উত্তরাঞ্চলের কক্সবাজার নাটোরের হালতি বিল

প্রকাশ: ২৬ আগস্ট ২০১৫      

সৌরভ হাবিব ও নবীউর রহমান পিপলু, নাটোর

উত্তরাঞ্চলের কক্সবাজার
নাটোরের হালতি বিল

নাটোরের হালতি বিলে ট্রলারে ভ্রমণরত একটি পরিবার সমকাল

উত্তরাঞ্চলে কোনো সমুদ্র নেই। তাই এ অঞ্চলের মানুষের কাছে সমুদ্রসৈকত এক স্বপ্ন। তবে নাটোরের হালতি বিল এখন সমুদ্রের অভাব অনেকটাই পূরণ করছে এই এলাকার সাগরপিয়াসী মানুষদের। এই বিলে প্রতিদিন হাজারো মানুষ আসছেন সমুদ্রের স্বাদ নিতে। তারা হালতি বিলের উত্তাল জলরাশি আর ঢেউ উপভোগ করছেন বন্ধু-বান্ধব ও পরিবারের সদস্যদের নিয়ে।
নাটোর সদর থেকে ১০ কিলোমিটার উত্তরে নলডাঙ্গা থানার হালতি বিল। বিলের সামনের রাস্তায় যেতেই চোখে পড়বে বড় অক্ষরে লেখা সাইনবোর্ড_ 'পাটুল মিনি কক্সবাজার'। পথ ধরে দু'কদম গেলেই চোখে পড়বে উত্তাল জলরাশি। বিনোদনপ্রেমিক মানুষের পদচারণায় মুখর পরিবেশ। কেউ কেউ জলকেলিতে ব্যস্ত, আবার কেউ কেউ নৌকা ভ্রমণে মত্ত। এরই মাঝে সেলফি কিংবা অন্যের সহযোগিতায় ছবি তোলার ব্যস্ততাও চোখে পড়ার মতো। বর্ষায় অথৈ পানি আর শীতে ফসলি জমির এই বিলের মাঝ বরাবর ৭ কিলোমিটার দীর্ঘ একটি সড়ক নির্মাণ করা হয় ২০০৪ সালে। ওই বছর বর্ষা এলে হালতির উত্তাল জলরাশির ঢেউ রাস্তায় আছড়ে পড়ে। ফলে তৈরি হয় সমুদ্রসৈকতের আমেজ। উত্তরাঞ্চলের মানুষের কাছে এ যেন কক্সবাজার সমুদ্রসৈকতের মতোই এক পর্যটন কেন্দ্র। তাই তারা পাটুল গ্রামের নাম বদলে রেখেছেন 'পাটুল মিনি কক্সবাজার'।
রাজশাহী শহরের কালুর মোড়ের বাসিন্দা ব্যবসায়ী আরাফাত রুবেল। তিনি জানান, 'মিনি কক্সবাজার' নামটি এই অঞ্চলের মানুষের মুখে ছড়িয়ে পড়েছে। বিনোদনের অপরুপ সৌন্দর্যের বর্ণনা শুনেই তিনি পরিবারের সদস্যদের নিয়ে সেখানে যাওয়ার মনঃস্থির করেন। আরাফাত রুবেল বলেন, 'সেখানে গিয়েই মন ভরে গেছে। সমুদ্র না হলেও অথৈ জলরাশি আর উত্তাল ঢেউ মূহূর্তেই সব ক্লান্তি দূর করে দিয়েছে।
পুঠিয়া উপজেলার জিএম হিরা বাচ্চু পরিবারের সদস্যদের সঙ্গে এই মিনি কক্সবাজার ভ্রমণে এসে বলেন, 'উত্তরাঞ্চলের মানুষের কাছে কক্সবাজার সমুদ্রসৈকতে ভ্রমণে যাওয়া একটি স্বপ্ন। কিন্তু কক্সবাজার সমুদ্রসৈকত তো অনেক দূর। সেখানে সবাই যেতে পারেন না।
সাগর না হলেও অথৈ জলরাশি আর ঢেউয়ের উচ্ছ্বাসে বেড়াতে এসে আনন্দিত হচ্ছেন পর্যটকরা। আনন্দ-উল্লাস করে এখান থেকে তৃপ্তি নিয়েই ফিরছেন তারা। ঢাকায় বসবাসকারী সেঁজুতি তালুকদার মিনি কক্সবাজারে ভ্রমণে এসে বলেন, 'অনেক ভালো লাগছে, পরিবারের সবাইকে নিয়ে এলাম। অনেক ভালো পরিবেশ।
দেশি-বিদেশি পর্যটকদের নিয়ে নৌকা ভ্রমণে আয় বেড়েছে মাঝিদের। কর্মসংস্থানও হয়েছে অনেকেরই। মিনি কক্সবাজারের একজন মাঝি নাদের আলী। তিনি বলেন, 'প্রতিদিন হাজার হাজার মানুষ এখানে বেড়াতে আসেন। ছোট নৌকায় প্রতিদিন ৩ থেকে ৪ হাজার টাকা কামাই হয়। বড় নৌকায় ৫ থেকে ৬ হাজার টাকা কামাই হয়।' নাটোরের জেলা প্রশাসক মশিউর রহমান বলেন, 'কয়েক বছর ধরে এখানে ভ্রমণপিপাসু মানুষের আগমন বাড়ছে। তাদের জন্য এখানে টয়লেট, গ্যারেজ নির্মাণের মতো ছোটখাটো কিছু উন্নয়ন কাজ করা হয়েছে। পর্যটন কেন্দ্র করার বিষয়ে পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে।
ঘরের মাঠে মস্কোয় বিধ্বস্ত রিয়াল

ঘরের মাঠে মস্কোয় বিধ্বস্ত রিয়াল

রাশিয়া নামক এক জুজু বুড়ির ভয় ভর করেছে রিয়ালের ওপর। ...

হারাচ্ছে জমি, অস্তিত্ব সংকটে সমতলের আদিবাসীরা

হারাচ্ছে জমি, অস্তিত্ব সংকটে সমতলের আদিবাসীরা

'জমি চাই মুক্তি চাই' স্লোগানে ১৮৫৫ সালে সাঁওতাল নেতা সিধু, ...

'কোল্ড আর্মসে' কক্সবাজার সৈকতে দুর্ধর্ষ হামলার ছক

'কোল্ড আর্মসে' কক্সবাজার সৈকতে দুর্ধর্ষ হামলার ছক

দুনিয়াব্যাপী কমান্ডো নাইফ এবং বিশেষ ধরনের ছুরি ও চাকু 'কোল্ড ...

সহিংসতা রোধে ইসিকে সতর্ক হওয়ার পরামর্শ আওয়ামী লীগের

সহিংসতা রোধে ইসিকে সতর্ক হওয়ার পরামর্শ আওয়ামী লীগের

দেশের বিভিন্ন স্থানে সৃষ্ট সহিংসতা ঠেকাতে নির্বাচন কমিশনকে (ইসি) আরও ...

গ্রেফতার হামলা বন্ধে সিইসির হস্তক্ষেপ চায় বিএনপি

গ্রেফতার হামলা বন্ধে সিইসির হস্তক্ষেপ চায় বিএনপি

প্রতীক বরাদ্দের পরও বিএনপির নেতাকর্মীদের হয়রানি, গ্রেফতার ও সন্ত্রাসী হামলার ...

বৃহত্তম সমাবেশ যুক্তরাজ্যে

বৃহত্তম সমাবেশ যুক্তরাজ্যে

১ আগস্ট ১৯৭১। যুক্তরাজ্যের রাজধানী লন্ডনের ট্রাফালগার স্কয়ারে দুপুর থেকেই ...

চট্টগ্রামে আমীর খসরুর প্রচারে হামলায় আহত ৫

চট্টগ্রামে আমীর খসরুর প্রচারে হামলায় আহত ৫

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীর গণসংযোগে হামলার ...

২৪ থেকে ২৬ ডিসেম্বরের মধ্যে সেনা মোতায়েন

২৪ থেকে ২৬ ডিসেম্বরের মধ্যে সেনা মোতায়েন

আসন্ন জাতীয় সংসদ নির্বাচন ঘিরে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে আগামী ...