কোরিয়ান ইপিজেডে শ্রমিক অসন্তোষ

প্রকাশ: ০৭ ফেব্রুয়ারি ২০১৯      

আনোয়ারা (চট্টগ্রাম) প্রতিনিধি

আনোয়ারায় কোরিয়ান ইপিজেডে শ্রমিক অসন্তোষ দেখা দিয়েছে। বুধবার বেতন বৈষম্য দূরীকরণ ও সরকার ঘোষিত বেতনের দাবিতে শ্রমিকরা কর্মবিরতি পালন করে। শ্রমিকরা দফায় দফায় কারখানার ভেতরে বিক্ষোভ মিছিল করে। কর্তৃপক্ষ আইন-শৃঙ্খলা রক্ষায় এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করেছে।

আনোয়ারা উপজেলার বৈরাগ ইউনিয়নে কেইপিজেডে অবস্থিত কেএসআইতে সরকার ঘোষিত বেতনের দাবিতে শ্রমিকরা আন্দোলনের ডাক দেয়। দুপুর ২টা থেকে জুতার কারখানা ও গার্মেন্টের শ্রমিকরা কাজে যোগ না দিয়ে কারখানার ভেতরে কর্মবিরতি পালন করে। এ সময় তারা বিক্ষোভ মিছিল করে। শ্রমিকদের বিক্ষোভের মুখে কর্তৃপক্ষ বিকেল ৪টা নাগাদ কারখানা ছুটি ঘোষণা করে। কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ছাড়াই শান্তিপূর্ণভাবে বিক্ষোভ মিছিল ও কর্মবিরতি পালন করে শ্রমিকরা। তারা জানায়, কর্তৃপক্ষ এখনও সরকার ঘোষিত বেতন ঘোষণা করেনি। আগের বেতনে তারা চাকরি করছে। কর্তৃপক্ষ গত মাসে আশ্বাস দিলেও গত মঙ্গলবার মাসিক পে-স্লিপে মূল বেতনের সঙ্গে সরকার ঘোষিত বেতন অন্তর্ভুক্ত না করায় শ্রমিকরা বিক্ষোভে ফেটে পড়ে। এ সময় শ্রমিকরা মূল বেতনের সঙ্গে সরকার ঘোষিত বেতন অন্তর্ভুক্ত করার দাবি জানায়।

কেইপিজেডের জাতীয় শ্রমিক লীগের সভাপতি কামাল উদ্দিন জানান, জুতার কারখানা ও গার্মেন্টে কর্মরত শ্রমিকদের সরকার ঘোষিত বেতন দেওয়া হচ্ছে না। শ্রমিকরা বেতনের দাবি করলেও কর্তৃপক্ষ বিষয়টি গুরুত্ব দিচ্ছে না। ফলে বুধবার শ্রমিকরা বাধ্য হয়ে দাবি আদায়ে বিক্ষোভ মিছিল ও কর্মবিরতি পালন করে। উপজেলা শ্রমিক লীগের সভাপতি জসিম উদ্দীন শ্রমিকদের ন্যায্য দাবি মেনে নেওয়ার আহ্বান জানান। এদিকে এ ব্যাপারে বক্তব্য নেওয়ার জন্য কারখানার দায়িত্বশীল কোনো কর্মকর্তাকে মোবাইল ফোনে বার বার চেষ্টা করেও পাওয়া যায়নি। কেএসআইতে ১৮ হাজার শ্রমিক কর্মরত।