ফ্যাক্টরিতে গ্যাস সংযোগ দেওয়ার অভিযোগ

প্রকাশ: ০৪ জুলাই ২০১৯

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি

ভালুকা উপজেলার জামিরদিয়ার আইডিয়াল মোড় এলাকায় ছয়টি শিল্প প্রতিষ্ঠানের যৌথ অর্থায়নে স্থাপিত গ্যাসলাইন থেকে উচ্চ আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে তিতাস গ্যাস কর্তৃপক্ষ অন্য প্রতিষ্ঠানকে জোরপূর্বক অবৈধভাবে গ্যাস সংযোগ প্রদান করার অভিযোগ উঠেছে।

উপজেলার জামিরদিয়া এলাকায় অবস্থিত এটিএন্ডটি স্পিনিং মিলস লিমিটেড, এনআরজি হোমটেক্স লিমিটেড ও ডাচ্‌-বাংলা ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মালিকানাধীন এএ ইয়ার্ন মিলস লিমিটেডের যৌথ অর্থায়নে ৩০ কোটি টাকা ব্যয়ে শ্রীপুর উপজেলার ধনুয়া থেকে ভালুকা আইডিয়াল মোড় পর্যন্ত ১৬ ইঞ্চি ১৪০ পিএসআইজি ১২৮০ মিটার বিতরণ গ্যাসলাইন স্থাপন করে প্রতিষ্ঠানগুলোয় গ্যাস ব্যবহার করে আসছেন। স্থাপনের পর থেকে পার্শ্ববর্তী এনভয় টেক্সটাইল লিমিটেড তিতাস গ্যাস লিমিটেডের কর্মকর্তাদের যোগসাজশে অবৈধভাবে জোরপূর্বক ওই লাইন থেকে তাদের প্রতিষ্ঠানে সংযোগ নেওয়ার চেষ্টা চালায়। বিষয়টি জানতে পেরে এটিএন্ডটি স্পিনিং মিলস লিমিটেড গং এনভয় টেক্সটাইল মিলের চেয়ারম্যানকে বিবাদী করে স্থায়ী নিষেধাজ্ঞা চেয়ে হাইকোর্টে রিট পিটিশন দায়ের করেন। আদালত শুনানি শেষে আগামী ৩১ জুলাই চূড়ান্ত শুনানির জন্য দিন ধার্য করে উল্লিখিত তারিখ পর্যন্ত স্থিতাবস্থা জারি করেন। কিন্তু উচ্চ আদালতের ওই নিষেধাজ্ঞা অমান্য করে সোমবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত তিতাস গ্যাস লিমিটেড ও এনভয় টেক্সটাইল কর্তৃপক্ষ শতাধিক ভাড়াটিয়া লোকজনের সহযোগিতায় জোরপূর্বক অবৈধভাবে ওই লাইন থেকে তাদের লাইনে গ্যাসের সংযোগ নেয়।

এটিএন্ডটি স্পিনিং মিলস লিমিটেডের মহাব্যবস্থাপক এম বশির আহমেদ পিএসসি (অব.) জানান, আমি তাদের উচ্চ আদালত কর্তৃক স্থিতাবস্থার রায়কে সম্মান প্রদর্শন করার অনুরোধ করলেও তারা সংযোগ কাজ বন্ধ করেননি। এ সময় কথা কাটাকাটির একপর্যায়ে আমাদের মিলের সহকারী ব্যবস্থাপক ইমরান হোসেনকে তাদের ভাড়াটিয়া সন্ত্রাসীরা লাঞ্ছিত করে।

এনভয় টেক্সটাইল লিমিটেড কর্তৃপক্ষ এ ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজি হয়নি। তবে সংযোগ নেওয়ার সময় তিতাস গ্যাস লিমিটেডের কোনো কর্মকর্তা ঘটনাস্থলে উপস্থিত না থাকলেও সংযোগ প্রদানকারীরা বলেন, নিয়মানুযায়ী সংযোগ দেওয়া হচ্ছে।

তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোং লিমিটেড ভালুকা জোনাল অফিসের প্রকৌশলী মো. আতিকুল ইসলাম জানান, গ্যাস সংযোগ হলো তিতাস গ্যাসের পাইপলাইন নির্মাণ বিভাগের কাজ। এ বিষয়টি আমাদের আয়ত্বের বাইরে বিধায় আমরা অবহিত নই।