ছাত্রলীগের তদারকিতে বাকৃবির ক্যান্টিন!

প্রকাশ: ০৭ এপ্রিল ২০১৮      

বাকৃবি প্রতিনিধি

কোনো লিখিত চুক্তি ছাড়াই বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) ক্যান্টিনের দায়িত্ব শাখা ছাত্রলীগ নিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। ৪ এপ্রিল থেকে ছাত্রলীগ ক্যান্টিনের সব কাজ পরিচালনা করছে। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও সাধারণ শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করেছেন।

বিশ্ববিদ্যালয়ের টিএসসির নিচতলার ক্যান্টিনে সকাল-বিকেল নাশতা ও দুপুরের খাবার হয়ে থাকে। দীর্ঘ প্রায় ১৫ বছর ধরে ক্যান্টিনের দায়িত্বে আছেন মো. সোহেল মিয়া। তিনি প্রতি মাসে নির্দিষ্ট পরিমাণ টাকা দিয়ে এ ক্যান্টিন পরিচালনা করেন। কাগজে-কলমে ক্যান্টিনের দায়িত্ব সোহেলের থাকলেও কিছু দিন আগে ছাত্রলীগের নেতাকর্মীরা ক্যান্টিনের উন্নয়ন করা হবে ও খাবারের মান ভালো হবে বলে সোহেলকে জানায়। পরে ছাত্রবিষয়ক বিভাগের অনুমতি না নিয়েই ক্যান্টিন পরিচালনা শুরু করে ছাত্রলীগ। তারা ক্যাশে তাদের নিজস্ব লোক বসিয়ে সকাল-দুপুরের পাশাপাশি রাতেও খাবার চালু করে।

ক্যান্টিন পরিচালনায় থাকা মো. সোহেল মিয়া বলেন, এ বিষয়ে আমি ছাত্রবিষয়ক বিভাগকে জানালে আমাকে তিন দিন দেখতে বলা হয়। তাই এ তিন দিন

ছাত্রলীগের কথামতো ক্যান্টিন চালাচ্ছি। এভাবে চলতে থাকলে আমার থাকা সম্ভব নয়।

বাকৃবি শাখা ছাত্রলীগের সভাপতি মো. সবুজ কাজী বলেন, ক্যান্টিনের খাবারের মানোন্নয়ন ও পদ বৃদ্ধির লক্ষ্যে আমাদের কিছু কর্মী তদারকি করছে। খাবারের মানোন্নয়ন করতে না পারলে আমরা দায়িত্ব ছেড়ে দেব।

এ বিষয়ে ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. সচ্চিদানন্দ দাস চৌধুরী বলেন, ছাত্রলীগ শুধু আমাকে শুক্র ও শনিবার ক্যান্টিন চালাবে বললে আমি অনুমতি দেইনি। কিন্তু ছাত্রলীগ ইতিমধ্যেই ক্যান্টিন চালানো শুরু করেছে তা আমার জানা নেই। রোববার এই ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।