অতিরিক্ত অর্থ পেতে জমি মালিকদের নানা কৌশল

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০১৮      

মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে হালকা যানবাহন চলাচলের জন্য মহাসড়কের উত্তর পাশ দিয়ে আরেকটি লেন করা হবে। এ কথা লোকমুখে শুনে মহাসড়কের উত্তর পাশের কোনো কোনো ভূমি মালিক অতিরিক্ত সরকারি অর্থ হাতিয়ে নেওয়ার জন্য বিভিন্ন ধরনের ফন্দি-ফিকির করছেন। এজন্য কোনো কোনো ভূমি মালিক তড়িঘড়ি করে নিম্নমানের সামগ্রী দিয়ে পাকা ও কাঁচা ঘরবাড়ি বানিয়ে ফাঁদ তৈরি করছে বলে অভিযোগ পাওয়া গেছে। এরই মধ্যে এ ধরনের নিম্নমানের সামগ্রী দিয়ে গোড়াই, কুরনী, ডুবাইলসহ বিভিন্ন স্থানে বাড়িঘরের নামে এসব ফাঁদ দৃশ্যমান হয়েছে।

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের ফোর লেন উন্নীতকরণ কাজ প্রায় ৮০ ভাগ শেষ হয়েছে। এ জন্য গত ঈদুল আজহার ছুটিতে স্বাচ্ছন্দ্যে মহাসড়ক দিয়ে ঘরে ফেরার জন্য ২৩টি ডাবল সেতু খুলে দেওয়া হয়েছিল। এ ছাড়া ধেরুয়া এলাকায় রেল উড়াল সেতুও খুলে দেওয়া হয়েছিল। এ কারণে গত ঈদ মৌসুমে চন্দ্রা থেকে এলেঙ্গা পর্যন্ত সেই চিরচেনা যানজট দৃশ্যমান হয়নি। দুর্ঘটনা এড়ানোর জন্য এ মহাসড়ক দিয়ে সিএনজিচালিত অটোরিকশা, লেগুনা, ম্যাক্সিসহ বিভিন্ন ধরনের হালকা যানবাহন চলাচলে এরই মধ্যে কর্তৃপক্ষ নিষেধাজ্ঞা জারি করেছে। এসব হালকা যানবাহন মহাসড়ক দিয়ে যাতে চলাচল করতে পারে, সেজন্য মহাসড়কের উত্তর পাশে আরেকটি লেন তৈরি করা হবে। তবে হুকুম দখল প্রক্রিয়ায় এখনও কোনো নির্দেশনা আসেনি বলে ভূমি হুকুম দখল অফিস সূত্রে জানা গেছে। তবে লোকমুখে আরও আট ফুট হুকুম দখল করা হবে- এ খবর শুনে অতিরিক্ত সরকারি অর্থ হাতিয়ে নেওয়ার জন্য কোনো কোনো স্থানে ভূমি মালিক তড়িঘড়ি করে নিম্নমানের সামগ্রী দিয়ে কাঁচা ও পাকা ভবন নির্মাণ করছেন। এ ছাড়া কোনো কোনো এলাকায় ঘরবাড়ির ক্ষতিপূরণ পেয়েছেন এমন লোকও ওই ভবনের ওপরে ফের একাধিক ছাদ নির্মাণ করছেন বলে অভিযোগ পাওয়া গেছে। সরকারি অতিরিক্ত অর্থ হাতিয়ে নেওয়ার জন্য গোড়াই এলাকায় সড়ক ও জনপথ বিভাগের জমি দখল করে নিম্নমানের সামগ্রী দিয়ে কোনো রকমে একাধিক তলা বিশিষ্ট ভবন নির্মাণ করা হচ্ছে।

এ ব্যাপারে মহাসড়কের ফোর লেন উন্নতিকরণ প্রকল্পের প্রকৌশলী অমিত চক্রবর্তী বলেন, এ ব্যাপারে আগেই নোটিশ দেওয়া হয়েছে। তাছাড়া আমাদের ভিডিও করা আছে। কাজেই এই গর্হিত কাজ যারা করছেন, তারা সরকারি অতিরিক্ত অর্থ হাতিয়ে নেওয়ার সুযোগ পাবেন না বলে তিনি দাবি করেন।

এ ব্যাপারে সড়ক ও জনপথ বিভাগের মির্জাপুর উপসহকারী প্রকৌশলী এনামুল কবির বলেন, ফোর লেন আর সিক্স লেন বলেন, প্রকল্পের সম্পূর্ণ ব্যাপারটি প্রকল্পের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা দেখভাল করছেন।
সুন্দরবন থেকে ২৫ কেজি হরিণের মাংস উদ্ধার

সুন্দরবন থেকে ২৫ কেজি হরিণের মাংস উদ্ধার

পশ্চিম সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্চ এলাকা থেকে ২৫ কেজি হরিণের মাংস ...

ঠাকুরগাঁও সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

ঠাকুরগাঁও সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

ঠাকুরগাঁওয়ের রানীশংকৈল উপজেলার ধর্মগড় সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে ...

কলম্বিয়ার পুলিশ একাডেমিতে গাড়ি বোমা বিস্ফোরণে নিহত ১০

কলম্বিয়ার পুলিশ একাডেমিতে গাড়ি বোমা বিস্ফোরণে নিহত ১০

কলম্বিয়ার রাজধানী বোগোটার একটি পুলিশ একাডেমিতে গাড়ি বোমা বিস্ফোরণে অন্তত ...

বাথটাবে তোলা ছবি পোস্ট করে বিপাকে কারিশ্মা

বাথটাবে তোলা ছবি পোস্ট করে বিপাকে কারিশ্মা

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের একটি ছবি শেয়ার করেছেন অভিনেত্রী ...

ঘন কুয়াশায় দিল্লিতে বিমান ও ট্রেন চলাচলে বিঘ্ন

ঘন কুয়াশায় দিল্লিতে বিমান ও ট্রেন চলাচলে বিঘ্ন

ঘন কুয়াশায় ঢেকে গেছে ভারতের রাজধানী দিল্লি। শুক্রবার ভোর থেকে ...

মায়ের মরদেহ সাইকেলে নিয়ে কবর দিতে গেলেন ছেলে

মায়ের মরদেহ সাইকেলে নিয়ে কবর দিতে গেলেন ছেলে

অনেক ছোটবেলায় বাবাকে হারিয়েছিলেন সুরজ। তার পর থেকে মাকে ঘিরেই ...

জঙ্গিরা নতুন কৌশলে

জঙ্গিরা নতুন কৌশলে

পুরনো সব কৌশল আমূল বদলে নতুনভাবে সংগঠন গোছাচ্ছে নিষিদ্ধ ঘোষিত ...

এবার বাড়ল ডালের দাম

এবার বাড়ল ডালের দাম

চড়া চালের বাজারের পাশাপাশি এবার বাড়ল ডালের দাম। দীর্ঘদিন স্থিতিশীল ...