দু'দিন পরেই ঈদ। কিন্তু করোনা মহামারির কারণে অনেক পরিবার থেকে হারিয়ে গেছে ঈদের খুশি। ঈদে কোনো আয়োজন দূরে থাক; আগামী দিনগুলো কীভাবে কাটবে সেই ভাবনায় হারিয়ে গেছে চোখের ঘুম। করোনায় কর্মহীন ও সুবিধাবঞ্চিত এসব পরিবারের কথা ভেবে, বিশেষ করে পরিবারের শিশুদের জন্য কিছু করার চেষ্টায় সমকাল সুহৃদ সমাবেশ উদ্যোগ নেয় '৫০০ টাকায় ঈদের খুশি' কর্মসূচি। সবার কাছে আহ্বান জানানো হয় ৫০০ বা তার বেশি যে কোনো পরিমাণ টাকা সহায়তা দিয়ে দুর্গত মানুষের সঙ্গে ঈদের খুশি ভাগাভাগি করে নেওয়ার। এ আহ্বানে এগিয়ে আসেন অনেক সহৃদয় ব্যক্তি ও সংগঠন। তাদের সহায়তায় কেনা 'ঈদ উপহার' সুহৃদ সমাবেশের সদস্যরা এখন পৌঁছে দিচ্ছেন দুর্গত মানুষের কাছে।

ঈদ উপহার দেওয়ার দ্বিতীয় দিন গতকাল সোমবার বিতরণ করা হয় রাজধানীর তেজগাঁও ও মিরপুর, সিলেট, রংপুর, ময়মনসিংহ, নওগাঁ এবং জামালপুরে। উপহার পেয়ে তাদের চোখে ঝরে পড়ে আনন্দের অশ্রু। উপহারের প্রতিটি প্যাকেটে থাকছে দুই কেজি চাল, এক লিটার তেল, এক কেজি চিনি, দুই প্যাকেট সেমাই, এক প্যাকেট গুঁড়া দুধ, দুই প্যাকেট নুডুল্‌স ও সাবান।

তেজগাঁও :'করোনার কারণে কাজ-কাম আর আগের মতো নাই। কাম না করলে পয়সা পামু কই? কয় দিন বাদে ঈদ। তাই দুশ্চিন্তায় আছিলাম- ঈদ করমু কেমনে? এখন এইসব উপহার পাইয়া খুব উপকার হইল।' বলছিলেন বেগুনবাড়ী থেকে ঈদ উপহার নিতে আসা দিনমজুর রাজীব। একই রকম কথা শোনা গেল ষাটোর্ধ্ব মনসুর আহমেদের কাছে। রোগাক্রান্ত মনসুর অশ্রুসিক্ত কণ্ঠে বলেন, 'এবার ঈদে পোলাও খাইতে পারমু- চিন্তাই করি নাই।'

গতকাল তেজগাঁওয়ে টাইমস মিডিয়া প্রেস প্রাঙ্গণে করোনার কারণে কর্মহীন ও সুবিধাবঞ্চিত প্রায় ১০০ জনের হাতে তুলে দেওয়া হয় '৫০০ টাকায় ঈদের খুশি'র ঈদ উপহার। দুপুর ১২টায় কর্মসূচির সূচনা করেন সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফি। তিনি বলেন, সামাজিক দায়বদ্ধতা থেকে সমকালের পাঠক সংগঠন সুহৃদ সমাবেশ যে কোনো দুর্যোগ-দুর্বিপাকে সুবিধাবঞ্চিতদের পাশে থেকেছে, আগামীতেও থাকবে।

এ সময় উপস্থিত ছিলেন সমকালের প্রধান প্রতিবেদক লোটন একরাম, সহকারী সম্পাদক ও সমকাল সুহৃদ সমাবেশের প্রধান সিরাজুল ইসলাম আবেদ, সহসম্পাদক আসাদুজ্জামান প্রমুখ।

মিরপুর :বিকেলে মিরপুরের ইব্রাহীমপুর প্রাথমিক বিদ্যালয় মাঠে ঈদ উপহার বিতরণ করা হয়। সুহৃদ সমাবেশ মিরপুরের ব্যবস্থাপনায় এ কার্যক্রমে সুহৃদ উপদেষ্টা অধ্যাপক মশিউর রাহমান, আনিসুর রহমান, সভাপতি তরিকুল ইসলাম, সাধারণ সম্পাদক তানভির রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক মির্জা জীম ও সুহৃদ সদস্যরা উপস্থিত ছিলেন। এ আয়োজনে এলাকার দরিদ্র ও কর্মহীন ৫০টি পরিবারের প্রতিনিধির কাছে ঈদ উপহার হস্তান্তর করা হয়।

সিলেট :সিলেটে ৫০টি পরিবারের সদস্যদের হাতে ঈদ উপহার তুলে দেওয়া হয়। নগরীর আখালিয়া মোহাম্মদি আবাসিক এলাকা থেকে উপহার নিতে আসা সাকির আলী বলেন, 'দুঃসময়ে যা পেয়েছি তা লাখ টাকার চেয়েও বেশি। ঈদের আগে জিনিসপত্র পাওয়ায় ঈদের দিন খেতে আর অন্যকিছু কেনা লাগবে না।' একই কথা বলেন নগরীর মুন্সিপাড়ার বাসিন্দা নারী শ্রমিক নার্গিস।

দুপুরে সমকাল সিলেট ব্যুরো কার্যালয়ে এসব ঈদ উপহার তুলে দেন ব্যুরোপ্রধান চয়ন চৌধুরী, স্টাফ রিপোর্টার মুকিত রহমানী, স্টাফ ফটোসাংবাদিক ইউসুফ আলী, সমকাল সুহৃদ সমাবেশ সিলেটের সভাপতি সুব্রত বসু, সাধারণ সম্পাদক সজীব চৌধুরী, সিনিয়র সহসভাপতি সুজিত দাস, দপ্তর সম্পাদক শহীদ আহমদ সাকিব প্রমুখ।

রংপুর :বিকেলে রংপুর নগরীর সেন্ট্রাল রোডে আলমনগর, বাহার কাছনা, সেন্ট্রাল রোডসহ বিভিন্ন এলাকার অসচ্ছল, কর্মহীন ও সুবিধাবঞ্চিত ৫০টি পরিবারের মধ্যে ঈদ উপহার বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন নর্দান প্রাইভেট মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. খলিলুর রহমান, সমকালের রংপুরের স্টাফ রিপোর্টার মেরিনা লাভলী, রংপুর মেট্রোপলিটন চেম্বারের পরিচালক সাব্বির আহমেদ, সমাজসেবক হিমু চৌধুরী, বাবু চৌধুরী, রংপুর সুহৃদ সমাবেশের সভাপতি আজহারুল ইসলাম দুলাল, শিক্ষক হাসেম আলী, রংপুর সুহৃদের সাধারণ সম্পাদক এহসানুল হক সুমন, সুহৃদ সাব্বির পারভেজ সজীব, হাসনাইন আহমেদ নয়ন, আরমান হোসেন, অর্জুন রায়, নভেল চৌধুরী প্রমুখ।

ময়মনসিংহ :দুপুরে ময়মনসিংহ নগরীর সোনালী ব্যাংক চত্বরে ৫০টি পরিবারের হাতে ঈদ উপহার তুলে দেওয়া হয়। এ সময় উপস্থিত ছিলেন সোনালী ব্যাংকের সিনিয়র প্রিন্সিপাল অফিসার মোহাম্মদ আনোয়ার হোসেন, প্রিন্সিপাল অফিসার আবদুল হান্নান, তারিকুল ইসলাম, সংগঠক আলী ইউসুফ, সমকালের ময়মনসিংহ প্রতিনিধি মোস্তাফিজুর রহমান, ময়মনসিংহ সুহৃদ সমাবেশের সভাপতি আবুল কালাম আজাদ, সাধারণ সম্পাদক আরফি আহমেদ ফকির প্রমুখ।

নওগাঁ :নওগাঁ সরকারি কেডি উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে প্রধান অতিথি থেকে উপহারসামগ্রী বিতরণ করেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মির্জা ইমাম উদ্দিন। এ উপলক্ষে সুহৃদ সমাবেশ-নওগাঁ জেলা সভাপতি গুলশান আরা মনির সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য দেন নওগাঁ সড়ক ও জনপথের নির্বাহী প্রকৌশলী মো. সাজেদুর রহমান,সাবেক অধ্যক্ষ অধ্যাপক শরিফুল ইসলাম খান, জেলা প্রেস ক্লাবের সভাপতি বিশ্বজিৎ সরকার মনি, সমকালের নওগাঁ প্রতিনিধি এমআর ইসলাম রতন, জেলা সুহৃদের সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল রাজি সরোজ, যুগ্ম সম্পাদক কাজী নাজমুন নাহার নীলা প্রমুখ।

জামালপুর :জামালপুর সদর উপজেলা পরিষদ সভাকক্ষে ৫০টি পরিবারের মধ্যে ঈদ উপহার বিতরণ করা হয়। এর আগে সুহৃদ সমাবেশ-জামালপুর জেলা সভাপতি জাহিদুল আলম সোহেলের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান মো. আবুল হোসেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা লিটুস লরেন্স চিরান, সুহৃদ সমাবেশের উপদেষ্টা সমকালের নওগাঁ জেলা প্রতিনিধি আনোয়ার হোসেন মিন্টু, এশিয়ান টিভির জেলা প্রতিনিধি মোস্তাফিজুর রহমান প্রমুখ। সঞ্চালনা করেন সুহৃদ সমাবেশ-জামালপুর জেলা কমিটির সাধারণ সম্পাদক নূরে আলম খান সুজন।

মন্তব্য করুন