২৩ বছর পর স্বনামে ফিরছে বঙ্গবন্ধু ভবন

প্রকাশ: ২৬ আগস্ট ২০১৯      

গাজীপুর প্রতিনিধি

শ্রীপুরের পিয়ার আলী বিশ্ববিদ্যালয় কলেজের একাডেমিক ভবনটি ২৩ বছর পর ফিরছে স্বনামে। ১৯৯৬ সালে তৎকালীন স্পিকার হুমায়ুন রশীদ চৌধুরী পিয়ার আলী কলেজের একাডেমিক ভবনটি 'বঙ্গবন্ধু ভবন' নামে ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। কিন্তু তৎকালীন এমপি অ্যাডভোকেট মো. রহমত আলী বঙ্গবন্ধুর নাম বাদ দিয়ে তার নিজের নামে ভবনটির নামকরণ করেন। দীর্ঘ ২৩ বছর পর কলেজের সেই মুক্তিযোদ্ধা রহমত আলী একাডেমিক ভবনটি 'বঙ্গবন্ধু ভবন ' নামে ফিরছে। রোববার গভর্নিং বডির সভায় সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

উপজেলার মাওনা এলাকায় ১৯৯৩ সালে দানবীর পিয়ার আলী মাদবরের জমির ওপর কাঠ, বাঁশ ও টিন দিয়ে কলেজটি প্রতিষ্ঠা লাভ করে। এর তিন বছর পর নতুন ওই কলেজের জন্য একটি একাডেমিক ভবন নির্মাণের বরাদ্দ আসে। তৎকালীন গভর্নিং বডির সিদ্ধান্ত অনুযায়ী ভবনের নামকরণ করা হয় 'বঙ্গবন্ধু ভবন'। কিন্তু ভবনের উদ্বোধন করা হয় 'মুক্তিযোদ্ধা রহমত আলী ভবন' নামে।

সম্প্রতি কলেজের গভর্নিং বডির সভাপতি নির্বাচিত হয়ে রোববার প্রথম সভা করেন গাজীপুর-৩ আসনের এমপি মুহাম্মদ ইকবাল হোসেন সবুজ। প্রথম সভায়ই তিনি বঙ্গবন্ধু ভবনটিকে রহমত আলী ভবন নামকরণ করার জন্য নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেন। আগামী দু'দিনের মধ্যে ভবনটিকে তার স্বনামে ফিরিয়ে নেওয়ার জন্য সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত গৃহীত হয়।