একেই বলে সাহারায় শিহরণ! আগের চেয়ে আরও ভয়ংকর হয়েছে সাহারা মরুভূমির ধুলোঝড়। আফ্রিকা, উত্তর আমেরিকার পর এখন সেই ধুলোঝড় গ্রাস করছে আরেকটি মহাদেশ- ইউরোপকেও। তা একটি নির্দিষ্ট সময়ে হচ্ছে না। বছরে বার বার হচ্ছে। সম্প্রতি এ উদ্বেগজনক তথ্য দিয়েছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার 'নোয়া-২০' মহাকাশযান।

নাসার মহাকাশযানের চোখে ধরা পড়েছে সাহারা মরুভূমি থেকে ওঠা ভয়ংকর ধুলোঝড়ে আকাশ সবচেয়ে বেশি ঢেকে যাচ্ছে স্পেন ও ফ্রান্সে। সূর্যের আলো পড়লে আর আগের মতো ঝকঝকে দেখাচ্ছে না আল্পস ও পিরেনিজ পর্বতমালার গিরিশৃঙ্গগুলোকে। বরফচূড়াগুলো ঢেকে যাচ্ছে সাহারা মরুভূমি থেকে উড়ে আসা ধুলোর পুরু আস্তরণে। ধুলোঝড়ের পরিণতিতে ফ্রান্সের বেশিরভাগ এলাকারই আকাশ হয়ে যাচ্ছে গোলাপি রঙা। কোথাও বা আকাশ গাঢ় লাল রঙের। এমনকি, ফ্রান্সের ভৌগোলিক সীমা পেরিয়ে সাহারা মরুভূমির ধুলোঝড়কে ছড়িয়ে পড়তে দেখা গেছে ইউরোপের উত্তরের শেষ বিন্দু নরওয়েতেও।

ইউরোপিয়ান স্পেস এজেন্সি জানিয়েছে, সাহারা মরুভূমি থেকে ছুটে আসা এই ধুলোঝড় এবার শুধুই যে গোটা ইউরোপের বায়ুম লের মানের অবনমন ঘটাবে তা নয়; ইউরোপের বড় বড় পর্বতমালার সুউচ্চ শৃঙ্গগুলোর বরফও গলিয়ে দিতে পারে। শুষে নিতে পারে আরও বেশি পরিমাণে সৌরশক্তি। সূত্র :আনন্দবাজার।

মন্তব্য করুন