দরিদ্র দেশগুলোকে উৎপাদন খরচে কভিডের চার কোটি ডোজ টিকা দেবে ফাইজার। শুক্রবার এ ঘোষণা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও ফাইজার। ইতোমধ্যেই এই টিকার অনুমোদনও দিয়েছে বৈশ্বিক স্বাস্থ্য সংস্থাটি। সংস্থার প্রধান টেড্রোস আধানম গেব্রিয়াসুস ফাইজারের সিদ্ধান্তে সন্তোষ প্রকাশ করেছেন। খবর এএফপির।

বিশ্বের অনেক ধনী দেশ এ মহামারির লাগাম টেনে ধরার জন্য টিকাদান কর্মসূচি শুরু করলেও দরিদ্র দেশগুলো পিছিয়ে রয়েছে। স্বল্প আয়ের দেশগুলোর টিকা পাওয়া নিশ্চিত করার জন্য বৈশ্বিক ন্যায্য টিকা বিতরণ প্রচেষ্টা কোভ্যাক্স ফেব্রুয়ারিতে তাদের প্রথম চালান পাঠানোর আশা করছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং ভ্যাকসিন অ্যালায়েন্স গ্যাভির সহযোগী হচ্ছে কোভ্যাক্স।

শুক্রবার ভার্চুয়াল এক সংবাদ সম্মেলনে ফাইজারের সিইও আলবার্ট বউরলা বলেন, 'আমরা উৎপাদন খরচে এসব দেশের জন্য কোভ্যাক্সকে টিকা দেব। টিকা সরবরাহ করার এই সুযোগ পেয়ে আমরা  গর্বিত। এই টিকা উন্নয়নশীল দেশগুলোতে চরম ঝুঁকির মুখে থাকা স্বাস্থ্যকর্মী এবং অন্যান্য ঝুঁকিপূর্ণ জনসাধারণকে টিকা দেওয়ার ব্যাপারে কোভ্যাক্সের প্রচেষ্টাকে সহায়তা করবে।'

গ্যাভির প্রধান নির্বাহী সেথ বার্কলে জানান, অক্সফোর্ডের তৈরি প্রায় ১৫ কোটি ডোজ টিকা কোভ্যাক্সকে দিতে প্রস্তুত করা হয়েছে। চলতি বছরের প্রথম তিন মাসের মধ্যে এসব টিকা কোভ্যাক্স সরবরাহ করতে পারবে। এদিকে সংস্থার প্রধান টেড্রোস আধানম এক টুইটে বিভিন্ন দেশকে টিকা দিয়ে সহায়তা করায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ধন্যবাদ জানিয়েছেন। আধানম বলেছেন, সবাই একযোগে কাজ করলে করোনা সংক্রমণ রোধ করে জীবন-জীবিকা রক্ষা করা সম্ভব।

মন্তব্য করুন