দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে জামালপুরে গতকাল বুধবার পতাকা উত্তোলন দিবস পালিত হয়েছে। ১৯৭১ সালের এই দিনে (১৩ মার্চ) জামালপুরের গৌরীপুর কাচারি মাঠে ছাত্র সমাবেশে ছাত্রসংগ্রাম পরিষদের তৎকালীন নেতা, মুক্তিযোদ্ধা, সাবেক সংসদ সদস্য মরহুম আবদুল মতিন মিয়া হীরু প্রথম স্বাধীন বাংলাদেশের মানচিত্রখচিত পতাকা উত্তোলন করেন। জামালপুরে পতাকা উত্তোলন পর্ষদ এবং মুক্তিযোদ্ধা মরহুম আবদুল মতিন মিয়া (হীরু) ওয়েলফেয়ার ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে ১৩ মার্চের এই দিনটিকে স্মরণীয় করে রাখতে প্রতিবছরের মতো এবারও দিনটি নানা কর্মসূচির মাধ্যমে উদযাপন করে।

এবারের কর্মসূচির মধ্যে ছিল সকাল ১০টায় জামালপুর পাবলিক লাইব্রেরি মিলনায়তনে শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও দুপুর ১২টায় মুক্তিযুদ্ধভিত্তিক সাধারণ জ্ঞান প্রতিযোগিতা। বিকেল ৩টায় হীরু মিয়ার ছেলে এ আর এম আলিফের নেতৃত্বে শহরের কেন্দ্রীয় শহীদ মিনার থেকে পতাকা মিছিল বের হয়। মিছিলে হীরু মিয়ার সহধর্মিণী জাহানারা বেগম, জামালপুর পিবিআইর অতিরিক্ত পুলিশ সুপার সীমা রানী সরকারসহ নানা শ্রেণি-পেশার মানুষ অংশ নেন।

বিকেলে জাহানারা বেগম বেলার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক রাজীব কুমার সরকার। আলোচনা করেন কবি আলী জহির, সাযযাদ আনসারী, শিক্ষাবিদ আমির উদ্দিন, অধ্যাপক ইতিমতদ্দৌলা হিন্দোল, অধ্যাপক তারিকুল ফেরদৌস, সাংবাদিক সুশান্ত দেব কানু, এ আর এম আলিফ ও আবু রাফা মো. আরিফ, মোনালিসা শাহরীন সুস্মিতা, অ্যাডভোকেট কিসমত পাশা প্রমুখ।

মন্তব্য করুন