 'এমআরএইচ সফটওয়্যার ডেভেলপমেন্ট' নামে একটি কোম্পানির পরিচয় দিয়ে একাধিক ব্যাংক হিসাব ব্যবহার করে বিপুল অঙ্কের অর্থ হাতিয়ে নিত।