বিশ্বখ্যাত চিত্রশিল্পী ভিনসেন্ট ভ্যান গঘের একটি নতুন চিত্রকর্ম আবিষ্কার হয়েছে। 'ওর্ন আউট' নামের চিত্রকর্মটি ১৮৮২ সালে আঁকা হয়েছিল। তবে এতদিন এটি কোথাও প্রদর্শন করা হয়নি। এটি আবিষ্কার হয়েছে নেদারল্যান্ডসের আমস্টারডামের শিল্পকলা জাদুঘর দ্য ভ্যান গঘ মিউজিয়ামের হাত ধরে। তারাই এটি দর্শনার্থীর সামনে উপস্থাপন করছে।

এতে দেখা যায়, একজন ক্লান্ত বিধ্বস্ত বৃদ্ধ বসে আছেন কাঠের চেয়ারে। ওয়েস্ট কোট পরা ওই ব্যক্তি মাথায় হাত দিয়ে আছেন। পেনসিলে আঁকা ছবিটিতে স্বাক্ষরও আছে ভ্যান গঘের।

এতে তিনি লিখেছেন, 'ভিনসেন্ট'। তার পরও চিত্রকর্মটি ওই শিল্পীর কিনা, তা নিশ্চিত হতে গবেষণা হয়েছে। ভ্যান গঘ যখন ওর্ন আউট আঁকেন, তখন তার বয়স ছিল ২৯ বছর। তখন তিনি হেগ শহরে বসবাস করতেন। এক শতাব্দীরও বেশি সময় ধরে এক ডাচ্‌ পরিবারের সংগ্রহশালায় ছিল চিত্রকর্মটি।

গত বৃহস্পতিবার প্রথমবারের মতো প্রদর্শনের জন্য উন্মুক্ত করে দ্য ভ্যান গঘ মিউজিয়াম কর্তৃপক্ষ। তবে এটি সবসময় জাদুঘরে থাকবে না। আগামী ২ জানুয়ারি পর্যন্ত প্রদর্শন করা হবে। এরপর সেটি চলে যাবে চিত্রকর্মটির মালিকের কাছে। বিশেষজ্ঞরা বলছেন, ভ্যান গঘের কাজের ধরন বুঝতে এ চিত্রকর্ম সাহায্য করবে। সূত্র :বিবিসি।

ছয় মাস আগে ভ্যান গঘের আরও একটি চিত্রকর্ম প্রদর্শন করা হয়। সেটি ছিল ফ্রান্সের একটি রাস্তার ছবি। ইন মনমার্টর নামের ওই ছবিটি ১৮৮৭ সালে আঁকা হয়েছিল। এর পর থেকে সেটি ফরাসি এক পরিবারের সংগ্রহে ছিল। কিন্তু তা গত এক শতাব্দীতে আর কোথাও প্রদর্শন করা হয়নি। গত মার্চে সেটি নিলামে তুললে এক কোটি ৩০ লাখ ইউরোতে বিক্রি হয়।

মন্তব্য করুন