জমি নিয়ে বিরোধ

মা-মেয়েকে কুপিয়ে হত্যা কক্সবাজারে

প্রকাশ: ২১ জানুয়ারি ২০২১

কক্সবাজার অফিস

বসতবাড়িতে যাতায়াতের ছোট্ট একটি রাস্তায় বেড়া দেওয়া নিয়ে দুই পরিবারের দীর্ঘদিনের বিরোধ। এ নিয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যান-মেম্বারের কাছে নালিশও গেছে। কিন্তু বিরোধ মেটাতে কেউ এগিয়ে আসেনি। মঙ্গলবার রাত পৌনে ৮টার দিকে দুই পরিবারের কথাকাটাকাটির একপর্যায়ে প্রতিপক্ষের লোকজন মা-মেয়েকে কুপিয়ে হত্যা করে। মর্মান্তিক এ হত্যাকাণ্ড সংঘটিত হয়েছে কক্সবাজার সদর উপজেলার ইসলামাবাদ ইউনিয়নের চরপাড়া গ্রামে। নিহতরা হলেন- আজিজুল হকের স্ত্রী রাশেদা বেগম (৩২) ও তাদের মেয়ে জান্নাতুল ফেরদৌস (১৩)। নিহত জান্নাতুল স্থানীয় জাহানারা ইসলাম বালিকা উচ্চ বিদ্যালয়ের সপ্তম শ্রেণির ছাত্রী।

ইসলামাবাদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুর ছিদ্দিক বলেন, বসতভিটার সীমানা নিয়ে একই এলাকার আবুল কালামের পরিবারের সঙ্গে আজিজুল হকের পরিবারের মধ্যে বিরোধ চলে আসছিল। এর জের ধরে মঙ্গলবার রাত পৌনে ৮টার দিকে দুই পক্ষের মধ্যে ঝগড়া হয়। একপর্যায়ে রাশেদা বেগম ও তার মেয়েকে কুপিয়ে আহত করে প্রতিপক্ষ আবুল কালামের লোকজন। ঘটনাস্থলেই রাশেদার মৃত্যু হয়। কক্সবাজার সদর হাসপাতালে নেওয়ার পর মারা যায় জান্নাত।

গতকাল বুধবার সকালে ওই বাড়িতে গিয়ে দেখা গেছে, জোড়া খুনের ঘটনায় এলাকাবাসী শোকে স্তব্ধ। অভিযুক্ত আবুল কালামের বাড়িতে তালা ঝুলছে। বাড়ি ছেড়ে পালিয়েছে সবাই। মর্মান্তিক এ ঘটনায় বিচার দাবি করেছে এলাকাবাসী। ঘটনাস্থলে ছুটে এসেছিলেন নিহত জান্নাতুলের স্কুলের শিক্ষক-শিক্ষার্থীরাও। প্রধান শিক্ষক গিয়াস উদ্দিন এ ঘটনায় দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করে বলেন, স্থানীয় চেয়ারম্যান-মেম্বারের কাছে এর বিচারও গেছে। তারা বিরোধ মীমাংসায় এগিয়ে আসেনি। জনপ্রতিনিধিরা কোনোভাবে এর দায় এড়াতে পারেন না।

কক্সবাজার সদর মডেল থানার ওসি (তদন্ত) বিপুল চন্দ্র দে বলেন, পুলিশ ঘটনাস্থলে গিয়ে একটি ধারালো অস্ত্র উদ্ধার করেছে। এ ঘটনায় মামলা হয়েছে। পুলিশ জড়িতদের গ্রেপ্তারে মাঠে নেমেছে।