সংবাদ সংক্ষেপ

প্রকাশ: ২১ অক্টোবর ২০১৯      

মাওলানা ভাসানী বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকী
টাঙ্গাইল প্রতিনিধি

টাঙ্গাইলের সন্তোষে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়েছে। এ উপলক্ষে গতকাল রোববার বিভিন্ন কর্মসূচির মধ্যে ছিল জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন, মাওলানা ভাসানীর মাজারে পুষ্পস্তবক অর্পণ, পায়রা, বেলুন ওড়ানো, শোভাযাত্রা, কেক কাটা এবং দোয়া মাহফিল। সকালে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে একটি শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে প্রশাসনিক ভবনের সামনে গিয়ে শেষ হয়। পরে সেখানেই কেক কেটে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়। শোভাযাত্রার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয় রিজেন্ট বোর্ডের সদস্য ও মির্জাপুর আসনের সংসদ সদস্য একাব্বর হোসেন। এ সময় বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মো. আলাউদ্দিন, প্রক্টর ড. সিরাজুল ইসলাম, রেজিস্ট্রার ড. ইঞ্জিনিয়ার তৌহিদুল ইসলামসহ বিভিন্ন অনুষদের ডিন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

ময়মনসিংহে সুবিধাবঞ্চিত মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি
ময়মনসিংহ ব্যুরো

বেসরকারি সংগঠন আশা ২০১৯ সালে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় জিপিএ ৫ প্রাপ্ত সুবিধাবঞ্চিত দরিদ্র ৪৭ মেধাবী শিক্ষার্থীকে এককালীন শিক্ষাবৃত্তি দিয়েছে। রোববার আসপাডা একাডেমি মিলনায়তনে বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ময়মনসিংহ বিভাগের বিভাগীয় কমিশনার খোন্দকার মোস্তাফিজুর রহমান এনডিসি। আশার ডিভিশনাল ম্যানেজার শ্যামল চন্দ্র ধরের সভাপতিত্বে বৃত্তি প্রদান অনুষ্ঠানে বক্তব্য দেন আনন্দ মোহন সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক নারায়ণ চন্দ্র ভৌমিক, আশার প্রোগ্রাম ডিরেক্টর এ এস এম তৌহিদ, জয়েন্ট ডেপুটি ডিরেক্টর গিয়াস উদ্দিন, জেলা কর্মকর্তা মির্জা সাইফুল ইসলাম, জেলা ব্যবস্থাপক এ কে এম আজাদ, আঞ্চলিক ব্যবস্থাপক সিরাজুল ইসলাম ও ময়মনসিংহ সাংবাদিক ইউনিয়নের সভাপতি আতাউল করিম খোকন। অনুষ্ঠানে অতিথিরা ময়মনসিংহ, কিশোরগঞ্জ ও নেত্রকোনার ৪৭ জন জিপিএ ৫ প্রাপ্ত সুবিধাবঞ্চিত দরিদ্র মেধাবী শিক্ষার্থীর হাতে পাঁচ লাখ টাকা এককালীন বৃত্তির অর্থ তুলে দেন।

বারহাট্টায় দুই ব্যবসায়ীকে জরিমানা
নেত্রকোনা প্রতিনিধি

নেত্রকোনার বারহাট্টায় উপজেলা সদরের গোপালপুর বাজারে রোববার বিকেলে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে দুই ব্যবসায়ীকে জরিমানা করা হয়েছে। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সাদিয়া উম্মুল বানীন। আদালত সূত্রে জানা গেছে, জেলার বারহাট্টার গোপালপুর বাজারে পরিমল সরকারের হোটেলে অস্বাস্থ্যকর পরিবেশে ব্যবসা পরিচালনার দায়ে দুই হাজার টাকা ও হারাধন পণ্ডিতের মনিহারি দোকানে মূল্য তালিকা না থাকায় ভোক্তা অধিকার আইনে দেড় হাজার টাকা জরিমানা করা হয়।

নরসিংদীতে বিদ্যুৎস্পর্শে শ্রমিকের মৃত্যু
নরসিংদী প্রতিনিধি

নরসিংদীর শিবপুর উপজেলায় অবস্থিত ফেয়ার ইলেকট্রনিক্স 'স্যামসাং' কারখানায় বিদ্যুৎস্পর্শে এক শ্রমিকের মৃত্যু হয়েছে। গতকাল রোববার সকালে শিবপুর উপজেলার বড়ইতলায় ফেয়ার ইলেকট্রনিক্সের স্যামসাং কারখানায় কর্মরত অবস্থায় তার মৃত্যু হয়। জাবেদ আহমেদ সাব্বির (২৬) শিবপুর উপজেলার বংশিরদিয়া এলাকার আ. মোতালিবের ছেলে। জাবেদের স্বজনদের অভিযোগ, স্যামসাং কোম্পানির ফ্রিজ প্যাকেজিং বিভাগের হেলপার হিসেবে কর্মরত ছিলেন সাব্বির। প্রতিদিনের মতো কাজে যোগ দেন তিনি। পরে ফ্যাক্টরির ভেতর কর্মরত অবস্থায় বিদ্যুৎস্পর্শে গুরুতর আহত হন। উদ্ধার করে নরসিংদী জেলা হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। স্যামসাং কোম্পানির কর্মকর্তা (প্রশাসন) আসাদ শ্রমিক মৃত্যুর ঘটনা স্বীকার করলেও বিদ্যুৎস্পর্শে সাব্বিরের মৃত্যু হয়নি বলে দাবি করেন। হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তার মৃত্যু হতে পারে বলে ধারণা তার। সাব্বিরের লাশ ময়নাতদন্তের জন্য নরসিংদী সদর হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে।