সংবাদ সংক্ষেপ

প্রকাশ: ০৮ ফেব্রুয়ারি ২০১৯      

শৈলকূপায় স্ত্রী হত্যায় মামলা
 শৈলকূপা (ঝিনাইদহ) প্রতিনিধি

ঝিনাইদহের শৈলকূপার গাবলা গ্রামে যৌতুকের দাবিতে সাথী খাতুন লিপা (২৩) নামে এক গৃহবধূকে পিটিয়ে হত্যা করা হয়েছে। হত্যার পর সাথীর স্বামী বরকত মণ্ডল লাশ গাছে ঝুলিয়ে আত্মহত্যা বলে চালিয়ে দেওয়ার চেষ্টা করে। এ ঘটনায় শৈলকূপা থানায় মঙ্গলবার রাতে ৪ জনকে আসামি করে একটি হত্যা মামলা করা হয়। পুলিশ অভিযান চালিয়ে বৃহস্পতিবার এজাহারভুক্ত আসামি হালিমা খাতুনকে গ্রেফতার করে। শৈলকূপা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কাজী আয়ুবুর রহমান বলেন, সাথীকে হত্যা করা হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। লাশের শরীরে অসংখ্য নির্যাতনের চিহ্ন ছিল। এ ঘটনায় থানায় একটি হত্যা মামলা করা হয়েছে। তিনি আরও বলেন, এজাহারভুক্ত একজন আসামিকে গ্রেফতার করা হয়েছে। বাকিদের গ্রেফতারে অভিযান চলছে।

ভাণ্ডারিয়ায় দুই মাদ্রাসাছাত্রী জখম
 ভাণ্ডারিয়া (পিরোজপুর) প্রতিনিধি

পিরোজপুরের ভাণ্ডারিয়া উপজেলার বোথলা গ্রামের হাওলাদার বাড়িতে গতকাল বৃহস্পতিবার দুপুরে বাগানের পরিত্যক্ত শুকনো পাতা কুড়ানোকে কেন্দ্র করে জয়নব (১৪) ও মরিয়ম (১২) নামের দুই মাদ্রাসা ছাত্রীকে কুপিয়ে জখম করেছে এক কৃষক ও তার পরিবারের সদস্যরা। আহত দুই মাদ্রসাছাত্রীকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। তারা হলো বোথলা গ্রামের জয়নাল আবেদিনের দুই মেয়ে এবং দারুলহুদা আল গাজ্জালী ইসলামিয়া কামিল মাদ্রাসার নবম এবং সপ্তম শ্রেণির ছাত্রী। আহত শিশুদের মা পারুল বেগম জানান, তাদের বাড়ির বাগানের পরিত্যক্ত শুকনো পাতা কুড়ানোকে কেন্দ্র করে প্রতিবেশী কৃষক অলি হাওলাদার ও তার পরিবারের সদস্যদের সঙ্গে কথা কাটাকাটি হয়। এক পর্যায়ে কৃষক অলি হাওলাদার দা দিয়ে তার দুই মেয়েকে কোপায় এবং ওই কৃষকের স্ত্রী ও সন্তানরা মিলে তাদের বেধড়ক পিটিয়ে আহত করে। এ সময় তার মেয়েদের রক্ষায় মা পারুল বেগম এগিয়ে গেলে তাকেও পিটিয়ে আহত করা হয়। এ ঘটনায় ভাণ্ডারিয়া থানায় মামলা প্রক্রিয়াধীন।

পাথরঘাটায় এক মণ হরিণের মাংস উদ্ধার
 পাথরঘাটা (বরগুনা) প্রতিনিধি

বরগুনার পাথরঘাটা স্টেশনের কোস্ট গার্ড সুন্দরবন এলাকায় অভিযান চালিয়ে এক মণ হরিণের মাংসসহ মাথা ও দুটি চামড়া উদ্ধার করেছে। বৃহস্পতিবার ভোররাত ৪টার দিকে সুন্দরবনের পক্ষিদিয়া এলাকা থেকে মাংসগুলো উদ্ধার করা হয়। মাংস, চামড়া ও মাথা বন বিভাগের কাছে হস্তান্তর করা হয়েছে। পাথরঘাটা রেঞ্জ কর্মকর্তা মো. মনিরুজ্জামান বিষয়টি নিশ্চিত করেছেন। পাথরঘাটা কোস্ট গার্ড স্টেশন কমান্ডার মো. জহিরুল ইসলাম জানান, পাথরঘাটা বিএফডিসি পাইকারি মাছ বাজারের ব্যবসায়ী ছগির আলমের এফবি সিরাজুল হক নামের একটি মাছ ধরার ট্রলারসহ ৪ জেলেকে সাগর থেকে জলদস্যুরা অপহরণ করে। তাদের উদ্ধারের জন্য সুন্দরবনের বিভিন্ন জায়গায় অভিযান চালানো হয়। এ সময় বনের ভেতরে হরিণ শিকারিরা কোস্ট গার্ডের উপস্থিতি টের পেয়ে হরিণের মাংস, চামড়া ও মাথা রেখে পালিয়ে যায়। পরে জঙ্গলের ভেতর তল্লাশি করে এসব উদ্ধর করা হয়। পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. হুমায়ুন কবিরের উপস্থিতিতে মাংসগুলো কেরোসিন মিশিয়ে বন বিভাগ কর্মকর্তা মাটিচাপা দিয়েছেন।

মেহেরপুরে পাসপোর্ট অফিসে দুদক
 মেহেরপুর প্রতিনিধি

মেহেরপুর আঞ্চলিক পাসপোর্ট অফিসে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশনের (দুদক) দল। এ সময় অফিসে দালালি করার অভিযোগে আনোয়ার পারভেজ নামে এক ব্যক্তিকে আটক করা হয়। আটকের পর ভ্রাম্যমাণ আদালতে তাকে তিন দিনের কারাদণ্ড দেওয়া হয় বলে জানিয়েছেন দুদুকের উপপরিচালক জাকারিয়া। বৃহস্পতিবার দুপরে পাসপোর্ট অফিসে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সামিউল হক।

দুর্নীতি দমন কমিশন (দুদক) কুষ্টিয়া শাখার উপপরিচালক জাকারিয়া জানান, মেহেরপুর পাসপোর্ট অফিসে বিভিন্ন দালাল ও কিছু অফিস স্টাফ মিলে একটি সিন্ডিকেট তৈরি করার মাধ্যমে পাসপোর্ট গ্রহীতাদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায় করছে- এমন অভিযোগে অভিযান চালানো হয়। পাসপোর্ট অফিসে প্রবেশ করে দালালি করার অভিযোগ আনোয়ার পারভেজ নামে একজনকে আটক করা হয়। এ ঘটনায় আনোয়ার পারভেজকে আটক করে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যেমে তিন দিনের কারাদণ্ড দেওয়া হয়।

বান্দরবানে বেসরকারি বিশ্ববিদ্যালয় উদ্বোধন
 বান্দরবান প্রতিনিধি

পর্যটনের রানী হিসেবে পরিচিত বান্দরবান পার্বত্য জেলা। সেই পর্যটন নগরীতে নতুন যাত্রার সূচনা হলো একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের। বান্দরবান বিশ্ববিদ্যালয় নামে নতুন বেসরকারি বিশ্ববিদ্যালয় উদ্বোধন করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার শহরে বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাসের আনুষ্ঠানিক উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীরবাহাদুর উশৈ সিং এমপি। উদ্বোধনের পর বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক ঘুরে হিলভিউ কনভেনশন সেন্টারে শেষ হয়। সেখানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এএইচএম জেহাদুল করীমের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী। বিশেষ অতিথি ছিলেন রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. প্রদানেন্দু বিকাশ চাকমা, বান্দরবান বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা সদস্য ড. নসরুল উল্লাহ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের ডিন ড. ফরিদ উদ্দিন আহমদ, জেলা প্রশাসক মোহাম্মদ দাউদুল ইসলাম, পৌর মেয়র ইসলাম বেবীসহ বিশিষ্টজন। স্বাগত বক্তব্য দেন জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা মারমা।