সংবাদ সংক্ষেপ

প্রকাশ: ২০ এপ্রিল ২০১৪      

আজ বীরশ্রেষ্ঠ মুন্সী আবদুর রউফের মৃত্যুবার্ষিকী
ম নিজস্ব প্রতিবেদক, ফরিদপুর/মধুখালী সংবাদদাতা
মুন্সী আবদুর রউফ সাত বীরশ্রেষ্ঠের একজন। আজ ২০ এপ্রিল তার শাহাদাতবার্ষিকী। তার গ্রামে যায়নি এখনও বিদ্যুৎ। তার নামে প্রতিষ্ঠিত গ্রন্থাগার ও স্মৃতি জাদুঘরে যাওয়ার একমাত্র সড়কটি ভেঙে পড়েছে মধুমতি নদীতে। কামরখালী-রউফনগর সড়কটি সংস্কার না করায় দর্শনার্থী সেখানে যেতে পারছে না। ফরিদপুরের জেলা প্রশাসক আবু হেনা মোরশেদ জামান বলেন, আমাদের এ মুহূর্তে জরুরি নদীভাঙন রোধ করা। আজ মধুখালী উপজেলাধীন আড়পাড়া গ্রামে পারিবারিক উদ্যোগে ভোর ৬টায় জাতীয় পতাকা উত্তোলন, সাড়ে ৬টায় কোরআনখানি এবং সাড়ে ১২টায় আলোচনা সভা, বাদ জোহর মিলাদ মাহফিল ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করেছেন।
যশোরে হিমোফিলিয়া সচেতনতা বৃদ্ধিতে সেমিনার
ম যশোর অফিস
শনিবার দুপুরে হিমোফিলিয়া রোগ সম্পর্কে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এক সেমিনার অনুষ্ঠিত হয়। যশোর মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যক্ষ প্রফেসর ডা. এএইচএম মাহবুব-উল মাওলা চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, জেলা প্রশাসক মোস্তাফিজুর রহমান। বিশেষ অতিথি ছিলেন আদ-দ্বীন সকিনা মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. আলতাফ হোসেন ও যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. ইয়াকুব আলী মোল্লা। বক্তব্য রাখেন প্রফেসর ডা. সালমা আফরোজ, ইঞ্জিনিয়ার নূরুল ইসলাম প্রমুখ।
গাইবান্ধায় লোডশেডিংয়ের প্রতিবাদে মানববন্ধন
ম গাইবান্ধা প্রতিনিধি
ঘনঘন লোডশেডিং ও চরম বিদ্যুৎ বিভ্রাটের প্রতিবাদে শনিবার শহরের ডিবি রোডে মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন জেলা জাসদ সভাপতি মুক্তিযোদ্ধা শাহ শরিফুল ইসলাম বাবলু, সিরাজুল ইসলাম বাবু, ডা. একরাম হোসেন, পৌরসভার প্যানেল মেয়র জিএম চৌধুরী মিঠু, নারী নেত্রী নীলুফার ইয়াসমিন শিল্পী প্রমুখ।
শাবিতে স্নাতক প্রথম বর্ষের ওরিয়েন্টেশন আজ
ম সিলেট ব্যুরো
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের স্নাতক সম্মান প্রথম বর্ষ প্রথম সেমিস্টারের ওরিয়েন্টেশন রোববার অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে সকালে বিশ্ববিদ্যালয়ের মিলনায়তনে শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হবে ডিজিটাল পরিচয়পত্র। এতে থাকবে বিশেষ ধরনের মাইক্রোচিপ, যা দিয়ে শিক্ষার্থীরা একই সঙ্গে লাইব্রেরি কার্ড, পরিচয়পত্রসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সুযোগ-সুবিধা পাবেন। ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক ড. মো. জাকির হোসেন এসব তথ্য নিশ্চিত করেছেন।
মুক্তিপণ দিয়ে বাড়ি ফিরলেন ৯ জেলে
ম শ্যামনগর (সাতক্ষীরা) প্রতিনিধি
মুক্তিপণের টাকা পরিশোধ করে বনদস্যু আলিম বাহিনীর কবল থেকে শ্যামনগরের সিংহরতলী গ্রামের ৯ জেলে শনিবার বিকেলে বাড়ি ফিরেছেন।
উপজেলার মুন্সীগঞ্জ ইউনিয়নের চেয়ারম্যান আবুল কাশেম মোড়ল জানান, অপহৃতরা সবাই আমার ইউনিয়নের জেলে। তারা মুক্তিপণের টাকা পরিশোধ করে বাড়ি ফিরেছেন। তবে তাদের নাম পত্রিকায় প্রকাশ না করার জন্য বনদস্যু বাহিনীরা হুমকি দিয়েছে।
বিদ্যুৎ সংযোগ পেল ১০৪ পরিবার
ম বেনাপোল প্রতিনিধি
শার্শা উপজেলার অজপাড়াগাঁ হরিণাপোতা গ্রামে শনিবার দুপুরে আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে সুইচ টিপে ১০৪ পরিবারের ঘরে বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য আলহাজ শেখ আফিল উদ্দিন। এ উপলক্ষে লক্ষ্মণপুর ইউনিয়নের চেয়ারম্যান কামাল হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন শার্শা উপজেলা চেয়ারম্যান সিরাজুল ইসলাম মঞ্জু, প্রকৌশলী আবদুল মন্নান, বিপুল কৃষ্ণ মণ্ডল, শরিফুল ইসলাম, শাহাদৎ হোসেন, মেহেদী হাসান, আলেয়া খাতুন প্রমুখ।
পঞ্চগড়ে মাদক ব্যবসায়ীর কারাদণ্ড
ম পঞ্চগড় প্রতিনিধি
পঞ্চগড়ে মো. বাবু নামে এক মাদক বিক্রেতাকে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। শনিবার দুপুরে ভ্রাম্যমাণ আদালতের বিচারক সহকারী কমিশনার (ভূমি) ইলিয়াছ মেহেদী এ আদেশ দেন। বাবুর বাড়ি জেলা শহরের কায়েতপাড়া গ্রামে।
রাজশাহী মহানগরীতে নতুন হাসপাতাল হচ্ছে
ম রাজশাহী ব্যুরো
রাজশাহী মহানগরবাসীর চিকিৎসাসেবা সম্প্রসারণের জন্য ২৭ নম্বর ওয়ার্ডের টিকাপাড়া এলাকায় ৫ কোটি ৯৯ লাখ টাকা ব্যয়ে ৬ তলাবিশিষ্ট একটি হাসপাতাল নির্মাণ করতে যাচ্ছে সিটি করপোরেশন। শনিবার সিটি মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল এ নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। প্রসূতি মা ও শিশুদের চিকিৎসাসেবা নিশ্চিতকরণের লক্ষ্যে আরবান প্রাইমারি হেলথ কেয়ার সার্ভিসেস ডেলিভারি প্রকল্পের আওতায় এটি নির্মিত হচ্ছে। আনোয়ারুল আমিন আযবের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন আবু বাক্কার কিনু, সামসুন্নাহার, প্রকৌশলী আশরাফুল হক ও ডা. এফএএম আঞ্জুমান আরা বেগম।
মাগুরায় মহিলা সংসদ সদস্য জলিকে সংবর্ধনা
ম মাগুরা প্রতিনিধি
মাগুরায় সংরক্ষিত মহিলা আসনের নবনির্বাচিত সংসদ সদস্য কামরুল লাইলা জলিকে জেলা মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ড শনিবার সকালে আছাদুজ্জামান মিলনায়তনে সংবর্ধনা দিয়েছে । মাগুরা জেলা মুক্তিযোদ্ধা ইউনিটের সাবেক জেলা কমান্ডার মোল্যা নবুয়ত আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা পরিষদ প্রশাসক অ্যাডভোকেট সৈয়দ শরিফুল ইসলাম। সংবর্ধনা অনুষ্ঠানে সংসদ সদস্য কামরুল লাইলা জলি প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে মাগুরা জেলার উন্নয়নে কাজ করে যাওয়ার অঙ্গীকার ব্যক্ত করেন।
আদমদীঘিতে ৩ ছিনতাইকারী গ্রেফতার
ম আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি
গত শুক্রবার রাতে বগুড়ার আদমদীঘির চাঁপাপুরে দুই আরোহীকে মারধর করে মোটরসাইকেল, টাকা ও মোবাইল ফোন ছিনতাইয়ের ঘটনায় পুলিশ রাতেই অভিযান চালিয়ে তিনজনকে গ্রেফতার করেছে। পুলিশ জানায়, গ্রেফতাকৃতরা হলো আদমদীঘির হাউসপুর গ্রামের আবদুল কুদ্দুছের ছেলে মজনু মিয়া, শুকবর আলীর ছেলে আবদুর রাজ্জাক ও জুরান প্রামাণিকের ছেলে নূরুল ইসলাম। এ ব্যাপারে বনতইর গ্রামের হেলাল উদ্দিন বাদী হয়ে ৮ জনকে আসামি করে দ্রুত বিচার আইনে থানায় মামলা করেন।
বেনাপোল সীমান্তে ২৯ নারী-পুরুষ আটক
ম বেনাপোল প্রতিনিধি
বেনাপোলের পুটখালী সীমান্ত দিয়ে অবৈধ পথে ভারতে যাওয়ার সময় শিশুসহ ২৯ নারী-পুরুষকে আটক করেছেন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যরা। শুক্রবার রাতে পুটখালীর চরের মাঠ নামক স্থান থেকে তাদের আটক করা হয়। খুলনা ২৩ বিজিবির পুটখালী ক্যাম্প কমান্ডার সুবেদার ফরিদ উদ্দিন জানান, তিনি জানতে পারেন দালালদের মাধ্যমে বেশ কিছু নারী-পুরুষ বেনাপোলের পুটখালী সীমান্ত দিয়ে ভারতে পাচার হচ্ছিল।
ভোলাহাট সীমান্তে ৩ শিশু উদ্ধার
ম চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি
চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট উপজেলার পোল্লাডাঙ্গা সীমান্তপথে ভারতে পাচারের সময় শুক্রবার রাতে তিন শিশুকে উদ্ধার করেছে বিজিবি। এ সময় গ্রেফতার করা হয়েছে শিশু পাচারকারী আবদুর রশিদকে। গ্রেফতারকৃত আবদুর রশিদ ভোলাহাট উপজেলার বজরাটেক গ্রামের নাজির হোসেনের ছেলে। ভারতে পাচার হওয়ার কবল থেকে রক্ষা পাওয়া ৩ শিশুর মধ্যে রয়েছে পোল্লাডাঙ্গা গ্রামের মোশারেফ হোসেনের ছেলে সপ্তম শ্রেণীর ছাত্র মিজানুর রহমান, আবদুর শুকুরের ছেলে পঞ্চম শ্রেণীর ছাত্র মিনহাজুল ইসলাম ও আবদুল কাদেরের ছেলে একই শ্রেণীর ছাত্র নাইম।
গাংনীতে মাদক ব্যবসায়ী আটক
ম মেহেরপুর প্রতিনিধি
মেহেরপুর গাংনী উপজেলার কাথুলী গ্রাম থেকে বাবু নামের এক মাদক ব্যবসায়ীকে আটক করেছে র‌্যাব। শনিবার দুপুরে তাকে আটক করা হয়। গাংনী র‌্যাব-৬ ক্যাম্প কমান্ডার ক্যাপ্টেন আশরাফ উদ্দীন জানান, সীমান্তবর্তী গ্রাম কাথুলীর সেকেন্দার আলীর ছেলে বাবু একজন চিহ্নিত মাদক ব্যবসায়ী।
পটিয়ায় গৃহবধূর রহস্যজনক মৃত্যু
ম পটিয়া (চট্টগ্রাম) প্রতিনিধি
চট্টগ্রামের পটিয়ায় ধলঘাট ইউনিয়নের করণখাইন গ্রামে শুক্রবার রাতে মণি দে নামে এক গৃহবধূর রহস্যজনক মৃত্যু হয়েছে। মণির মৃত দেহ রাতের অন্ধকারে দাহ করে ফেলা হয় বলে অভিযোগ করেছেন স্থানীয়রা। এ ঘটনায় মণিকে হত্যার অভিযোগ এনে মনির ভাই রনি থানায় একটি মামলা করেছেন। বর্তমানে স্বামী, শ্বশুর, শাশুড়ি ও দেবর পলাতক রয়েছে। এ বিষয়ে পটিয়া থানার ওসি মফিজ উদ্দিন জানান, 'মনি দে'র মৃত্যুর ঘটনায় একটি মামলা করা হয়েছে।' উপজেলার ধলঘাট ইউনিয়নের করণখাইন গ্রামের হারাধন দের ছেলে সুজন দে'র সঙ্গে প্রায় তিন বছর আগে উপজেলার শোভনদণ্ডী ইউপির লাওয়ারখিল গ্রামের দয়াল হরির মেয়ে মণি দে'র বিয়ে হয়। বিয়ে পর প্রায় সময় শাশুড়ি কবিতা দে'র সঙ্গে পুত্রবধূ মনি দে'র ঝগড়া হতো বলে প্রতিবেশীরা জানান।
দীর্ঘ সময় এয়ারফোন ব্যবহারে যেসব ক্ষতি হয়

দীর্ঘ সময় এয়ারফোন ব্যবহারে যেসব ক্ষতি হয়

আজকাল এয়ারফোন ব্যবহার আমাদের দৈনন্দিন জীবনের অংশ হয়ে দাঁড়িয়েছে। ব্যয়াম ...

সাতক্ষীরায় ৭৪ জন গ্রেফতার

সাতক্ষীরায় ৭৪ জন গ্রেফতার

সাতক্ষীরা জেলাব্যাপী বিশেষ অভিযান চালিয়ে ৭৪ জনকে গ্রেফতার করেছে পুলিশ। শুক্রবার ...

ড. কামাল হোসেনের দুঃখ প্রকাশ

ড. কামাল হোসেনের দুঃখ প্রকাশ

রাজধানীর মিরপুরে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে সাংবাদিকদের সঙ্গে শুক্রবারের ঘটনার জন্য ...

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি অস্ট্রেলিয়ার

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি অস্ট্রেলিয়ার

অস্ট্রেলিয়া আনুষ্ঠানিকভাবে পশ্চিম জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত ...

নজরুলকে নিয়ে প্রামাণ্যচিত্রের শুটিং চুরুলিয়ায়

নজরুলকে নিয়ে প্রামাণ্যচিত্রের শুটিং চুরুলিয়ায়

পশ্চিমবঙ্গের আসানসোলের বড় পোস্ট অফিসের ঠিক উল্টোদিকের ফুটপাত। চারপাশে ব্যস্ত ...

ড. কামালের বিরুদ্ধে থানায় অভিযোগ

ড. কামালের বিরুদ্ধে থানায় অভিযোগ

জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেনের ...

দলগুলোকেই অঙ্গীকার করতে হবে

দলগুলোকেই অঙ্গীকার করতে হবে

নাগরিক সমাজের পক্ষ থেকে সব সময়ই অবাধ, সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের ...

এভাবে চললে নির্বাচন প্রশ্নবিদ্ধ হবে

এভাবে চললে নির্বাচন প্রশ্নবিদ্ধ হবে

সবাই চাচ্ছে সহিংসতা বন্ধ হোক। এভাবে সহিংসতা হলে পুরো নির্বাচনী ...