গৌরীপুরে বাঁশের খুঁটি দিয়ে বিদ্যুৎ সংযোগ

প্রকাশ: ২৫ আগস্ট ২০১৯

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) প্রতিনিধি

গৌরীপুরে বাঁশের খুঁটি দিয়ে ছড়িয়ে দেওয়া হয়েছে বিদ্যুৎ সংযোগ। ঝুঁকিপূর্ণ এমন সংযোগে দুর্ঘটনার শঙ্কায় রয়েছে গৌরীপুরের একটি এলাকার বাসিন্দারা।

উপজেলার বর্ধনপাড়া গ্রামে বিদ্যুৎ সরবরাহ করে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)। এলাকাটির বিদ্যুৎ নিয়ন্ত্রণ হয় পিডিবির ঈশ্বরগঞ্জ আবাসিক প্রকৌশলীর কার্যালয় থেকে। শিবপুর পল্লী বিদ্যুৎ সাব-স্টেশনের পাশ দিয়ে শিবপুর-পুম্বাইল সড়কের মাঝামাঝি স্থানে বর্ধনপাড়া বাজার।

এ বাজারের কাছেই সড়কের পাশ দিয়ে পিডিবির উচ্চ ক্ষমতাসম্পন্ন সঞ্চালন লাইন রয়েছে। স্টিলের খুঁটি দিয়ে সরবরাহ সঞ্চালন লাইনটির অবস্থা খুবই নাজুক। দীর্ঘদিন ধরে সঞ্চালন লাইনটির কোনো প্রকার মেরামত না হওয়ায় ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে লাইনটি।

বর্ধনপাড়া বাজারের পাশেই স্টিলের বেশ কয়েকটি বিদ্যুতের খুঁটিকে রক্সায় বাঁশের খুঁটি লাগানো হয়েছে। এ ছাড়া ঝুলে থাকা সঞ্চালন লাইন ঠিক রাখতে স্থাপন করা হয়েছে বাঁশের খুঁটি। বাঁশের খুঁটি দিয়েই সরবরাহ করা হচ্ছে দূরের বসতবাড়িতে বিদ্যুৎ সংযোগ।

দীর্ঘদিন ধরে এ অবস্থা চলমান থাকলেও সঞ্চালন লাইনটি ঝুঁকিমুক্ত করতে বিদ্যুৎ বিভাগ কোনো উদ্যোগ নিচ্ছে না বলে স্থানীয়দের অভিযোগ।

পিডিবির ঈশ্বরগঞ্জের আবাসিক প্রকৌশলী আবদুল্লাহ আল নোমান প্রশিক্ষণের ছুটিতে রয়েছেন। ময়মনসিংহ ডিভিশনার অফিসের প্রকৌশলী প্রশান্ত ধর বলেন, স্টিলের খুঁটি সরিয়ে ও ঝুঁকিপূর্ণ লাইন সংস্কারের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।