বজ্রপাতে গৌরীপুরের ১৭ ট্রান্সফরমার বিকল অন্ধকারে ২০ ঘণ্টা

প্রকাশ: ২৬ আগস্ট ২০১৪      

গৌরীপুর (ময়মনসিংহ) প্রতিনিধি

রোববার রাতে একাধিক বজ্রপাতের ঘটনায় উপজেলার বিভিন্ন স্থানে ১৭টি ট্রান্সফরমার বিকল হয়ে গেছে। এর মধ্যে পুড়ে গেছে ৪টি। ফলে ঘটনার রাত থেকে গৌরীপুরের ৮০ ভাগ এলাকায় বিদ্যুৎ নেই প্রায় ২০ ঘণ্টা। কয়েকটি ট্রান্সফরমার মেরামতের পর সোমবার সন্ধ্যায় কিছু এলাকায় বিদ্যুৎ চালু করা সম্ভব হলেও তাতে ভোল্টেজ ছিল কম। শহরের গুরুত্বপূর্ণ স্থানে ৪টি ট্রান্সফরমার পুড়ে যাওয়ায় সন্ধ্যা পর্যন্ত সংশ্লিষ্ট এলাকায় বিদ্যুৎ সরবরাহ করা যায়নি।
বিদ্যুৎ বিভাগ সূত্রে জানা গেছে, রোববার রাত সাড়ে ১০টার দিকে প্রবল বৃষ্টির সঙ্গে বিকট শব্দে উপর্যুপরি বজ্রপাত শুরু হয়। এতে জনমানুষের কোনো ক্ষতি না হলেও উপজেলার আবাসিক বিদ্যুৎ বিভাগের তাতকুড়া এলাকার ৩টি ২শ' কেভি, পৌর শহরের সতিষা এলাকায় ৩টি, মোল্লাকান্দি গ্রামে ১টি, পশ্চিম ভালুকা এলাকায় ১টি, শাহবাজপুর গ্রামে ১টি, বায়রাউড়া গ্রামে ১টি, পূর্ব কোনাপাড়া গ্রামে ১টি, থানার সম্মুখে ১টি ট্রান্সফরমারসহ ১৩টি ট্রান্সফরমারের ফিউজ নষ্ট হয়ে যায়। সম্পূর্ণ পুড়ে বিকল হয়ে যায় শহরের গুরুত্বপূর্ণ এলাকায় স্থাপিত ৪টি ট্রান্সফরমার।
উপজেলায় বিদ্যুতের স্বাভাবিক অবস্থা ফিরে আসার প্রশ্নে আবাসিক প্রকৌশলী মো. জহিরুল ইসলাম সঠিকভাবে কিছু বলতে পারেননি। বিকল ট্রান্সফরমারের ব্যাপারে তিনি জানিয়েছেন, নতুন ট্রান্সফরমারের জন্য সংশ্লিষ্ট দপ্তরে আবেদন করা হয়েছে। তবে কখন ট্রান্সফরমার আসবে সে ব্যাপারে নিশ্চিত করে তিনি কিছু বলতে পারেননি।