নিউজ কনটেন্টের জন্য অস্ট্রেলিয়াকে অর্থ দেবে ফেসবুক

প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি ২০২১

সমকাল ডেস্ক

অস্ট্রেলিয়ায় সংবাদ আধেয়র (নিউজ কনটেন্ট) ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক। এখন থেকে নিউজ কনটেন্ট প্রকাশের জন্য দেশটির স্থানীয় গণমাধ্যম প্রতিষ্ঠানকে অর্থ দেবে তারা। অস্ট্রেলিয়ার সরকারের সঙ্গে সমঝোতার ভিত্তিতে এই পদক্ষেপ নিচ্ছে ফেসবুক কর্তৃপক্ষ। বিষয়টিকে অন্যান্য দেশের জন্য টেস্ট কেস হিসেবে বিবেচিত হচ্ছে। এরই মধ্যে ফেসবুকের সঙ্গে এমন সমঝোতার জন্য বাংলাদেশসহ বিভিন্ন দেশের গণমাধ্যমে আলোচনা শুরু হয়েছে। প্রস্তাবিত একটি নতুন আইনকে কেন্দ্র করে অস্ট্রেলিয়া সরকারের সঙ্গে বিরোধের জেরে গত বৃহস্পতিবার সংবাদ আধেয় ব্লক করে দিয়েছিল ফেসবুক। ফলে অস্ট্রেলিয়ায় ব্যবহাকারীর সংখ্যা ও বাণিজ্যিক দিক থেকে ক্ষতির সম্মুখীন হতে থাকে ফেসবুক। ফলে সংবাদ আধেয় ব্লক করে রাখার সিদ্ধান্ত থেকে সরে আসে সামাজিক যোগাযোগমাধ্যমটি। খবর বিবিসি ও এএফপির।

অস্ট্রেলিয়া সরকারের প্রস্তাবিত ওই আইনে সংবাদ প্রকাশের জন্য দেশটির সংশ্নিষ্ট সংবাদমাধ্যম প্রতিষ্ঠানকে অর্থ দিতে ফেসবুকের মতো প্রতিষ্ঠানকে বাধ্য করার বিধান রাখা হয়েছে। অস্ট্রেলিয়ার বাজার নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান জানিয়েছিল, প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো ও প্রকাশকদের মুনাফায় লেভেল প্লেয়িং ফিল্ড প্রতিষ্ঠা করার জন্যই এ আইন তৈরি করা হয়েছে। অস্ট্রেলিয়া সরকারের পক্ষ থেকেও ওই আইনের ব্যাপারে একই কথা বলা হয়েছে।

যে কারণে প্রস্তাবিত ওই আইনের বিরোধিতা করে ফেসবুক। এরপর দেশটির অর্থমন্ত্রী জোস ফ্রাইডেনবার্গ গতকাল সমঝোতায় আসার ঘোষণা দেন। এক বিবৃতিতে তিনি বলেন, প্রস্তাবিত আইনটি সংশোধন করা হবে। তিনি আরও বলেন, অস্ট্রেলিয়ার সরকার আইনটির আরও চারটি জায়গায় সংশোধনী আনতে যাচ্ছে, যাতে সহজেই একটি সমঝোতায় আসা যায়।

সমঝোতার ফলে অস্ট্রেলিয়ায় ফেসবুকে সংবাদ আধেয়র ওপর থাকা নিষেধাজ্ঞা উঠে যাবে। এরপর অস্ট্রেলিয়ার ব্যবহারকারীরা ফেসবুকে সংবাদ আধেয় আবার দেখতে পাবেন। সংবাদ শেয়ার করতে পারবেন। এ ছাড়া অস্ট্রেলিয়ার স্থানীয় গণমাধ্যমগুলো তাদের ফেসবুক পেজে খবর শেয়ার বা লিংক পোস্ট করতে পারবে। এ ব্যাপারে অস্ট্রেলিয়া সরকার ও ফেসবুকের সঙ্গে আলোচনা হয়েছে বলে নিশ্চিত করেছে ফেসবুক কর্তৃপক্ষ।

সামাজিক যোগাযোগমাধ্যমটি আরও বলেছে, তারা একটি সমঝোতায় উপনীত হয়েছে। এই সমঝোতার আলোকে তারা তাদের পছন্দের ভিত্তিতে সংবাদ প্রকাশকদের অর্থ দিতে পারবে। এই সংবাদ প্রকাশকদের মধ্যে ছোট ও স্থানীয় প্রকাশকরাও থাকবে।

সরকার ও ফেসবুকের মধ্যে সমঝোতার কয়েক ঘণ্টার মধ্যে 'সেভেন ওয়েস্ট' নামের একটি গণমাধ্যম কোম্পানির সঙ্গে প্রথম প্রস্তাবিত চুক্তির ঘোষণা দেয় ফেসবুক অস্ট্রেলিয়া। এ ব্যাপারে তারা স্থানীয় আরও গণমাধ্যম প্রতিষ্ঠানের সঙ্গে বাণিজ্যিক চুক্তি করবে।

অস্ট্রেলিয়ায় সংবাদ আধেয় ব্লক করে দেওয়ার ঘটনায় বিশ্বজুড়ে সমালোচনার মুখে পড়ে ফেসবুক। অনেকেই ফেসবুকের এই আচরণকে 'বুলিং' হিসেবে অভিহিত করেন।