যশোর-বেনাপোল মহাসড়ক পুনর্নির্মাণ কাজ শুরু

প্রকাশ: ০৯ নভেম্বর ২০১৮

যশোর অফিস

অবশেষে শুরু হয়েছে যশোর-বেনাপোল মহাসড়কের পুনর্নির্মাণ কাজ। ৩৮ কিলোমিটারের এ মহাসড়কটি পুনর্নির্মাণে ব্যয় ধরা হয়েছে ৩২৮ কোটি ৯২ লাখ ৫৫ হাজার টাকা। দুটি প্যাকেজের মাধ্যমে এই কাজ চলবে। চলতি মাসে শুরু হওয়া মহাসড়ক পুনর্নির্মাণ কাজ ২০১৯ সালের ডিসেম্বর নাগাদ শেষ হবে বলে আশা সড়ক বিভাগের।

২০১৭ সালের শেষ দিকে অর্থ বরাদ্দের পর চলতি বছরের জানুয়ারিতে গাছ কেটে সড়ক পুনর্নির্মাণের সিদ্ধান্ত হলে গণমাধ্যমে শুরু হয় তোলপাড়। গাছ রক্ষায় রাস্তায় নামেন পরিবেশবাদীরা। গাছ কাটার বিষয়টি গড়ায় আদালত পর্যন্ত। শেষ পর্যন্ত কালের সাক্ষী ১৭৪ বছরের পুরনো তিন শতাধিক রেইনট্রিসহ অন্য গাছগুলো রেখেই দেশের বৃহত্তম স্থলবন্দর বেনাপোলকে সংযুক্তকারী যশোর-বেনাপোল জাতীয় মহসড়কের পুনর্নির্মাণ কাজ করার সিদ্ধান্ত হয়, যার কাজ এ মাস থেকেই শুরু হয়েছে।

যশোর সড়ক ও জনপথ বিভাগের উপবিভাগীয় প্রকৌশলী মামুন হোসেন খান জানান, ৩৮ দশমিক ২ কিলোমিটার মহাসড়কটি দুটি প্যাকেজের অন্তর্ভুক্ত। প্রথম প্যাকেজে ২০ কিলোমিটার ও দ্বিতীয় প্যাকেজে ১৮ দশমিক ২ কিলোমিটার সড়ক পুনর্নির্মাণ করা হবে। ১৮ ফুট প্রস্থ বিশিষ্ট সড়কটির উভয় দিকে তিন ফুট করে মোট ৩০ ফুট প্রস্থ করা হবে। গাছ থাকার কারণে কোথাও কোথাও তা কমবে। সাড়ে চার থেকে পাঁচ ফুট গর্ত করে তা প্রথমে বালু এবং পরে বালু ও খোয়া, পাথর-বালু ও তারপর বিটুমিনাস সারফেস হবে। বিটুমিনাস সারফেসের পুরুত্ব হবে প্রায় ৫ ইঞ্চি।