সংবাদ সংক্ষেপ

প্রকাশ: ১৫ মার্চ ২০১৯      

পাথরঘাটায় লোকালয় থেকে হরিণ উদ্ধার
 পাথরঘাটা (বরগুনা) প্রতিনিধি

বরগুনার পাথরঘাটায় লোকালয় থেকে একটি হরিণ উদ্ধার করা হয়েছে। বুধবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে নাচনাপাড়া ইউনিয়নের রিপন চৌকিদারের বাড়ির কাছে খাল থেকে হরিণটি উদ্ধার করা হয়। পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. হুমায়ূন কবির বিষয়টি নিশ্চিত করেছেন। পাথরঘাটা বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা মো. মনিরুল ইসলাম জানান, ২০১০ সালে সাবেক সংসদ সদস্য গোলাম সবুর টুলু ছয়টি হরিণ পাথরঘাটা উপজেলার কাকচিড়া ইউনিয়নের বাইনচটকির চরে অবমুক্ত করেন। হরিণগুলো একাধিক বাচ্চা দিলে সেগুলো বড় হয়। বর্তমানে সংরক্ষিত বনের চেয়ে হরিণ বেড়ে যাওয়ায় জঙ্গলে খাদ্যাভাব দেখা দিয়েছে। তাই খাবারের সন্ধানে হরিণ লোকালয়ে চলে এলে লোকজনে ধাওয়া করে ধরে ফেলে বন বিভাগকে খবর দেয়। পরে হরিণটিকে এনে ফের যথাস্থানে অবমুক্ত করা হয়।

ইভিএম পদ্ধতিতে ভোটদানের প্রশিক্ষণ
 মেহেরপুর প্রতিনিধি

আগামী ২৪ মার্চ মেহেরপুর সদর উপজেলায় প্রথমবারের মতো ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। সে লক্ষ্যে শহরের কোর্টপাড়া আলিয়া মাদ্রাসায় বৃহস্পতিবার সকাল ১১টা থেকে ভোট গ্রহণ কর্মকর্তাদের নিয়ে দুই দিনব্যাপী প্রশিক্ষণ শুরু হয়েছে। এতে ২৩১ জন কর্মকর্তা প্রশিক্ষণে অংশ নেন। কীভাবে ইভিএম পদ্ধতিতে ভোট নিতে হবে তার সব কলাকৌশল প্রশিক্ষণার্থীদের হাতেকলমে শিক্ষা দিচ্ছেন প্রশিক্ষকরা। এখান থেকে প্রশিক্ষণ নিয়ে সদর উপজেলার ৭৭টি কেন্দ্রে ভোটারদের নিয়ে মক ভোটিং অনুষ্ঠিত হবে। ভোট কর্মকর্তা ও প্রশিক্ষকরা বলছেন, এতে জাল ভোট দেওয়ার প্রবণতা ও কেন্দ্রে সহিংসতা কমবে। আর ভোটাররা নির্বিঘ্নে ভোট দিতে পারবেন। ভোটের ফলও দ্রত প্রকাশ করতে পারবেন।

যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামির ২ বছর কারাদণ্ড
 গোয়ালন্দ (রাজবাড়ী) প্রতিনিধি

রাজবাড়ীর গোয়ালন্দে বুধবার সন্ধ্যায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি এলেম খাঁকে মাদকসহ আটক করে ফের দুই বছরের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এলেম উপজেলার দৌলতদিয়া ইউনিয়নের হোসেন মণ্ডলেরপাড়া গ্রামের ধুনাই খাঁর ছেলে। গত বুধবার সন্ধ্যায় সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আবদুল্লাহ আল মামুনের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া বাস টার্মিনাল এলাকা থেকে এলেম খাঁকে ১৮ পিস ইয়াবাসহ আটক করেন। এ সময় নির্বাহী ম্যাজিস্ট্রেট এলেমকে দুই বছরের কারাদণ্ডের আদেশ দিয়ে কারাগারে পাঠান। এ অভিযানে জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারী পরিচালক তানভীর হোসেন খান উপস্থিত ছিলেন।

খোকসায় আগুনে পুড়ল পাঁচ গরু
 খোকসা (কুষ্টিয়া) প্রতিনিধি

খোকসায় মশা তাড়ানোর কয়েলের আগুনে এক কৃষকের পাঁচটি গরু ও গোয়ালঘর পুড়ে গেছে। ক্ষতিগ্রস্ত কৃষক জানান, বুধবার গভীর রাতে উপজেলার উথলী গ্রামের কৃষক ছাল্লেক সরদারের গোয়ালঘর থেকে আগুনের সূত্রপাত। মুহূর্তের মধ্যে কৃষকের পাঁচটি গরু ও গোয়লঘরটি পুড়ে যায়। গ্রামবাসী প্রায় এক ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। এ অগ্নিকাণ্ডে কৃষকের পাঁচ লাখ টাকার ক্ষতি হয়েছে। গতকাল রাজনৈতিক নেতারা অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত কৃষকের প্রতি সমবেদনা জানাতে ঘটনাস্থলে ছুটে যান।

বিজিবির উদ্যোগে মাদকবিরোধী র‌্যালি
 সাতক্ষীরা প্রতিনিধি

'মাদককে না বলুন'- এ প্রতিপাদ্যকে সামনে রেখে সাতক্ষীরায় মাদকবিরোধী র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সাতক্ষীরা-৩৩ বিজিবি ব্যাটালিয়নের আয়োজনে বৃহস্পতিবার সকাল ১১টায় শহরের খুলনা রোড মোড়ে বেলুন ও শান্তির প্রতীক পায়রা উড়িয়ে র‌্যালির উদ্বোধন করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এসে শেষ হয়। এর আগে শহরের খুলনা রোড মোড়ে অনুষ্ঠিত এক সংক্ষিপ্ত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক এমপি।