ফরিদপুরে প্রতিমা তৈরিতে ব্যস্ত শিল্পীরা

প্রকাশ: ০৯ ফেব্রুয়ারি ২০১৯      

ফরিদপুর অফিস

দেবী সরস্বতী অনিন্দ্য সুন্দর রূপ দিতে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত রঙ-তুলি ও সাজসজ্জার কাজে ব্যস্ত সময় পার করছেন প্রতিমা শিল্পীরা। পূজাকে ঘিরে জেলার শিক্ষা প্রতিষ্ঠানসহ পুরো ফরিদপুরে চলছে উৎসবের আমেজ। বিদ্যাদেবীকে বরণ করতে অধির অপেক্ষায় পূজারিরা। বাদ্যকাররা শেষ সময়ে ঢাকঢোলসহ বাদ্যযন্ত্র ঠিক করে নিচ্ছেন। পাশাপাশি প্রতিমা শিল্পীরাও মহাব্যস্ত প্রতিমা তৈরিতে। সেই সঙ্গে ব্যস্ত প্রতিমার রঙ শিল্পীরাও। সনাতন ধর্মাবলম্বীদের বিদ্যাদেবী সরস্বতী পূজা আগামীকাল রোববার। জেলার পাঁচ শতাধিক শিক্ষা প্রতিষ্ঠানে পূজার প্রস্তুতি চলছে।

প্রতি বছরের মতো এবারও শহরের প্রাণকেন্দ্র থানার মোড়ে বসেছে বিদ্যাদেবী প্রতিমা বিক্রির হাট। মৃৎশিল্পীদের তৈরি করা দৃষ্টিনন্দন প্রতিমা নিয়ে হাটে এসেছেন তারা। আর পূজারিরা তাদের পছন্দের সরস্বতী প্রতিমা কিনে নিতে ব্যস্ত।

প্রতিমা শিল্পী রণধীর পাল বলেন, দুই মাস ধরে কাজ করছি। এখন কাজের শেষ পর্যায়ে চলছে রঙ-তুলির কাজ। ৫০০ থেকে শুরু করে পাঁচ হাজার টাকায় বিক্রি হচ্ছে প্রতিমা।

অধ্যক্ষ সুলতান মাহমুদ জানান, প্রতি বছরের মতো এবারও উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে জেলার সব শিক্ষা প্রতিষ্ঠানে সরস্বতী পূজা অনুষ্ঠিত হবে। পূজা আয়োজনের সব কাজ শেষ। আমরা বিশ্বাস করি, এ বছরও অত্যন্ত সৌহার্দ্য ও আনন্দের সঙ্গে পালিত হবে পূজা।

ফরিদপুরের প্রবীণ শিক্ষাবিদ ও সাংবাদিক জগদীশ চন্দ্র ঘোষ বলেন, শুধু হিন্দু ধর্মাবলম্বীরাই নয়, সব ধর্মের শিশু, নারী-পুরুষসহ সব বয়সী মানুষ জ্ঞান অর্জনের লক্ষ্যে উৎসবকে সার্থক করতে প্রহর গুনছেন।