ঈশ্বরগঞ্জ-গৌরীপুর

৩২ দিনেও শুরু হয়নি ৪০ দিনের কাজ

প্রকাশ: ০৯ ডিসেম্বর ২০১৯

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) প্রতিনিধি

প্রকল্পের কাজ সীমাবদ্ধ ৪০ দিনে। অতিদরিদ্র মানুষের কর্মসংস্থানের জন্য ৪০ দিনের কাজের এ প্রকল্পটি। কাজের সময় ৪০ দিন হলেও ইতোমধ্যে চলে গেছে ৩২ দিন। তবুও উদ্যোগ নেই কাজ শুরুর। এমন অবস্থা ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ ও গৌরীপুর উপজেলায়।

'অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচি'র আওতায় ২০১৯-২০ অর্থবছরের প্রথম পর্যায়ে কাজ শুরুর নির্দেশনা জারি হয় ২ অক্টোবর। দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের উপপরিচালক (কাবিখা-৩) স্বাক্ষরিত একটি চিঠিতে প্রকল্পটির কাজ ১৯ অক্টোবর থেকে শুরু হয়। ১২ ডিসেম্বর পর্যন্ত কর্মসূচি বাস্তবায়নের সময়সীমা নির্ধারণ করে দেওয়া হয়। প্রকল্পে ঈশ্বরগঞ্জ উপজেলার ১১টি ইউনিয়নে উপকারভোগী হতদরিদ্রের সংখ্যা পাঁচ হাজার ১৯৭ জন এবং গৌরীপুর উপজেলার ১০টি ইউনিয়নে চার হাজার চারজন। প্রকল্পটির কাজ বাস্তবায়নে ঈশ্বরগঞ্জ উপজেলার জন্য বরাদ্দ দেওয়া হয়েছে চার কোটি ৩৮ লাখ ২৯ হাজার ৬৩৫ এবং গৌরীপুর উপজেলার জন্য বরাদ্দ দেওয়া হয়েছে তিন কোটি ৩৯ লাখ ১২ হাজার ৪১৬ টাকা। 'অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচি'র মাধ্যমে ৪০ দিন শ্রমিকরা রাস্তা মেরামত, নতুন রাস্তা নির্মাণ এবং প্রকল্পের স্থানে মাটি ভরাটের কাজ করবেন। এ ছাড়া গত বছরের বন্যা এবং এ বছরের বন্যা-পরবর্তী রাস্তাঘাট মেরামত ও ভিটি উঁচুকরণে অগ্রাধিকারভিত্তিতে প্রকল্প গ্রহণ করতে দেওয়া হয় নির্দেশনা।

'অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচি'র প্রকল্পটির বাস্তবায়নের দায়িত্বে রয়েছেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন দপ্তর। নির্ধারিত সময় পার হতে চললেও প্রকল্পের কাজ শুরু করতে না পারার পেছনে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের কাছ থেকে শ্রমিক তালিকা ও মাস্টার রোল না পাওয়াকে কারণ হিসেবে দেখানো হয়েছে।

ঈশ্বরগঞ্জ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোহাম্মদ শফিকুল ইসলাম বলেন, ইউনিয়ন পরিষদ তালিকা না পাওয়ায় প্রকল্পটির কাজ শুরু করা যায়নি। তবে তালিকা সংগ্রহ করে কাজ শুরুর প্রক্রিয়া চলছে। দ্রুত কাজ শুরু করা যাবে।'

গৌরীপুর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সোহেল রানা পাপ্পু বলেন, দ্রুত কাজ শুরুর চেষ্টা করা হচ্ছে। কাজ শুরুর পর সময়সীমা বৃদ্ধির জন্য আবেদন করা হবে। প্রতিবছর প্রকল্পের কাজ বাস্তবায়নের সময়সীমা বাড়ানো হয়।