ঈদের আগে ভিজিএফ চাল পাচ্ছে না ৭২ হাজার পরিবার

মুক্তাগাছা

প্রকাশ: ১৪ জুন ২০১৮      

মুক্তাগাছা (ময়মনসিংহ) প্রতিনিধি

রাজনৈতিক দলের নেতাদের মাঝে ভাগবাটোয়ারার দ্বন্দ্ব ও উপজেলা প্রশাসনের ব্যর্থতায় ঈদের আগে ভিজিএফ চাল থেকে বঞ্চিত হচ্ছে ১০টি ইউনিয়নের প্রায় ৭২ হাজার দুস্থ পরিবার। এতে ঈদের আনন্দ থেকেও বঞ্চিত হচ্ছেন ভিজিএফ চাল উপকারভোগী দরিদ্র পরিবারের সদস্যরা। তারা সকাল থেকে বিকেল পর্যন্ত ভিজিএফ চালের জন্য চেয়ারম্যান ও মেম্বারদের বাড়ি বাড়ি ঘুরছেন। এদিকে পৌরসভায় বুধবার চাল বিতরণ হলেও পচা চাল বিতরণের অভিযোগ রয়েছে পৌর মেয়রের বিরুদ্ধে। এ নিয়ে পৌর কাউন্সিলর ও গরিবদের মাঝে ক্ষোভ দেখা দিয়েছে।

উপজেলার ১০টি ইউনিয়নে ঈদুল ফিতর উদযাপনে দুস্থ পরিবারের জন্য দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয় থেকে ৭১ হাজার ৮৫১টি কার্ড বরাদ্দ দেওয়া হয়। প্রতি কার্ডে দুস্থদের মাঝে বিনামূল্যে ১০ কেজি করে চাল বিতরণের কথা রয়েছে। সরকারের পক্ষ থেকে ঈদের আগেই চাল বিতরণের নির্দেশ থাকলেও রাজনৈতিক দলের মাঝে কার্ড ভাগাভাগি, স্থানীয় সংসদ সদস্যের হস্তক্ষেপ ও উপজেলা প্রশাসনের গাফিলতিতে ঈদের আগে দুস্থ পরিবারের প্রায় ৭২ হাজার পরিবার ভিজিএফ চাল থেকে বঞ্চিত হচ্ছে। ঈদের আগে তাদের চাল পাওয়ার কোনো সম্ভাবনা নেই। ১০ কেজি চালের জন্য দরিদ্র পরিবারের সদস্যরা চেয়ারম্যার-মেম্বার ও রাজনৈতিক দলের নেতাদের বাড়ি বাড়ি ঘুরছেন সকাল থেকে বিকেল পর্যন্ত। তাদের কাঙ্ক্ষিত ভিজিএফ চালের জন্য ইউনিয়ন পরিষদে ভিড় করলেও চাল ছাড়াই বাড়ি ফিরতে হচ্ছে। এতে দুস্থ পরিবারের জন্য সরকারের উদ্দেশ্যও বাস্তবায়িত হতে বাধাগ্রস্ত হচ্ছে।

ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের তথ্যের ভিত্তিতে প্রতি ইউনিয়নে আওয়ামী লীগর জন্য ১৪শ', জাতীয় পার্টির জন্য ১১শ' ও বিএনপি দলীয় চেয়ারম্যানের জন্য ৬শ' চালের কার্ড বরাদ্দ দেওয়া হয়েছে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে। তাদের সঠিক তালিকা ইউনিয়ন পরিষদে না পৌঁছানোয় চাল দিতে পারছেন না ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানরা। ভিজিএফ কর্মসূচির চাল নিতে আসা তারাটি ইউনিয়নের মৈশাদিয়া গ্রামের জুলেখা খাতুন বলেন, তারা রমজান মাসের শুরু থেকেই অধীর আগ্রহে রয়েছেন ঈদের আগে তারা ভিজিএফের চাল পাবেন। অথচ তাদের জানিয়ে দেওয়া হয়, ঈদের আগে চাল বিতরণ করা হবে না।

উপজেলার বড়গ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা সিদ্দিকুজ্জামান সিদ্দিক বলেন, রাজনৈতিক নেতাদের মাঝে চাল বিতরণের কার্ড বরাদ্দ দেওয়ায় তাদের সঠিক তালিকা হাতে না পৌঁছানোয় ঈদের আগে চাল দেওয়া সম্ভব হচ্ছে না। এ জন্য রাজনৈতিক নেতাদের মাঝে কার্ড বিতরণই চাল বিতরণে বড় বাধা হয়ে দেখা দিয়েছে। উপজেলার বাঁশাটি ইউনিয়নের চেয়ারম্যান হাফিজুর রহমান খান মঞ্জু বলেন, ইউনিয়ন পরিষদের তালিকার কার্ড প্রস্তুত থাকলেও রাজনৈতিক নেতাদের বরাদ্দের তালিকা না হওয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে।

ইউএনও সুবর্ণা সরকার বলেন, জাতীয় পরিচয়পত্রের নম্বর হিসেবে ভিজিএফের চাল বিতরণের সিদ্ধান্ত হওয়ায় তালিকা তৈরিতে দেরি হচ্ছে। এ কারণেই ঈদের আগে চাল বিতরণ করা কঠিন হয়ে পড়েছে। এরপরও বারবার তাগিদ দেওয়া হচ্ছে ঈদের আগে চাল বিতরণের। এ ছাড়া রাজনৈতিক নেতাদের মাধ্যমে চালের তালিকা তৈরির বিষয়টি এড়িয়ে গিয়ে তিনি বলেন, এ বিষয়ে কিছুই বলা যাবে না, এটা বাইরের বিষয়।
সুন্দরবন এক্সপ্রেস লাইনচ্যুত, খুলনার সঙ্গে রেল যোগাযোগ বন্ধ

সুন্দরবন এক্সপ্রেস লাইনচ্যুত, খুলনার সঙ্গে রেল যোগাযোগ বন্ধ

ঝিনাইদহের কোটচাঁদপুরে ঢাকা থেকে ছেড়ে আসা আন্তঃনগর সুন্দরবন এক্সপ্রেস ট্রেনটি ...

শতভাগ স্বচ্ছতায় সারা দেশে শিক্ষক নিয়োগ হবে: শিক্ষামন্ত্রী

শতভাগ স্বচ্ছতায় সারা দেশে শিক্ষক নিয়োগ হবে: শিক্ষামন্ত্রী

শতভাগ স্বচ্ছতার মধ্য দিয়ে সারা দেশে শিক্ষক নিয়োগ করা হয়ে ...

বিপিএল দিয়ে নিউজিল্যান্ডের প্রস্তুতি হবে না: রোডস

বিপিএল দিয়ে নিউজিল্যান্ডের প্রস্তুতি হবে না: রোডস

বাংলাদেশ ক্রিকেট দলের মাথার ওপর নিউজিল্যান্ডের কঠিন পরিক্ষা ঝুলছে। বিপিএলে ...

খাবার কিনতে রেস্তোরাঁর লাইনে বিল গেটস

খাবার কিনতে রেস্তোরাঁর লাইনে বিল গেটস

বিশ্বের অন্যতম ধনী ব্যক্তি মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। তারপরও তার ...

'বিজয় সমাবেশ' ঘিরে ডিএমপির ট্রাফিক নির্দেশনা

'বিজয় সমাবেশ' ঘিরে ডিএমপির ট্রাফিক নির্দেশনা

রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে শনিবার ‘বিজয় সমাবেশ’ ঘিরে বেশ কিছু ট্রাফিক ...

মমতাকে চিঠি দিলেন রাহুল

মমতাকে চিঠি দিলেন রাহুল

ভারতের মাটিতে বিজেপি বিরোধী ফেডারেল ফ্রন্ট গঠনের লক্ষ্যে শনিবার কলকাতার ...

ওয়ার্নারদের উড়িয়ে দিলেন সাকিব-রাসেল

ওয়ার্নারদের উড়িয়ে দিলেন সাকিব-রাসেল

বিপিএলের ষষ্ঠ আসরে সেরা ছন্দে আছে সাকিবের ঢাকা ডায়নামাইটস। তরুণ ...

গৃহকর্তা ও দারোয়ানের বিরুদ্ধে গৃহকর্মীকে ধর্ষণের অভিযোগ

গৃহকর্তা ও দারোয়ানের বিরুদ্ধে গৃহকর্মীকে ধর্ষণের অভিযোগ

চট্টগ্রামে গৃহকর্মীকে ধর্ষণের অভিযোগে একটি ভবনের দারোয়ানকে গ্রেফতার করেছে পুলিশ। শুক্রবার ...