নোয়াখালীর চাটখিল উপজেলায় ছাত্রদল কর্মীদের মধ্যে হতাশা ও চাপাক্ষোভ বিরাজ করছে। পাঁচ বছর ধরে সম্মেলন নেই। এখানে উপজেলা ছাত্রদলের কমিটি গঠন নিয়ে চলছে নয়ছয় দশা। এক সদস্যের কমিটি দিয়ে চলছে উপজেলা ছাত্রদল। দীর্ঘদিন পূর্ণাঙ্গ কমিটি ও সম্মেলন না হওয়ায় ছাত্রদল নেতাকর্মীদের মধ্যে নেমে এসেছে হতাশা। ঝিমিয়ে পড়েছে দলীয় কার্যক্রম।

সমকালের অনুসন্ধানে ও স্থানীয় ছাত্রদল নেতাকর্মীদের সঙ্গে কথা বলে জানা যায় ২০১২ সালের শেষের দিকে উপজেলা ছাত্রদলের আহ্বায়ক কমিটি ভেঙে দেওয়া হয়। ২০১৩ সালের ২৬ জানুয়ারি চাটখিল উপজেলা অডিটোরিয়াম কাম কমিউনিটি সেন্টারে উপজেলা ছাত্রদলের সর্বশেষ সম্মেলন হয়। তৎকালীন ছাত্রদল আহ্বায়ক বেলায়েত হোসেন দিপুর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বিএনপির যুগ্ম মহাসচিব ও তৎকালীন সাংসদ ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন। বিশেষ অতিথি ছিলেন কেন্দ্রীয় ছাত্রদলের সিনিয়র সহসভাপতি আবেদ হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক লিয়াকত হোসেন মামুন, জেলা ছাত্রদলের সভাপতি নুরুল আমিন খান। সম্মেলনের দ্বিতীয় পর্বে ছাত্রদলের দু'গ্রুপের অভ্যন্তরীণ কোন্দলের কারণে সংঘর্ষ হয়। এতে কমিটি ঘোষণা না দিয়ে সম্মেলন শেষ হয়ে যায়। ছাত্রদলের নেতারা জানান সম্মেলনে দুই বছর পর ২০১৫ সালে বেগমগঞ্জের চৌমুহনী শহরে সুগন্ধা কমিউনিটি সেন্টারে জেলা ছাত্রদলের তৎকালীন সভাপতি নুরুল আমিন খান ও সাবের হোসেন মৌখিকভাবে তিন সদস্যের একটি উপজেলা কমিটি গঠন করেন।

ওই কমিটির সভাপতি ইউছুফ নবি বাবু সাধারণ সম্পাদক মাসুদ রানা ও সাংগঠনিক সম্পাদক হন ইমাম হোসেন ইমন; কিন্তু মাসুদ রানা ও ইমাম হোসেন দিপু ওই কমিটি মেনে নেননি। এতে করে এক সদস্যের কমিটি দিয়েই গত প্রায় চার বছর ধরে চলছে উপজেলা ছাত্র দলের কার্যক্রম।

দীর্ঘ পাঁচ বছরেও ছাত্র দলের কমিটি গঠন না হওয়ায় হতাশায় পড়ে অনেক ছাত্রদল নেতাকর্মী রাজনীতি ছেড়ে দিয়ে নিষ্ফ্ক্রিয় হয়ে পড়েছে। ছাত্রদলের একাধিক ত্যাগী নেতা ক্ষোভ প্রকাশ করে বলেন, ছাত্রদলের মতো এত বড় সংগঠন মেয়াদোত্তীর্ণ কমিটি ও এক সদস্য দিয়ে চলতে পারে না। দ্রুত সম্মেলন হওয়া প্রয়োজন বলে তারা মনে করেন।

এ ব্যাপারে নোয়াখালী জেলা ছাত্রদল সভাপতি আজগর উদ্দিন দুখু বলেন, আমি জেলা ছাত্রদলের সভাপতির দায়িত্ব পেয়েছি ৩০-৪০ দিন হলো। খুব শিগগিরই জেলার ৯টি উপজেলা ছাত্রদলের কমিটি গঠনের লক্ষ্যে সাংগঠনিক সফর শুরু করব। চাটখিল উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আবু হানিফ বলেন, খুব শিগগিরই ছাত্রদলের কমিটি ঘোষণা করা হবে।

মন্তব্য করুন