২০ দিনেও ধান-চাল সংগ্রহ অভিযান শুরু হয়নি

প্রকাশ: ১৬ মে ২০১৯      

জামালপুর প্রতিনিধি

সরকারি নির্দেশনার ২০ দিন অতিবাহিত হলেও জামালপুর সদরসহ সাতটি উপজেলায় সরকারিভাবে এখনও ধান-চাল সংগ্রহ অভিযান শুরু হয়নি। ২৫ এপ্রিল থেকে জেলা সদরসহ সাত উপজেলার সব খাদ্যগুদামে একযোগে ধান-চাল ক্রয় শুরুর কথা থাকলেও রহস্যজনক কারণে জেলা খাদ্য বিভাগ অভিযান শুরু করতে ব্যর্থ হয়েছে। এতে বিপাকে চালকল মালিক ও কৃষক।

জামালপুর জেলা খাদ্য নিয়ন্ত্রক কার্যালয় সূত্রে জানা গেছে, চলতি বোরো মৌসুমে ৩৩ হাজার ১০৪ টন সেদ্ধ, তিন হাজার ৪৫১ টন আতপ চাল ও তিন হাজার ৮৮৭ টন ধান সংগ্রহের সরকারি লক্ষ্যমাত্রা রয়েছে। এ জেলায় এই সংগ্রহ অভিযান এখনও কেন শুরু হয়নি, এর কোনো সন্তোষজনক জবাব নেই জেলা খাদ্য বিভাগের কর্মকর্তাদের কাছে। জেলা খাদ্য নিয়ন্ত্রক মো. মাহবুবুর রহমান খান সমকালকে বলেছেন, আজ বৃহস্পতিবার থেকে চাল ক্রয়ের আনুষ্ঠানিকতা শুরু হবে।

স্থানীয় মিল মালিক ও কৃষকদের অভিযোগ, খাদ্য বিভাগ কখন কীভাবে ধান-চাল সংগ্রহ করে তা খোদ কৃষকই জানেন না। কোনো ধরনের প্রচার-প্রচারণা ছাড়াই অনেকটা নীরবেই এ জেলায় সরকারের এ ধান-চাল ক্রয় অভিযান শুরু হয়ে থাকে। খাদ্য বিভাগের দুর্নীতিবাজ কিছু কর্মকর্তা-কর্মচারী ও স্থানীয় প্রভাবশালী নামধারী খাদ্য ব্যবসায়ীর সমন্বয়ে গঠিত একটি চিহ্নিত সিন্ডিকেট নিজেরাই মিলেমিশে এ সংগ্রহের কাজটি করে থাকেন। ফলে বরাদ্দ ভাগবাটোয়ারা হয়ে যায় ওই সিন্ডিকেট সদস্যদের মধ্যে। তাই এ জেলায় সরকারের এ সংগ্রহ অভিযান মূলত কৃষকের কোনো কাজে লাগে না। এতে করে ওই সিন্ডিকেট সদস্যদের পকেটে কমিশন ওঠে লাখ লাখ টাকা। বেশ ক'জন মিল মালিক অভিযোগ করেছেন, তারা মোটা অঙ্কের বরাদ্দ পেলেও অভিযান শুরু না হওয়ায় তারা বিপাকে পড়েছেন।