পল্লীকবির মৃত্যুবার্ষিকী পালিত

প্রকাশ: ১৫ মার্চ ২০১৯      

ফরিদপুর অফিস

পল্লীকবির মৃত্যুবার্ষিকী পালিত

ফরিদপুর সদর উপজেলার গোবিন্দপুর গ্রামে পল্লী কবি জসীমউদ্‌দীনের কবরে বিভিন্ন সংগঠনের শ্রদ্ধা- সমকাল

নানা আয়োজনের মধ্য দিয়ে ফরিদপুরে পল্লীকবি জসীমউদ্‌দীনের ৪৩তম মৃত্যুবার্ষিকী পালন করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টায় সদর উপজেলার অম্বিকাপুর ইউনিয়নের গোবিন্দপুর গ্রামে পল্লীকবির কবরস্থানে জেলা প্রশাসন, জসীম ফাউন্ডেশন, সরকারি ইয়াছিন কলেজ, সাহিত্য পরিষদ, মুক্তিযোদ্ধা সংসদ, আনছারউদ্দিন উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন পুষ্পস্তবক অর্পণ করে।

এরপর পল্লীকবির বাড়ির আঙিনায় জেলা প্রশাসন ও জসীম ফাউন্ডেশন আয়োজনে আলোচনা সভা ও দোয়া মাহফিলে অংশ নেন ফরিদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক রোকসানা রহমান, কবিপুত্র ড. জামাল আনোয়ার, অতিরিক্ত পুলিশ সুপার  জামাল পাশা, অধ্যাপক রেজভী জামান প্রমুখ।

একুশে পদকপ্রাপ্ত এই কবি ১৯৭৬ সালের ১৪ মার্চ ৭৩ বছর বয়সে ঢাকায় মৃত্যুবরণ করেন। পরে ফরিদপুর সদর উপজেলার অম্বিকাপুর ইউনিয়নের  গোবিন্দপুর গ্রামে পৈতৃক বাড়িতে তার প্রিয় ডালিমগাছের তলায় দাফন করা হয়।

১৯০৩ সালের ১ জানুয়ারি ফরিদপুর সদর উপজেলার কৈজুরী ইউনিয়নের তাম্বুলখানা গ্রামের মাতুলালয়ে কবি জসীমউদ্‌দীন জন্মগ্রহণ করেন। ছাত্রজীবনে লেখা তার 'কবর' কবিতা পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত হলে ব্যাপক পরিচিতি পান তিনি। এ ছাড়া তারা উল্লেখযোগ্য সাহিত্যকর্ম হলো- বেদের মেয়ে, সোজনবাদিয়ার ঘাট, নক্সী-কাঁথার মাঠ, নিমন্ত্রণ ও আসমানী কবিতা।