কভিড মহামারিতে বিপর্যস্ত ভারতের জন্য বিশ্বের সবচেয়ে বড় কার্গো বিমানে করে ১৮ টন ওজনের তিনটি অক্সিজেন জেনারেটর পাঠিয়েছে যুক্তরাজ্য। এগুলোর সঙ্গে এক হাজার ভেন্টিলেটর নিয়ে শুক্রবার নর্দান আয়ারল্যান্ডের বেলফাস্ট থেকে বিমানটি ভারতের উদ্দেশে উড়াল দেয়। এমন সময় এ সাহায্য ভারতে পৌঁছাচ্ছে, যখন প্রথমবারের মতো দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এক দিনে চার হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। ২৪ ঘণ্টায় শনাক্তও হয়েছেন চার লাখের বেশি মানুষ। বর্তমানে দেশটিতে ৯ লাখের বেশি কভিড রোগী অক্সিজেন সাপোর্টে আছেন।

যুক্তরাজ্যের পররাষ্ট্র দপ্তর জানায়, বিশ্বের সবচেয়ে বড় বাণিজ্যিক মালবাহী উড়োজাহাজ আনতোনভ ওয়ানটুফোরে জীবন রক্ষাকারী এসব সরঞ্জাম তুলতে রাতভর কাজ করেছেন বিমানবন্দরের কর্মীরা। আজ রোববার সকাল ৮টায় বিমানটির ভারতে অবতরণের কথা রয়েছে। ইন্ডিয়ান রেড ক্রস এসব সরঞ্জাম হাসপাতালে পৌঁছে দিতে সহায়তা করবে। ১৮ টন ওজনের প্রতিটি অক্সিজেন উৎপাদন ইউনিট প্রতি মিনিটে ৫০০ লিটার অক্সিজেন উৎপাদনে সক্ষম, যা একই সময়ে ৫০ জন মানুষের ব্যবহারের জন্য পর্যাপ্ত। যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব বলেন, যুক্তরাজ্যের নর্দান আয়ারল্যান্ডে থাকা অতিরিক্ত অক্সিজেন উৎপাদন ইউনিটগুলো সেখান থেকে ভারতে পাঠানো হচ্ছে। প্রাণ রক্ষাকারী এসব সরঞ্জাম ভারতের হাসপাতালগুলোতে সংকটাপন্ন রোগীদের কাজে আসবে বলে আশা করছি আমরা। স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক বলেন, 'ভারতের পরিস্থিতি হৃদয় বিদারক এবং চরম সংকটময় এমন মুহূর্তে আমরা আমাদের বন্ধুর পাশেই আছি।'

এক দিনে চার হাজারের বেশি মৃত্যু :শনিবার ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, সর্বশেষ ২৪ ঘণ্টায় চার হাজার ১৮৭ জনের মৃত্যু হয়েছে। ফলে দেশটিতে করোনাভাইরাসে প্রাণহানির সংখ্যাও দাঁড়াল দুই লাখ ৩৮ হাজার ২৭০ জনে। নতুন করে চার লাখ এক হাজার আক্রান্ত হওয়ায় দেশটিতে মোট কভিড শনাক্তের সংখ্যা বেড়ে হলো দুই কোটি ১৮ লাখ।

অনেক রাজ্যকে লকডাউন, কারফিউর মতো বিধিনিষেধ দিতে দেখা গেছে। তামিলনাড়ূ, কর্ণাটক ও মনিপুরও এখন এ তালিকায় যুক্ত হয়েছে। কর্ণাটকে সোমবার থেকে ২৪ মে পর্যন্ত দুই সপ্তাহের লকডাউন দেওয়া হয়েছে। দুই সপ্তাহের লকডাউন দিয়েছে তামিলনাড়ূও; মনিপুরে কারফিউ দেওয়া হয়েছে ১৭ মে পর্যন্ত।

৯ লাখ রোগী অক্সিজেন সাপোর্টে :ভারতে বর্তমানে ৯ লাখ দুই হাজার ২৯২ কভিড রোগী অক্সিজেন সাপোর্টে রয়েছেন। আর ভেন্টিলেটরে আছেন এক লাখ ৭০ হাজারের বেশি মানুষ। দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন গতকাল এ কথা জানিয়েছেন।

অক্সিজেন সংকট মেটাতে টাস্কফোর্স গঠন করলেন সুপ্রিম কোর্ট :ভারতে মেডিকেল অক্সিজেনের জোগান ও বিতরণের বিষয়টি খতিয়ে দেখার জন্য ১২ সদস্যের জাতীয় টাস্কফোর্স গঠন করে দিলেন সুপ্রিম কোর্ট। এই টাস্কফোর্সের নেতৃত্ব দেবেন পশ্চিমবঙ্গ স্বাস্থ্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ভবতোষ বিশ্বাস। সারা দেশে যৌক্তিক ও ন্যায়সংগতভাবে অক্সিজেনের জোগান, সরবরাহ এবং জীবনদায়ী ওষুধের সরবরাহ খতিয়ে দেখবে এই টাস্কফোর্স। একইভাবে কভিডের চিকিৎসার জন্য যাবতীয় চ্যালেঞ্জ মোকাবিলায় ব্যবস্থা গ্রহণের জন্যও টাস্কফোর্স পরামর্শ দেবে। দৃশ্যত নরেন্দ্র মোদি সরকারের ব্যর্থতায় ক্রমেই অসহিষুষ্ণ হয়ে ওঠা সর্বোচ্চ আদালত সর্বশেষ এ সিদ্ধান্ত নিলেন। সূত্র : এনডিটিভি, আউটলুক ও এএফপি।

মন্তব্য করুন