সুদূর পর্তুগাল থেকে এলো মন ভালো করা খবর। আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াড (আইবিও) চ্যালেঞ্জ ২০২১-এ বাংলাদেশ অর্জন করেছে দুটি ব্রোঞ্জ এবং দুটি মেরিট পুরস্কার। কভিড পরিস্থিতির কারণে গত ১৯ ও ২১ জুলাই অনলাইন

প্ল্যাটফর্মে অনুষ্ঠিত অলিম্পিয়াডে টিম বাংলাদেশের চার সদস্যের মধ্যে এসএফএক্স গ্রিনহেরাল্ড ইন্টারন্যাশনাল স্কুলের তাসনিম বিনতে জুলফিকার ও রাজশাহী কলেজের রাদ শারার ব্রোঞ্জ পদক জয় করেন। দলের অপর দুই সদস্য নটর ডেম কলেজ ঢাকার এএসএম আবরার জাহিন তুষার এবং

গ্রিনহেরাল্ড স্কুলের রায়ান রহমান লাভ করেন সম্মাননা সূচক মেরিট পুরস্কার। গতকাল শুক্রবার এবারের আন্তর্জাতিক অলিম্পিয়াডের আয়োজক দেশ এ ফলাফল ঘোষণা করেছে।

চলমান করোনা পরিস্থিতিতে চারদিক থেকে যখন একটার পর একটা মন খারাপের খবর আমাদের চারপাশ বিষিয়ে তুলছে, তখন উজানে সাঁতরানো চার তরুণ বাংলাদেশের জন্য নিয়ে এলেন আনন্দের এ সংবাদ। এই কৃতিত্বপূর্ণ সাফল্যের জন্য তাসনিম, রাদ, তুষার ও রায়ানকে অভিনন্দন! অভিনন্দন টিম বাংলাদেশ!

টিম বাংলাদেশের এই সাফল্যে বিজয়ীদের অভিনন্দন জানিয়েছেন আয়োজক বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াড কমিটির সভাপতি ও শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. শহীদুর রশীদ ভূঁইয়া এবং সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফি।

আইবিও প্রাক-বিশ্ববিদ্যালয় পর্যায়ে জীববিজ্ঞানের মেধাভিত্তিক প্রতিযোগিতার সবচেয়ে বড় ও সম্মানজনক আন্তর্জাতিক আসর। বিশ্বের মোট ৭৬টি দেশ থেকে নির্বাচিত তিন শতাধিক খুদে জীববিজ্ঞানী এবারের ৩২তম এ আইবিও চ্যালেঞ্জে অংশ নেয়। বাংলাদেশের পক্ষ থেকে অংশ নেয় চার প্রতিযোগী।

বছরের শুরুতেই বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াড ও সমকালের যৌথ আয়োজনে অনলাইনে আঞ্চলিক জীববিজ্ঞান উৎসব, জাতীয় জীববিজ্ঞান উৎসব ও জাতীয় বায়োক্যাম্প পর্যায়ক্রমে অনুষ্ঠিত হয়। এর মধ্য দিয়ে সারাদেশের অংশগ্রহণকারী প্রায় সাড়ে তিন হাজার শিক্ষার্থীর মধ্য থেকে টিম বাংলাদেশের এই চার শিক্ষার্থীকে বাছাই করা হয়। উৎসবের কারিগরি সহযোগী ছিল ল্যাববাংলা, বিশেষ সহযোগী কথাপ্রকাশ এবং প্রশিক্ষণ সহযোগী ছিল জাতীয় জীবপ্রযুক্তি ইনস্টিটিউট।

১৯ ও ২১ জুলাই দুটি ধাপে এবারের আইবিও চ্যালেঞ্জের মূল্যায়ন পরীক্ষায় বাংলাদেশের পক্ষ থেকে আন্তর্জাতিক জুরি হিসেবে দায়িত্ব পালন করছেন অধ্যাপক রাখহরি সরকার, অধ্যাপক মো. হাবিবুর রহমান এবং ডা. সৌমিত্র চক্রবর্তী। এ ছাড়া ১১ জন পরীক্ষা তত্ত্বাবধায়ক বাংলাদেশের পক্ষ থেকে সরাসরি কাজ করছেন।

করোনা পরিস্থিতির কারণে গত বছরও জাপানে অনুষ্ঠিত আইবিও চ্যালেঞ্জ ২০২০ অনলাইন প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হয়। এতে অংশ নিয়ে বাংলাদেশের দুই শিক্ষার্থী রাফসান রহমান রায়ান ও রাদ শারার ব্রোঞ্জ পদক জয় করেছিলেন।



মন্তব্য করুন