বিশ্বের প্রথম পরিবেশবান্ধব প্লাটিনাম গ্রিন কারখানা

মিথিলা টেক্সটাইল ইন্ডাস্ট্রিজ লিমিটেড

প্রকাশ: ২০ নভেম্বর ২০১৯      

সফুরউদ্দিন প্রভাত, আড়াইহাজার (নারায়ণগঞ্জ)

বিশ্বের প্রথম পরিবেশবান্ধব প্লাটিনাম গ্রিন কারখানা

আড়াইহাজারে মিথিলা টেক্সটাইল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কারখানা - সমকাল

বিশ্বে শিল্পোন্নয়নের ইতিহাসে পরিবেশ দূষণের ক্ষেত্রে টেক্সটাইল ও ডাইং সেক্টর অন্যতম। এ সেক্টরকে পরিবেশ দূষণের ক্ষেত্রে রেড ক্যাটাগরি বা সর্বোচ্চ বিপজ্জনক শ্রেণিতে বিবেচনা করা হয়। প্রচলিত এ ধারণার সম্পূর্ণ বিপরীতে নিজেদের প্রমাণ করেছে মিথিলা টেক্সটাইল ইন্ডাস্ট্রিজ লিমিটেড। এটি ওভেন টেক্সটাইল ডাইংয়ে সারাবিশ্বের প্রথম পরিবেশবান্ধব প্লাটিনাম গ্রিন কারখানা। রাজধানী ঢাকার উপকণ্ঠে অজপাড়াগাঁয়ে নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলার দুপ্তারার অন্যতম পুরোধা শিল্পোদ্যোক্তা খান পরিবারের সদস্যরা প্রতিষ্ঠা করেন লিড প্লাটিনাম ওভেন টেক্সটাইল ডাইং কারখানাটি।

রপ্তানিমুখী মিথিলা গ্রুপের এ কারখানাটির ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয় ২০১৫ সালে এবং এটি পরিপূর্ণভাবে উৎপাদন শুরু করে ২০১৯ সালের প্রথমদিকে। কারখানাটি স্থাপনে নেওয়া হয়েছে ৩৬ বিঘা জমি। এর ৫০ শতাংশ জায়গাই ফাঁকা, যেখানে বনায়ন করা হয়েছে। তিন বিঘার মধ্যে রয়েছে বিশাল একটি পুকুর। শেডের ওপরের বৃষ্টির পানি সরাসরি পুকুরে পড়ে। স্বচ্ছ জলধারার এ পুকুরের পানি বাগান ও অগ্নিনির্বাপণ কাজে ব্যবহারের ব্যবস্থা রয়েছে। এ ছাড়া এই পুকুরে বিভিন্ন প্রজাতির মাছ চাষ করা হয়েছে। পর্যাপ্ত খোলা জায়গা রেখে বাকি জায়গার ওপর গড়ে তোলা হয়েছে কারখানা ভবন। এখানে আছে শ্রমিকদের জন্য সর্বোচ্চ ও আধুনিক নিরাপত্তা ব্যবস্থা। মিথিলা টেক্সটাইল ইন্ডাস্ট্রি লিমিটেড মার্কিন যুক্তরাষ্ট্রের ইউএস গ্রিন বিল্ডিং কাউন্সিল (ইউএসজিবিসি) এবং লিডারশিপ ইন এনার্জি অ্যান্ড এনভায়রনমেন্টাল ডিজাইনের (লিড) সনদপ্রাপ্ত সর্বশ্রেষ্ঠ গ্রিন স্ট্যাটাস প্লাটিনাম ক্যাটাগরি ওভেন ফেব্রিক্স ডাইংয়ের এ কারখানাটি সারাবিশ্বে এখন পর্যন্ত প্রথম এবং একমাত্র সব ক্যাটাগরির শিল্পপ্রতিষ্ঠানের মধ্যে পঞ্চম শ্রেষ্ঠ গ্রিন ক্যাটাগরির প্রতিষ্ঠান।

সামাজিক দায়বদ্ধতা এবং আগামী প্রজন্মকে একটি ভালো পরিবেশ দেওয়ার লক্ষ্যে মিথিলা টেক্সটাইলটি প্রতিষ্ঠা করা হয়েছে বলে জানিয়েছেন মিথিলা গ্রুপের পরিচালক মাহবুব খান হিমেল।

মিথিলা গ্রুপের আরেক পরিচালক টায়েস খান বলেন, এ প্রতিষ্ঠানটি এমনভাবে ডিজাইন করা হয়েছে, যেখানে ছেষট্টি শতাংশ জ্বালানি সাশ্রয় হচ্ছে। এমনকি দিনের বেলায় কারখানায় কোনো বৈদ্যুতিক বাতি ব্যবহার করার প্রয়োজন হয় না।

মিথিলা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সোহেল খান বলেন, আমাদের মূল থিম হলো প্রোডাকশন সার্ভিস ইমপ্রুভমেন্ট অ্যান্ড কমিটমেন্টের স্বচ্ছতার মাধ্যমে বায়ারদের ইমপ্রেস করা, যার জন্য বিশ্বমানের প্রোডাক্ট আমরা দিতে পারছি। বিশ্বমানের ওভেন কাপড় তৈরির জন্য সব ধরনের সুযোগ-সুবিধা রয়েছে মিথিলায়।

মিথিলা গ্রুপের চেয়ারম্যান আজাহার খান বলেন, বায়াররা যেটা চান, অর্থাৎ শতভাগ গুণগত মানসম্পন্ন ফেব্রিক্স, মিথিলা তাদের চাহিদা অনুযায়ী তা দিতে চেষ্টা করে।

আমরা যেসব অত্যাধুনিক ফেব্রিক্স তৈরি করছি, বাংলাদেশে এর আগে কেউ তৈরি করতে পারেনি। আমাদের লেটেস্ট টেকনোলজি, লেটেস্ট মেশিনারিজ, এনভারয়নমেন্ট সেট, গ্রিন ফ্যাক্টরি পরিবেশের কোনো ক্ষতি না করে ওভেন ডাইংয়ের এ ফ্যাক্টরিতে অত্যাধুনিক ফেব্রিক্স তৈরি করা হচ্ছে। আমার বিশ্বাস, মিথিলা বাংলাদেশকে বিশ্বের সামনে রিপ্রেজেন্ট করবে।

সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু বলেন, মিথিলা গ্রুপের এ পরিবেশবান্ধব কারখানাটি দেশের তৈরি পোশাকশিল্পে নতুন মাত্রা যোগ করেছে। মিথিলা গর্ব করার মতো একটি ফ্যাক্টরি গড়ে তুলেছে।

এলজিআরডি মন্ত্রী তাজুল ইসলাম বলেন, একটি অজপাড়াগাঁয়ে বিশ্বের প্রথম লিড প্লাটিনাম সনদপ্রাপ্ত ওভেন ডাইং কারখানা মিথিলা টেক্সটাইল ইন্ডাস্ট্রিজ লিমিটেড পরিদর্শন করে সত্যিই অবাক হয়েছি। মিথিলা গ্রুপ সব আধুনিক পদ্ধতি স্থাপন ও ব্যবহারের মাধ্যমে তাদের প্রতিষ্ঠানটি পরিবেশবান্ধব উন্নয়ন, জলবায়ু রক্ষা ও সবুজায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। সরকারের পক্ষ থেকে এ প্রতিষ্ঠানকে সবধরনের সহায়তা দেওয়া হবে।