সংবাদ সংক্ষেপ

প্রকাশ: ১০ জুন ২০১৪

বগুড়ায় যুবককে কুপিয়ে হত্যা
ম বগুড়া ব্যুরো
শহরতলির বারবারাকপুর এলাকায় দুর্বৃত্তরা রোববার রাতে আতিকুর রহমান পিপলু নামে এক যুবককে চাপাতি দিয়ে কুপিয়ে হত্যা করেছে। সে শহরের বড়গোলার টিনপট্টি এলাকার মৃত শেখ আবদুর রহমানের ছেলে। সোমবার পুলিশ তার লাশ বারবারাকপুর এলাকার শিকাপুরের রাস্তা থেকে উদ্ধার করে। নিহত যুবকের ডান হাতের কব্জি সম্পূর্ণ বিছিন্ন করে ফেলা হয়েছে। এ ছাড়া মাথায় ও বাঁ হাতের বিভিন্ন স্থানে কোপানো হয়েছে। সোমবার সকালে পথচারীরা লাশ পড়ে থাকতে দেখে থানায় খবর দিলে পুলিশ লাশ উদ্ধার করে। রোববার তাকে মোবাইল ফোনে বাড়ি থেকে ডেকে নেওয়া হয়। এরপর রাতে সে আর বাড়ি ফেরেনি।
শরীয়তপুরে দুর্নীতিবিরোধী শোভাযাত্রা
ম শরীয়তপুর প্রতিনিধি
শরীয়তপুর জেলা শহরে সোমবার সকালে দুর্নীতি দমন কমিশন সমন্বিত জেলা কার্যলয়, ফরিদপুর ও শরীয়তপুর জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির আয়োজনে দুর্নীতিবিরোধী শোভাযাত্রা বের করা হয়। সদর উপজেলা সভাকক্ষে ১০টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে 'দুর্নীতি বাংলাদেশের উন্নয়নের প্রধান অন্তরায়' বিষয়ের ওপর বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। বির্তক প্রতিযোগিতায় শরীয়তপুর সরকারি কলেজ বিজয়ী হয়েছে। সততা সংঘের সদস্যদের প্রীতি সম্মেলন উপলক্ষে এসব আয়োজন করা হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দুর্নীতি দমন কমিশনের উপপরিচালক মলয় কুমার সাহা। জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি সিরাজুল হকের সভাতিত্বে বক্তব্য রাখেন বিল্লাল হোসেন খান, রোমেনা আফরোজ, মন্মথ দাস প্রমুখ।
মঠবাড়িয়ায় সৌদি প্রবাসী হাসপাতালের উদ্বোধন
ম মঠবাড়িয়া (পিরোজপুর) প্রতিনিধি
উপকূলীয় এলাকায় কম খরচে উন্নত স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষ্যে মঠবাড়িয়া পৌর শহরে সোমবার সৌদি প্রবাসী হাসপাতালের উদ্বোধন করা হয়েছে। হাসপাতালের উদ্বোধন করেন পৌর মেয়র রফিউদ্দিন আহমেদ ফেরদৌস। এ সময় বক্তব্য রাখেন ইউএনও মো. আহসান হাবিব, মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার বাচ্চু মিয়া আকন, বণিক সমিতির সভাপতি শামসুল আলম, মুক্তিযোদ্ধা ফারুক উজ্জামান, যুবলীগ নেতা শাকিল আহমেদ নওরোজ ও হাসপাতালের পরিচালক মো. মনির হোসেন প্রমুখ।
সান্তাহারে ট্রেনের নিচে ঝাঁপ দিয়ে নারীর আত্মহত্যা
ম আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি
সান্তাহারে ট্রেনের নিচে ঝাঁপ দিয়ে অজ্ঞাতপরিচয় এক নারী আত্মহত্যা করেছে। এ ব্যাপারে সান্তাহার জিআরপি থানায় একটি ইউডি মামলা হয়েছে। সান্তাহার রেলওয়ে জিআরপি থানা পুলিশ রোববার সন্ধ্যায় রাজশাহী থেকে পার্বতীপুর রেললাইনের সান্তাহারের বিদ্যুৎ পাওয়ার প্লান্ট কেন্দ্রের কাছে উত্তরা মেইল ট্রেনের নিচে ঝাঁপ দিয়ে ওই নারী আত্মহত্যা করে। রেল পুলিশ লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য হাসপাতাল মর্গে পাঠিয়েছে।
রাজশাহীতে পাচারকারীসহ শিশু আটক
ম বরেন্দ্র অঞ্চল (রাজশাহী) প্রতিনিধি
পবা উপজেলার চরখিদিরপুর সীমান্ত থেকে পাচারকারীসহ ১১ বছরের এক শিশুকে আটক করেছেন বিজিবি সদস্যরা। সোমবার ভোরে বিজিবি সদস্যরা ভারতে পাচারের আগ মুহূর্তে তাদের আটক করেন। আটক পাচারকারীর নাম মুনসুর বেপারী। সে কুষ্টিয়ার বাংলাবাজার এলাকার সুবুদ বেপারীর ছেলে। আটক শিশুটির নাম লিমা। সে ভোলার নুরুল ইসলামের মেয়ে। ঢাকার সাভার এলাকায় রাজমিস্ত্রির কাজ করেন লিমার বাবা নুরুল ইসলাম। বাবুর্চির কাজ করত পাচারকারী মুনসুর বেপারী। একই বাসায় ভাড়া থাকার সময় লিমার সঙ্গে পরিচয় হয় মুনসুরের। মুনসুরের স্ত্রী ও লিমার সমবয়সী দুটি ছেলেমেয়ে রয়েছে। তারপরও মেয়েটিকে ফুঁসলিয়ে পাচারের চেষ্টা করে মুনসুর। আটক লিমা এবং মুনসুর বিয়ে করেছে বলে দাবি করলেও বিয়ে রেজিস্ট্রির কাগজটিতে রেজিস্ট্রারের নাম স্বাক্ষর বা কোনো রেজিস্ট্রেশন নম্বর দেখা যায়নি।
তাহিরপুরে বাজেট ঘোষণা
ম তাহিরপুর (সুনামগঞ্জ) প্রতিনিধি
তাহিরপুর উপজেলা পরিষদের ২০১৪-১৫ অর্থবছরের উন্মুক্ত বাজেট ঘোষণা করা হয়েছে। সোমবার উপজেলা পরিষদ চত্বরে উপজেলা চেয়ারম্যান কামরুজ্জামান কামরুলের সভাপতিত্বে বাজেট ঘোষণা করেন ইউএনও মোহাম্মদ সোলায়মান। বাজেট সভায় বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগ সহসভাপতি নুরুল আমিন, সদর ইউপি চেয়ারম্যান বোরহান উদ্দিন, নুরুল হক মাস্টার প্রমুখ। ২০১৪-১৫ অর্থবছরে সম্ভাব্য বাজেটের আয় ধরা হয়েছে এক কোটি ৯৮ লাখ ৬৫ হাজার টাকা এবং ব্যয় নির্ধারণ করা হয়েছে ১ কোটি ৮৮ লাখ ৩৮ হাজার ৪০০ টাকা।
গোদাগাড়ীতে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার
ম গোদাগাড়ী (রাজশাহী) প্রতিনিধি
গোদাগাড়ীতে অজ্ঞাতপরিচয় এক ব্যক্তির লাশ উদ্ধার করেছে পুলিশ। রোববার রাতে উপজেলার মাটিকাটা ইউনিয়নের মাটিকাটা বাইপাস মোড় এলাকার মোজাম্মেল হকের বাড়ির পাশের খোলা টয়লেট থেকে ওই ব্যক্তির লাশ উদ্ধার করা হয়। থানার ওসি আবু মোকাদ্দেম আলী জানান, লাশের মুখ ও নাক দিয়ে রক্তক্ষরণ হচ্ছিল। এ ছাড়া গলায় সামান্য জখমের চিহ্ন পাওয়া গেছে।
সৈয়দপুরে ডিজিটাল মেলার উদ্বোধন
ম সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি
সৈয়দপুর পাইলট উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে উপজেলা প্রশাসনের উদ্যোগে দু'দিনব্যাপী ডিজিটাল মেলার উদ্বোধন করা হয়েছে। সংসদ সদস্য মো. শওকত চৌধুরী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এর উদ্বোধন করেন। সোমবার ইউএনও মো. শফিকুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় অধ্যক্ষ ড. আমির আলী আজাদ, জাওয়াদুল হক, এএনএম সাজেদুর রহমান, হাফিজুর রহমান প্রমুখ বক্তব্য রাখেন।
হাতিয়ায় দুই ডাকাত গ্রেফতার
ম হাতিয়া (নোয়াখালী) প্রতিনিধি
হাতিয়া উপজেলার চরাঞ্চলে ২ জলদস্যু সর্দারকে উপজেলার নিঝুমদ্বীপ এলাকায় ডাকাতির প্রস্তুতিকালে গ্রেফতার করেছে পুলিশ। সোমবার নিঝুমদ্বীপ ইউনিয়নের বিচ্ছিন্ন চর বন্দরটিলা জঙ্গল থেকে মো. ইরাক উদ্দিন ও মো. ইউছুফকে গ্রেফতার করা হয়। থানার ওসি সৈয়দ মো. ফজলে রাব্বী জানান, সোমবার পুলিশের সদস্যরা অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে। তাদের বিরুদ্ধে হাতিয়া থানায় ডাকাতি, চাঁদাবাজি, হত্যা ও অস্ত্র আইনে ১৫টি মামলা রয়েছে।
হিলি সীমান্তে ৩ খুনের আসামি আটক
ম দিনাজপুর প্রতিনিধি
হিলি সীমান্ত দিয়ে ভারতে পালিয়ে যাওয়ার সময় ট্রিপল মার্ডারের এক আসামিকে আটক করেছে রেলওয়ে পুলিশ। আটক হওয়া ওই আসামির নাম আজিজুল ইসলাম। সে হিলি সীমান্তের পার্শ্ববর্তী নওগাঁ জেলার বদলগাছী উপজেলার উজালপুর গ্রামের মৃত নাজির উদ্দিনের ছেলে। হিলি জিআরপি থানার অফিসার ইনচার্জ আনিসুর রহমান জানান, সোমবার সকালে পালিয়ে যাওয়ার সময় পুলিশ আজিজুল ইসলামকে আটক করে। পরে তাকে বদলগাছী থানা পুলিশের কাছে সোপর্দ করা হয়। গত শুক্রবার জমি-সংক্রান্ত বিরোধের জের ধরে আজিজুলের এলাকায় সংঘর্ষে তিন জন নিহত হয়। এ ঘটনায় দায়ের করা মামলার আজিজুল ২ নম্বর আসামি।
দামুড়হুদায় হত্যা মামলার আসামিসহ ৯ জন আটক
ম দামুড়হুদা (চুয়াডাঙ্গা) প্রতিনিধি
দামুড়হুদায় হত্যা মামলার আসামিসহ ৯ জনকে আটক করেছে থানা পুলিশ। রোববার রাতে পুলিশের একটি বিশেষ দল পৃথক অভিযান চালিয়ে ওই ৯ জনকে আটক করে। আটককৃতরা হলো_ কালিয়াবকরীর গফুরের ছেলে খালিদ, বিষুষ্ণপুর গ্রামের নূর ইসলামের ছেলে রফিক, চারুলিয়া গ্রামের মৃত তাহের খাঁর ছেলে শহিদুল খাঁ, দলিয়ারপুর গ্রামের ইমানের ছেলে আমির, আমিরের ছেলে রাজ্জাক, ঈশ্বরচন্দ্রপুরের মেজবার ছেলে শফি, মদনার সোনাল উদ্দিনের ছেলে আলাউদ্দিন, ঝিনাইদহের কিবরিয়ার ছেলে কামরুল ও জীবননগর উপজেলার উথলী গ্রামের খোকনের ছেলে সাত্তার।
বানারীপাড়ায় নির্বাচনোত্তর সহিংসতায় আরও একটি মামলা
ম বানারীপাড়া (বরিশাল) প্রতিনিধি
বানারীপাড়ায় ২০০১ সালের নির্বাচন-উত্তর সহিংসতার ঘটনায় আরও একটি মামলা হয়েছে। সোমবার রাতে উপজেলার শিয়ালকাঠি গ্রামের আওয়ামী লীগ নেত্রী রাহিমোন বেগম বাদী হয়ে এ মামলা করেন। ওই মামলায় উপজেলা কৃষক দলের সভাপতি ও ইউপি সদস্য আ. সবুর খানসহ বিএনপির ২৫ নেতাকর্মী ও সমর্থককে আসামি করা হয়েছে। মামলার অভিযোগে বলা হয়, ২০০১ সালের ২ অক্টোবর আসামিরা বাদীর বসতঘরে হামলা, ভাংচুর, মারধর ও ৬ লাখ টাকার মালপত্র লুট করে নেয়। ২০০১ সালে নির্বাচনোত্তর সহিংসতার ঘটনায় গত এক সপ্তাহে বানারীপাড়া থানায় প্রায় ২০০ বিএনপি নেতাকর্মীর বিরুদ্ধে ৬টি পৃথক মামলা করা হয়।
আগৈলঝাড়ায় ওপেন হাউস ডে
ম আগৈলঝাড়া (বরিশাল) প্রতিনিধি
শুধু পুলিশ নয়, সবার সম্মিলিত উদ্যোগে সমাজ থেকে যে কোনো ধরনের অপরাধ নির্মূল সম্ভব। মাদকাসক্তদের গ্রেফতার করার দায়িত্ব পুলিশের, সাজা প্রদান করার দায়িত্ব আদালতের। জামিনের ব্যাপারে পুলিশের কোনো হাত নেই। বাল্যবিয়ে ও যৌন হয়রানি প্রতিরোধে পারিবারিক ও সামাজিক অনুশাসন প্রয়োজন। রোববার আগৈলঝাড়া থানায় ওপেন হাউস ডে উপলক্ষে আয়োজিত সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বরিশাল রেঞ্জের ডিআইজি শামসুদ্দিন আহম্মেদ এ কথা বলেন।