সংবাদ সংক্ষেপ

প্রকাশ: ০৯ নভেম্বর ২০১৮

খুলনায় যন্ত্রের সাহায্যে গাড়ির কাগজ যাচাই শুরু
 খুলনা ব্যুরো

গাড়িসহ চালককে দাঁড় করিয়ে পকেট থেকে কাগজপত্র পরীক্ষা করার দিন শেষ হয়েছে। এখন থেকে আধুনিক যন্ত্রের সাহায্যে নিবন্ধন নম্বর দিয়েই গাড়ির ড্রাইভিং লাইসেন্স, ইন্স্যুরেন্স, ফিটনেসসহ প্রয়োজনীয় কাগজ পরীক্ষা করা হবে। এতে চালকদের ঝামেলা কমবে। এ ছাড়া কোনো কারণে মামলা দেওয়া হলেও গাড়ির কাগজপত্র আটকে রাখা হবে না। ই-পেমেন্ট পদ্ধতিতে তাৎক্ষণিক ইউ ক্যাশের মাধ্যমে জরিমানার টাকা পরিশোধ করে গাড়ি ছাড়িয়ে আনা যাবে। গতকাল বৃহস্পতিবার নগরীর শিববাড়ি মোড়ে খুলনা মেট্রোপলিটন পুলিশের (কেএমপি) এ কার্যক্রমের উদ্বোধন করেন সিটি মেয়র তালুকদার আবদুল খালেক। প্রাথমিকভাবে নগরীর ১০টি গুরুত্বপূর্ণ পয়েন্টে এ যন্ত্র ব্যবহার করবে ট্রাফিক পুলিশ।

উখিয়ায় আগুনে পুড়ল ১৮ দোকান
 উখিয়া (কক্সবাজার) প্রতিনিধি

কক্সবাজারের উখিয়া হলদিয়াপালং ইউনিয়নের পাতাবাড়ী বাজারে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে দু'জন আহত ও ১৮টি দোকান পুড়ে গেছে। ব্যবসায়ীরা জানিয়েছেন, এতে ক্ষতি হয়েছে প্রায় দুই কোটি টাকা। বৃহস্পতিবার সকালে বাজারের কামাল সওদাগরের চায়ের দোকানে গ্যাস সিলিন্ডারের বিস্টেম্ফারণ হলে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। পাতাবাড়ী বাজারের ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী ডা. সিরাজুল ইসলাম জানান, আগুন লাগার দেড় ঘণ্টা পর উখিয়া ফায়ার সার্ভিস ঘটনাস্থলে পৌঁছে তা নিয়ন্ত্রণে আনে। তবে ওই সময় কিছু মালপত্র লুটে নেওয়া হয়েছে। অগ্নিকাণ্ডে গুরুতর আহত মো. ফোরকান ও কামাল সাওদাগরকে উখিয়া হাসপাতালে ভর্তি করা হয়েছে।

মাগুরা পলিটেকনিক ইনস্টিটিউটের এক দশক পূর্তি
 মাগুরা প্রতিনিধি

মাগুরা পলিটেকনিক ইনস্টিটিউটের এক দশক পূর্তি উপলক্ষে গতকাল বৃহস্পতিবার অনুষ্ঠিত হয়েছে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। ইনস্টিটিউট চত্বরে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন প্রতিষ্ঠানের অধ্যক্ষ প্রকৌশলী মোহাম্মদ মুনির হোসেন। এতে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর সহকারী একান্ত সচিব অ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর। এ ছাড়া অনুষ্ঠানে বক্তব্য দেন অতিরিক্ত পুলিশ সুপার তারিকুল ইসলাম, পৌর মেয়র খুরশীদ হায়দার টুটুল, সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ আইয়ুব আলী, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ আরিফ হোসেন তালুকদার, পৌর কাউন্সিলর আমিনুল ইসলাম পলাশ প্রমুখ।

বালিয়াকান্দিতে ইউএস ডলারসহ আটক ১
 রাজবাড়ী প্রতিনিধি

রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার বহরপুর বাসস্ট্যান্ড এলাকা থেকে বুধবার সন্ধ্যায় ১৯ হাজার ৫০০ ইউএস ডলারসহ স্বাধীন মণ্ডল নামে এক যুবককে আটক করেছে পুলিশ। সে একই উপজেলার নবাবপুর ইউনিয়নের দোপপাড়া পদমদী গ্রামের আবদুল লতিফ মণ্ডলের ছেলে। বালিয়াকান্দি থানার ওসি একেএম আজমল হুদা জানান, বহরপুর বাজার বাসস্ট্যান্ড এলাকা থেকে স্বাধীন মণ্ডলকে আটক করা হয়। পরে তার শরীরের বিভিন্ন স্থানে তল্লাশি চালিয়ে প্রতিটি একশ' ডলার মূল্যমানের ১৯৫টি নোট জব্দ করা হয়। বাংলাদেশি টাকায় যার মূল্য ১৫ লাখ ৬৪ হাজার ৬৮০ টাকা। এ ব্যাপারে তার বিরুদ্ধে বালিয়াকান্দি থানায় মামলা হয়েছে।

খুলনায় নারী নেত্রী সম্মেলন
 খুলনা ব্যুরো

রাজনৈতিক নারী নেতৃবৃন্দের প্রতিনিধি সম্মেলনে বক্তারা আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে নারী প্রার্থীর সংখ্যা বৃদ্ধির পাশাপাশি ক্যাম্পেইন কর্মকাণ্ডে নারীদের গুরুত্বপূর্ণ দায়িত্ব প্রদানের দাবি জানিয়েছেন। সেই সঙ্গে রাজনৈতিক দলে মূলধারার কমিটিতে ৩৩ শতাংশ নারী নিশ্চিত করা, নারী প্রার্থীদের জামানতের টাকার পরিমাণ হ্রাস, নির্বাচনে ব্যয়ের সীমা কমানো, নির্বাচনে সন্ত্রাস, কালো টাকা ও পেশিশক্তির অপব্যবহার রোধে নির্বাচন কমিশনের তদারকির দাবি জানিয়েছেন তারা। ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের উদ্যোগে গতকাল বৃহস্পতিবার অনুষ্ঠিত এ সম্মেলনে খুলনা বিভাগের জেলাগুলোর বিএনপির নারী নেতৃবৃন্দসহ দলের নেতারা অংশগ্রহণ করেন। নগরীর হোটেল ক্যাসল সালামে অনুষ্ঠিত সম্মেলনে সভাপতিত্ব করেন ডেমোক্রেসি ইন্টারন্যাশালের সিনিয়র রিজিওনাল কো-অর্ডিনেটর আমেনা সুলতানা। অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তৃতা করেন খুলনার সাবেক মেয়র মনিরুজ্জামান মনি, বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য ফিরোজা বুলবুল কলি, বিএনপির কেন্দ্রীয় সহ-ত্রাণ ও পুনর্বাসন সম্পাদক অ্যাডভোকেট নেওয়াজ হালিমা আরলী প্রমুখ।